• শিরোনাম

    খুলনায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার -আল-ইসলাম’র ৫ সদস্য আটক

    খুলনা ব্যুরোঃ বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০২৩

    খুলনায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার -আল-ইসলাম’র ৫ সদস্য আটক

    apps

    খুলনয় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর পাঁচ সদস্যকে আটক করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৬)। এ সময় তাদের কাছ থেকে বেশ কিছু ধর্মীয় বই, নগদ টাকা এবং মোবাইল ফোনসহ কিছু কাগজপত্র উদ্ধার করা হয়। বৃহস্পতিবার দুপুরে র‌্যাব-৬ খুলনার সদর দপ্তরে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

    এর আগে বুধবার (৩০আগস্ট) রাতে বাগেরহাটের মোল্লাহাট উপজেলা থেকে এদেরকে আটক করা হয়।আটককৃতরা হলেন, পিরোজপুর জেলার মৃত কামাল গাজীর ছেলে মোঃ তরিকুল ইসলাম (২৩), গোপালগঞ্জের গাউছ মোল্লার ছেলে মোঃ আকাশ ওরফে আব্দুল্লাহ (২৩),মোহাম্মদ জাকির ফকিরের ছেলে তাজিমুদ্দিন ওরফে জসীমউদ্দীন (২১), সৈয়দ আহাদুজ্জামানের ছেলে মোঃ রিপন (২০) এবং মাদারীপুর জেলার মতিউর রহমানের ছেলে ইসমাইল হাসান অনিক (২০)। আটকদের কাছ থেকে নগদ টাকা, ধর্মীয় বই, সাংগঠনিক কার্যক্রম সংক্রান্ত নোট বই ও মুঠোফোন উদ্ধার করা হয়। আটককৃতদের বিরুদ্ধে মামলা দায়ের পূর্বক মোল্লাহাট থানায় সোপার্দের প্রস্তুতি চলছে।

    র‌্যাব-৬ খুলনার সহকারি পরিচালক (মিডিয়া) তারেক আনাম বান্না জানান, আটককৃতরা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর সদস্য। তারা আফগানিস্তানে তালেবানের উত্থানে উদ্বুদ্ধ হয়ে আল কায়েদা মতাদর্শের জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’ এর আদর্শে উদ্বুদ্ধ হয়ে কার্যক্রম পরিচালনা করছিল। তারা বিভিন্ন সময় অনলাইনে তামিম আল আদনানী, হারুন ইজহার, গুনবীসহ বিভিন্ন আধ্যাত্মিক আধ্যাত্মিক নেতার বক্তব্য দেখে উগ্রবাদে উদ্বুদ্ধ হয়ে সংগঠনের সদস্যদের মাধ্যমে উক্ত সংগঠনে যোগদান করে। পরবর্তীতে তারা সংগঠনের সদস্য সংগ্রহে দাওয়াতি কার্যক্রম পরিচালনা করছিল।

    আটককৃতদের মধ্যে তরিকুল গোপালগঞ্জের একটি মসজিদে ইমামতি করতেন। আব্দুল্লাাহ বাগেরহাটের এশটি মাদ্রাসায় পড়াশুনা করত। তাজিমুদ্দিন গোপালগঞ্জের স্থানীয় একটি মাদ্রাসায় ইমামতি করতো। ইসমাইল গোপালগঞ্জের একটি মাদ্রাসায় অধ্যয়ণরত ছিল। সে তরিকুলের মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে ‘আনসার আল ইসলাম’ এ যোগদান করে। রিপন ২০২২ সালে আব্দুল্লাহ’র মাধ্যমে আনসার আল ইসলাম এর আদর্শে উদ্বুদ্ধ হয়ে সংগঠনে যোগদান করে। তরিকুল, আব্দুল্লাহ ও তাজিমুদ্দিন ২০২১ সালে ‘আনসার আল ইসলাম’ এ যোগদান করে।

    প্রতিষ্ঠার পর থেকে র‌্যাব বিভিন্ন জঙ্গি সংগঠনের প্রায় ৩ হাজার এবং হলি আর্টিজান হামলার পরবর্তী সময়ে প্রায় ২ হাজার জঙ্গিকে আইনের আওতায় নিয়ে এসেছে বলেও উল্লেখ করেন তিনি।

    বাংলাদেশ সময়: ১০:৩৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ