• শিরোনাম

    দক্ষ সেচ ব্যবস্থাপনার মাধ্যমে চরাঞ্চলে ফসল উৎপাদন শীর্ষক মাঠ দিবস

    রাহিমা আক্তার রিতাঃ সোমবার, ১৮ মার্চ ২০২৪

    apps

    বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের উদ্যোগে এবং সরেজমিন গবেষণা বিভাগ, মানিকগঞ্জ এর সহযোগিতায় কেজিএফ এর অর্থায়নে পরিচালিত “স্প্রিংকলার ও সাব-সারফেস ড্রিপ সেচ ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন চরাঞ্চলে টেকসই ফসল উৎপাদন” শীর্ষক প্রকল্পের আওতায় গত ১২ মার্চ ২০২৪ খ্রি. রোজ মঙ্গলবার মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার গঙ্গাধরদী গ্রামে দিনব্যাপী মাঠ দিবস ও কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

    উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মাননীয় মহাপরিচালক ড. দেবাশীষ সরকার। এছাড়া সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেজিএফ এর নির্বাহী পরিচালক ড. নাথুরাম সরকার, পরিচালক (শস্য ও প্রাকৃতিক সম্পদ) ড. মো. আককাছ আলী, ও সিনিয়র স্পেশালিস্ট (মাঠ ফসল) ড. নরেশ চন্দ্র দেব বর্মা। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সরেজমিন গবেষণা বিভাগ, মানিকগঞ্জ এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. রুহুল আমিন, পার্টনার প্রকল্পের পরিচালক ড. জগদীশ চন্দ্র বর্মন এবং হরিরামপুর উপজেলার কৃষি কর্মকর্তা মো. তৌহিদুজ্জামান খান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকল্পের প্রধান গবেষক এবং সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সুজিৎ কুমার বিশ্বাস। অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন প্রকল্পের সহযোগী গবেষক এবং সেচ ও পানি ব্যবস্থাপনা বিভাগের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. দিলীপ কুমার রায়।

    অনুষ্ঠানে বক্তারা চর এলাকায় পানি সাশ্রয়ী আধুনিক সেচ প্রযুক্তিসমূহ বিস্তারের উপর আলোকপাত করেন। প্রধান অতিথি মহোদয় চরাঞ্চলে স্প্রিংকলার সেচ, ড্রিপ সেচ, সাব-সারফেস ড্রিপ সেচ, অল্টারনেট ফারো সেচ ইত্যাদি দক্ষ সেচ পদ্ধতির সাথে সাথে বারি উদ্ভাবিত বিভিন্ন জাত ও প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে চরাঞ্চলের সার্বিক কৃষি উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে উপস্থিত কৃষকেরা প্রদর্শিত প্রযুক্তিগুলোর উপযোগিতা সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন এবং তাদের মাঠে এ ধরনের প্রযুক্তি ব্যবহারে আগ্রহ প্রকাশ করেন।

    বাংলাদেশ সময়: ২:৩০ অপরাহ্ণ | সোমবার, ১৮ মার্চ ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ