• শিরোনাম

    ভোলায় প্রতিবন্ধীদের অধিকার বিষয়ে গণমাধ্যমের সাথে মতবিনিময় সভা

    আলী হোসেন রুবেল, স্টাফ রিপোর্টার ভোলা: রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩

    ভোলায় প্রতিবন্ধীদের অধিকার বিষয়ে গণমাধ্যমের সাথে মতবিনিময় সভা

    apps

    ভোলায় প্রতিবন্ধীদের অধিকার এবং তাদেরকে সমাজের একটা অংশ মনে করে সাধারণ মানুষের মতো সার্বলম্বী করে গড়ে তোলার লক্ষ্যে গণমাধ্যম কর্মীদের সাথে সম্পর্ক উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
    ২৩ সেপ্টেম্বর শনিবার সকাল ১০ ঘটিকার সময় ভোলার বাপ্তা বাসস্ট্যান্ড সংলগ্ন প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের(PCC) আয়োজনে প্রতিবন্ধী কমিউনিটি সেন্টারের হলরুমে ( PCC) কমিউনিটি সেন্টারের প্রকল্প ব্যাপস্থাপক চিনময়ী তালুকদারের সভাপতিত্বে এ গণমাধ্যম কর্মীদের সাথে সম্পর্ক উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

    প্রকল্প ব্যাবস্থাপক চিন্ময়ী তালুকদারের সভাপতিত্বে উক্ত সভায় উপস্থিত ছিলেন সাংবাদিক নেয়ামত উল্লাহ প্রথম আলো, মোঃ বশির আহাম্মদ দৈনিক খবর, হাসনাই আহমেদ মুন্না,(বাসস) সংবাদ সংস্থা,এম সিদ্দিকউল্লাহ এটিএন বাংলা, আলী হোসেন রুবেল, স্টাফ রিপোর্টার ভোলা দৈনিক গণমুক্তি,অর্জুণ বাংলাদেশ পোস্ট কাচিয়া ইউনিয়নের ইউপি সদস্য আঃ,মালেকসহ প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়ার বিভিন্ন সাংবাদিক বৃন্দ।

    ব্যাপস্থাপক ও সভাপতি চিন্ময়ী তালুকদার প্রথমে প্রতিবন্ধীদের অধিকার ও তাদের সাথে আমাদের সকলের কি রকম ব্যবহার করা উচিত সেই সম্পর্কে অবগত করেন। তারপর তিনি বলেন, প্রতিবন্ধীদেরকে আমরা কখনো পরিবারের, দেশের, বা সমাজের বোঝা মনে করবো না। এখানে আমাদের কারো হাত নেই সংয় বিধাতা যাকে ইচ্ছে তাকে প্রতিবন্ধী বানায়। আবার যাকে ইচ্ছে তাকে ভালো বানায়। তবে পিতা- মাতার ভুলে বা অসচেতনতার কারণে অনেক সময় বাচ্চারা প্রতিবন্ধী হয়। তাই বাচ্চারা যাতে প্রতিবন্ধী হয়ে না জন্মায় সেই বিষয় আমাদের প্রত্যেক বাবা-মা সবার জানা উচিত। পাশাপাশি সকলকে এ বিষয় জানানো এবং সকলের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। যদি কখনো প্রতিবন্ধী বাচ্চা জন্মায়,তাদের বোঝা না মনে করে বরং আমরা তাদেরকে সহযোগিতা করলে এবং চিকিৎসা করলে অনেক সময় প্রতিবন্ধীরা ভালো হয়ে যায় বলে আমি মনে করি।

    তিনি আরও বলেন, পহেলা জুলাই ২০২১ সালে এ প্রকল্পের কার্যক্রম শুরু হয় এবং আগামী ২০৩০ সাল পর্যন্ত এ প্রকল্প চলবে বলে জানায়। আমরা প্রথমে কাচিয়া ইউনিয়ন থেকে কার্যক্রম শুরু করেছি ১৬০ জন প্রতিবন্ধীদের ভিতরে। আশাকরি এরপর একে একে ভোলার ১৩ টি ইউনিয়নে ধাপে ধাপে এই কার্যক্রম চলবে। এ বছর নভেম্বর ডিসেম্বর নাগাদ আমরা ইলিশায় ছয়টি গ্রামে জরিপ চালিয়ে তিনটি গ্রামে এ কার্যক্রম শুরু করবো বলে আশা করছি। এরপর সকলকে মধ্যাহ্নভোজনের প্যাকেট হাতে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

    বাংলাদেশ সময়: ১২:০৪ অপরাহ্ণ | রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ