• শিরোনাম

    মরণ ফাঁদ নয়, রাস্তা চাই খুলনায় সিটি বাইপাস লিঙ্ক রোড সংস্কারের দাবিতে মানববন্ধন

    খুলনা ব্যুরো শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

    মরণ ফাঁদ নয়, রাস্তা চাই খুলনায়  সিটি বাইপাস লিঙ্ক রোড সংস্কারের দাবিতে মানববন্ধন

    apps

    ‘মরণ ফাঁদ নয়, রাস্তা চাই’, ‘আমাদের প্রাণের আকুতি দ্রুত সড়ক মেরামত চাই’, ‘মাননীয় প্রধানমন্ত্রী দয়া করে রাস্তা সংস্কার করুন, আমি স্কুলে যেতে চাই’, এ রকম নানা ধরনের স্লোগান সম্বলিত প্লাকার্ড বুকে নিয়ে খুলনা মহানগরীর গুরুত্বপূর্ণ সিটি বাইপাস লিঙ্ক রোড (শহিদ শেখ আবু নাসের বাইপাস রোড) সংস্কারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে শিশুসহ নগরীর বয়রার মদিনাবাগ এলাকার হাজারো জনতা। শনিবার সকাল সাড়ে ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত দীর্ঘ একঘণ্টা রাস্তা বন্ধ করে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

    এ সময় অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, ২০০৮-০৯ অর্থ বছরে খুলনা সিটি বাইপাস লিঙ্ক রোডটি তৈরি করে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ)। এরপর রাস্তাটি খুব ভালো ছিল। কিন্তু গত চার-পাঁচ বছর আগে সিটি বাইপাস লিঙ্ক রোডের নিচ দিয়ে নগরীর খালিশপুর শিল্পাঞ্চল এলাকায় গ্যাস সরবরাহের জন্য রাস্তাটি খোঁড়া হয়। তারপর থেকে এ রাস্তাটি চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে রয়েছে। বৃষ্টির সময় সড়কটি হাঁটু পানিতে তলিয়ে থাকে। আর অন্য সময় সড়কটি থাকে ধুলো-বালিতে একাকার। ২ দশমিক ৩৬ কিলোমিটার লম্বা সড়কটির সম্পূর্ণ চলাচলের জন্য অনুপযোগী।

    তারা বলেন, সিটি বাইপাস লিঙ্ক রোডের মাথায় খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একমাত্র শহিদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতাল, নেভি স্কুল অ্যান্ড কলেজ, স্বাস্থ্য কেন্দ্র, কাঁচাবাজারসহ গুরুত্বপূর্ণ একাধিক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান। প্রতিদিন এ সড়ক দিয়ে আবু নাসের বিশেয়ায়িত হাসপাতাল ও খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে শত শত রোগী ও তাদের স্বজনরা চলাচল করে থাকে। কিন্তু সড়কটি খানাখন্দে ভর্তি ও ধুলোর কারণে চরম ঝুঁকিপূর্ণ হওয়ায় এ সড়ক দিয়ে কোনো অ্যাম্বুলেন্স আসতে চায় না। রিকশা ও ইজিবাইকসহ যানবাহন না আসায় শিক্ষার্থীরা স্কুল-কলেজে সময় মতো যেতে পারে না। দু-একটি ইজিবাইক আসলেও অনেক সময় উল্টে পড়ে দুুর্ঘটনার শিকার হয়। এছাড়া এলাকাবাসী সড়কের ধুলোর কারণে অ্যাজমাসহ নানা ধরনের রোগে আক্রান্ত হচ্ছে।

    বক্তারা অভিযোগ করে বলেন, কেসিসি নিয়মিত ট্যাক্স নেয়। কিন্তু তারাও সড়কটি সংস্কারের ব্যাপারে উদাসীন। গুরুত্বপূর্ণ এই সড়কটি সংস্কারের জন্য স্থানীয় সংসদ সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, খুলনা সিটি মেয়র, কেডিএ’র চেয়ারম্যান, সড়ক ও জনপথ (সওজ)সহ বিভিন্ন জায়গায় বলেও কোনো কাজ হয়নি। ইতিপর্বে সড়কটি সংস্কারের জন্য কেডিএ’র সামনে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। তাতেও কর্তৃপক্ষের টনক পড়েনি। যদি এই অতি গুরুত্বপূর্ণ এই সড়কটি সংস্কার করা না হয়-তাহলে অনশনসহ আরো কঠিন ও কঠোর কর্মসূচি পালন করা হবে।

    ল্যাণ সমিতির সভাপতি হেমায়েত হোসেন, সহ-সভাপতি আনোয়ার হোসেন, ফিরোজ শেখ, নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) সভাপতি ইকবাল হোসেন বিপ্লব, সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মুন্না, রমজান আলী, অধ্যাপক শহীদুল ইসলাম, আবুল কালাম খান, ইলিয়াস হোসেন, নেভি কলেজের ছাত্রী তানভীন জাহান অথৈ প্রমুখ।

    বাংলাদেশ সময়: ৯:৫৪ অপরাহ্ণ | শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ