• শিরোনাম

    ঝিনাইগাতীতে ব্র্যাকের উদ্যোগে বাল্য বিবাহের ঝুঁকিতে থাকা কিশোরীদের তথ্য কার্ড বিতরণ

    এনামুল হক,শেরপুরঃ বুধবার, ১৬ নভেম্বর ২০২২

    ঝিনাইগাতীতে ব্র্যাকের উদ্যোগে বাল্য বিবাহের ঝুঁকিতে থাকা কিশোরীদের তথ্য কার্ড বিতরণ

    apps

    ”মেয়ে আমার অংহকার, ১৮ এর আগে বিয়ে নয়, এই আমার অঙ্গিকার” প্রতিপাদ্যকে সামনে রেখে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির আয়োজনে বাল্য বিবাহের ঝুঁকিতে থাকা কিশোরীদের মাঝে তথ্য কার্ড বিতরণ করা হয়েছে। ১৬ নভেম্বর বুধবার সকালে শেরপুরের ঝিনাইগাতী উপজেলার নলকুড়া ইউনিয়নের রাংটিয়া গ্রামে আলমগীর হোসেন এর বাড়ীর আঙ্গীনায় এ তথ্য কার্ড বিতরণ করা হয়।

    সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচি শেরপুর জেলার জেলা ব্যবস্থাপক মো. আজাদ রহমান এর সঞ্চালনায় এবং রাংটিয়া পল্লী সমাজের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন’র সভাপতিত্বে তথ্য কার্ড বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ ফারুক আল মাসুদ।

    এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নলকুড়া ইউপি চেয়ারম্যান মোঃ রোকনুজ্জামান, ব্র্যাকের জেলা সমন্বয়কারী ফারহানা মিল্কী, মাইক্রো-ফাইন্যন্সের এরিয়া ম্যানেজার মোঃ রফিকুল ইসলাম, সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির কর্মসূচি উপজেলার অফিসার হোসনে আরা পারভীন,ইউপি সদস্য বৃন্দ, শিক্ষক-শিক্ষিকা, সাংবাদিক সহ সংশ্লিষ্ট কিশোরীদের অভিভাবক, এলাকার বিভিন্ন বয়স ও শ্রেণী পেশার প্রায় দেড় শতাধিক লোক উপস্থিত ছিলেন।

    অনুষ্ঠানে রাংটিয়া গ্রামের ৩০জন কিশোরী যাদের বয়স ১২ হতে ১৭ এর মধ্যে এবং বাল্য বিয়ের ঝুঁকিতে রয়েছে তাদের তালিকা করে নাম, পিতা-মাতার নাম সহ জন্ম তারিখ এবং ১৮ বছর উত্তীর্ণ হওয়ার তারিখ উল্লেখ্য পূর্বক একটি করে তথ্য কার্ড প্রদান করা হয়। কার্ডে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসার, থানার অফিসার ইনচার্জ (ওসি), ব্র্যাক অফিসের ফোন নম্বরসহ সরকারী হটলাইন ১০৯ উল্লেখ রয়েছে। যা কিশোরীদের বাড়ীতে দৃশ্যমান জায়গায় লাগিয়ে রাখবে এবং পল্লী সমাজের সদস্য এবং ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির পক্ষ থেকে নিয়মিত ফলোআপ করা হবে।

    অনুষ্ঠানে প্রধান অতিথি তার বক্তব্যে কিশোরী ও অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, সমাজে নারী-পুরুষ উভয়েরই সমান ভাবে বেড়ে উঠার অধিকার রয়েছে। একজন নারী হওয়াতে সে যে এগিয়ে যেতে পারবে না সেটা ঠিক নয়। একজন নারীও পারে পরিবার ও সমাজে ভূমিকা রাখতে। আর এই ভূমিকা রাখার জন্য বাল্য বিবাহ বন্ধ করা খুবই জরুরী। বর্তমান সরকার নারীর অধিকার, নারীর ক্ষমতায়ন সহ বাল্য বিবাহ, নারী নির্যাতন বন্ধ করণে বদ্ধ পরিকর। সরকারের সহযোগি হিসেবে বেসরকারী প্রতিষ্ঠান ব্র্যাকও এই বিষয়ে কাজ করে চলেছে। সকলে যৌথ ভাবে কাজ করলে সামাজিক এ ব্যধি থেকে সমাজ মুক্তি পাবে। এছাড়া তিনি বাল্য বিবাহ আইন সম্পর্কে আলোচনা করেন।

    উল্লেখ্য প্রধান অতিথি ফারুক আল মাসুদ উপস্থিত সকলকে “বাল্য বিবাহকে, না বলি” বিষয়ে শপথ বাক্য পাঠ করান।

    বাংলাদেশ সময়: ৯:০৫ অপরাহ্ণ | বুধবার, ১৬ নভেম্বর ২০২২

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ