• শিরোনাম

    তীব্র তাপদাহে পুড়ছে নওগাঁ বিপর্যস্ত অসহায় মানুষ  

    সাহেব আলী নওগাঁ জেলা প্রতিনিধি: মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

    তীব্র তাপদাহে পুড়ছে নওগাঁ বিপর্যস্ত অসহায় মানুষ  

    apps
    এ মৌসুমের  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে  প্রায় ৪১ডিগ্রী সেলসিয়াস,বাতাসের আর্দ্রতা ছিল ২৬ শতাংশ। চলতি মৌসুমে এটিই নওগাঁর সর্বোচ্চ তাপমাত্রা। দেশের মধ্যে ৩য়।এর আগে  গত বছর  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৩৮ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস।
    টানা প্রায় এক মাস ধরে এ জেলায় অব্যহত রয়েছে মাঝারী, তীব্র ও অতি তীব্র তাপপ্রবাহ।
    চলমান তাপদাহে বেশী বিপাকে পড়েছে কৃষক, দিনমজুর ও হতদরিদ্র মানুষ।তাদের  মৃত্যু ঝুঁকি নিয়ে প্রচন্ড রোদে কাজ করতে হচ্ছে।
    সদর উপজেলার শালুকা গ্রামের ভ্যান চালক বেলাল  হোসেন  বলেন, ভ্যান চালানোর সময় গায়ের চামড়া পুড়ে যাওয়ার মত হয়। গরমে এত কষ্ট সহ্য হয়না। কিন্তু বাসায় প্রতিবন্ধী ছেলেমেয়ে আছে তাদের পেট তো মানেনা। সে কারনে কাজে বের হতে হয়।
    মশরপুর গ্রামের কৃষক রফিকুল ইসলাম বলেন, এত রোদ গরমে মাঠে যাওয়ার ইচ্ছা হয়না। কিন্তু মাঠে ধান পেকেছে কৃষি নির্ভর এই দেশে অনিচ্ছা সত্ত্বেও ধানের  জন্য মাঠে যেতেই হচ্ছে ।
    উল্লাসপুর গ্রামের হতদরিদ্র আক্কাস আলী  বলেন জীবন বাঁচার লড়াইয়ে তীব্র তাপদাহ অপেক্ষা করে ছাতা না থাকায় গামলা নিয়ে বাহির হয়েছি আয় রোজগারের উদ্দেশ্যে।
     চকবাড়ীয়া গ্রামের রিক্সাচালক  বাদশামিয়া  বলেন,বাড়ীর সদস্যদের আহার  জোগাড় করতে এই রোদে  জীবনের ঝুঁকি নিয়ে  রিক্সা নিয়ে বের হয়েছি। গরমের কারণে রাস্তা ফাঁকা যাত্রী    খুবই  কম। যে কারনে ভাড়া হচ্ছে না।
    নওগাঁর  আবহাওয়া পর্যবেক্ষণাগারের  কর্মকর্তা আরমান  রহমান জানান, সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যা ৬টায়  সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০.৫ ডিগ্রী সেলসিয়াস। এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ২৬ শতাংশ। ৩০ এপ্রিল  বেলা ৩টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০. ৬ ডিগ্রী সেলসিয়াস । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ  বেশী থাকায়  জেলায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।
    তিনি আরো জানান, আগামী বৃহস্পতিবার (২ মে)  পর্যন্ত তাপপ্রবাহ অব্যাহত থাকবে। এর মধ্যে বৃষ্টির কোন সম্ভবনা নেই।তবে পরের দিন থেকে আবহাওয়া কিছুটা ঠান্ডা হতে পারে।

    বাংলাদেশ সময়: ৫:৩৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ