• শিরোনাম

    গাইবান্ধায় “বিশুদ্ধ বায়ু এবং নবায়নযোগ্য জ্বালানিতে বাংলাদেশ -২০২৩” শীর্ষক কর্মশালা।

    লিটন মিয়া লাকু। গাইবান্ধা জেলা প্রতিনিধি সোমবার, ৩০ অক্টোবর ২০২৩

    গাইবান্ধায় “বিশুদ্ধ বায়ু এবং নবায়নযোগ্য জ্বালানিতে বাংলাদেশ -২০২৩” শীর্ষক কর্মশালা।

    apps

    জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ, শতভাগ নবায়নযোগ্য জ্বালানি নিশ্চিতকরণ এবং আগামী প্রজন্মকে জলবায়ু পরিবর্তন জনিত দুর্যোগ থেকে রক্ষায় তরুণ জলবায়ু কর্মীদের নিয়ে ইয়ুথনেট গ্লোবাল, গাইবান্ধা টিম সোমবার (৩০ অক্টোবর ) গাইবান্ধা টেকনিক্যাল স্কুল ও কলেজে কর্মশালা এক‌টি কর্মশালা আয়োজন করে। উক্ত কর্মশালায় ‘জীবাশ্ম জ্বালানি বন্ধ ও নবায়নযোগ্য শক্তি, এতেই জলবায়ু সংকটের মুক্তি’ এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে গাইবান্ধা জেলার তরুণদের নিয়ে পরিবেশবাদী যুব সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস আয়োজন করে ।
    উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন, মোহাম্মদ সাইফুল ইসলাম , ভারপ্রাপ্ত অধ্যক্ষ গাইবান্ধা সরকারি টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ ,এসএম মোস্তাফিজুর রহমান জুয়েল, ইন্সপেক্টর ইংলিশ, গাইবান্ধা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, মোস্তাফিজুর রহমান,চিপ ইন্সট্রাক্টর। অর্ধশতাধিক তরুণ জলবায়ু কর্মী এই প্রশিক্ষণে অংশগ্রহণ করে। উক্ত কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন মো:মারুফ মিয়া, সমন্বয়কারী ইয়ুথনেট গ্লোবাল গাইবান্ধা টিম ও
    মো: ওয়াকিল আহম্মেদ জায়েদ, সহ- সমন্বয়কারি।l
    কর্মশালা শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, জীবাশ্ম জ্বালানির ওপর বাাংলাদেশ অনেক বেশি নির্ভরশীল। এ অবস্থা থেকে সরে আসা উচিত সরকারের এবং বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানিয়ে বক্তারা বলেন, পরিবেশের জন্য ক্ষতিকারক জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করে নিরাপদ জ্বালানি ও টেকসই বাংলাদেশের জন্য নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ বৃদ্ধি করতে হবে। বাংলাদেশের মতো দেশে শতভাগ নবায়নযোগ্য জ্বালানি বাস্তবায়ন করতে হলে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী উন্নত দেশগুলো শর্তহীন প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা দিতে হবে। কিন্তু উন্নত বিশ্ব আমাদের দুর্যোগকে কেন্দ্র করে ঋণের ব্যবসা করতে চায় এ ছাড়া দূষণকারী দেশগুলোর থেকে ক্ষতিপূরণ নিশ্চিত করা প্রয়োজন।
    এ সময় তরুণ জলবায়ু কর্মীরা জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরশীলতা থেকে সরে আসতে সরকার ও বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান। তারা আরও বলে “এই পৃথিবী আমাদের। তাই এই পৃথিবীকে রক্ষা করা আমাদের দায়িত্ব।”

    বাংলাদেশ সময়: ১০:৪৭ অপরাহ্ণ | সোমবার, ৩০ অক্টোবর ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ