• শিরোনাম

    কিশোরগঞ্জের হাওরে আলপনা নিয়ে সোশ্যাল মিডিয়া সরগরম

    এ এম উবায়েদ, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

    কিশোরগঞ্জের হাওরে আলপনা নিয়ে সোশ্যাল মিডিয়া সরগরম

    apps

    কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী হাওরে ১৪ কিলোমিটার আলপনা নিয়ে সোশ্যাল মিডিয়া সরগরম। চলছে আলোচনা ও সমালোচনা। আলোচনার চাইতে সমালোচনাই হচ্ছে বেশি।
    পরিবেশের বিরূপ প্রতিক্রিয়া নিয়েই সোশ্যাল মিডিয়ায় সৃষ্টি হয়েছে তোলপাড়।

    বাংলা নববর্ষ উপলক্ষে কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী হাওরের মিঠামইন-অষ্টগ্রাম সড়কে ১৪ কিলোমিটার দীর্ঘ আলপনা আঁকা হয়েছিল।

    প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে আলপনাটি উদ্বোধন করেন।
    পরিবেশ সম্পর্কে সচেতন মহল ইতিমধ্য পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলবে বলে সোচ্চার হয়েছেন। পরিবেশবিদ ও সুশীল সমাজের প্রতিনিধিদের মতে এই আলপনার সাড়ে নয় হাজার লিটার রং/কেমিক্যাল হাওড় অঞ্চলের পরিবেশের জন্য ব্যাপক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

    এদিকে পরিবেশ অধিদপ্তর বলছে, এটি পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব ফেলবে । তারা সরেজমিন পরিদর্শন করে একটি প্রতিবেদনও তৈরি করেছে।

    কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল মতিন জানিয়েছেন, অধিদপ্তরের ঢাকার আঞ্চলিক কার্যালয় থেকে তার কাছে গত ২১ এপ্রিল এক চিঠিতে এ ব্যাপারে প্রতিবেদন চাওয়া হয়েছিল। সরেজমিনে আলপনা এলাকা পরিদর্শন করে ওই দিনই প্রতিবেদন পাঠিয়ে দেওয়া হয়েছে।

    তবে প্রতিবেদনের পর্যবেক্ষণ বা সুপারিশে কী লেখা হয়েছে, সে ব্যাপারে তিনি কিছু বলতে অপরাগতা প্রকাশ করেন।

    এদিকে ঢাকা আঞ্চলিক পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মুক্তাদির হাসান কিশোরগঞ্জ কার্যালয় থেকে প্রতিবেদন পেয়েছেন বলে স্বীকার করেছেন।

    প্রতিবেদনে কী পর্যবেক্ষণ ও সুপারিশ করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, প্রতিবেদনটি এখনও প্রধান কার্যালয়ে জমা দেওয়া হয়নি। এর ফলে এখনই এ ব্যাপারে কিছু প্রকাশ করা সম্ভব না। তবে তিনি বলেন, এ ধরনের আলপনার রঙ নিশ্চিতভাবেই পরিবেশের ক্ষতি করবে।

    প্রসঙ্গত, বাংলালিংক ও বার্জার পেইন্ট যৌথভাবে আলপনাটি সম্পন্ন করে। ৬৫০ শিল্পী দিয়ে মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ রাস্তায় তিন দিনে চিত্রকর্মটি (আলপনা) সম্পন্ন করা হয়। সেখানে প্রায় সাড়ে ৯ হাজার লিটার রং ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন চিত্রকর্মটির তত্ত্বাবধানের দায়িত্বে থাকা এশিয়াটিক এক্সপেরিয়েনশিয়াল বাংলাদেশ লিমিটেডের উপব্যবস্থাপক মাইনুল ইসলাম শামীম।

    পরিবেশবিদগণ ও সুশীল সমাজের প্রতিনিধিরা সোশ্যাল মিডিয়া সোচ্চার হয়েছেন বিশাল এই হাওরের মধ্য ১৪ কিলোমিটারের আলপনাটির বিরূপ প্রতিক্রিয়া নিয়ে।
    বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা, কিশোরগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জুয়েল জানান, এই বিশাল আলপনা আয়োজনের কর্তৃপক্ষের উচিত ছিল পরিবেশের বিপর্যয়ের বিষয়টি মাথায় রেখে কাজ করা।

    বাংলাদেশ সময়: ১১:৩৬ অপরাহ্ণ | সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ