• শিরোনাম

    কিশোরগঞ্জে জাতীয় সমবায় দিবস পালিত

    নিজস্ব সংবাদদাতা: শনিবার, ০৪ নভেম্বর ২০২৩

    কিশোরগঞ্জে জাতীয় সমবায় দিবস পালিত

    apps

    ‘সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ স্লোগানে কিশোরগঞ্জে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।
    শনিবার (৪ নভেম্বর) সকালে সমবায় কমিউনিটি সামনে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে দিবসটির সূচনা করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এ টি এম ফরহাদ চৌধুরী।

    পরে মোঃ হুমায়ুন কবিরের সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা সমবায় কর্মকর্তা উম্মে মরিয়ম। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মনতোষ বিশ্বাস।

    প্রধান অতিথি এ টি এম ফরহাদ চৌধুরী তার বক্তব্যে বলেন, বিশ্বের উন্নত দেশগুলোর মূলমন্ত্র সমবায় ভিত্তিক সমাজ গঠন। উন্নত দেশগুলো সমবায় পদ্ধতি অনুসরণ করে উন্নতি লাভ করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সমবায়কে গণমুখী আন্দোলনে পরিণত করার ডাক দিয়েছিলেন। বর্তমান সরকার ক্ষুধা, দারিদ্র্য, বৈষম্য ও দুর্নীতিমুক্ত সুখী—সমৃদ্ধ উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে নানামুখী উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে।

    তিনি বলেন, সরকার সমবায়ের মাধ্যমে কৃষি জমি ও অন্যান্য সম্পদের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে দেশে কর্মসংস্থান সৃষ্টি, খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে কাজ করছে। অনেক কৃষক ও চাষিরা সমবায়ের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। বঙ্গবন্ধু ভূমি ব্যবস্থাপনাকে সংস্কার করেন । সমবায় ছিল বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন পূরণের হাতিয়ার, সমবায়ী এবং সমবায়—সংশ্লিষ্ট সবার ঐকান্তিক প্রচেষ্টায় বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করা সম্ভব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর সমবায়কে গুরুত্ব দিয়ে আসছেন। সরকার স্থানীয় চাহিদা নিবিড় পেশাভিত্তিক প্রশিক্ষণ, সহজ শর্তে লোন প্রদান ও প্রযুক্তিগত ও অন্যান্য সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে সমবায়ীদের দক্ষতা ও কর্মক্ষমতা বৃদ্ধি করতে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।

    অন্যান্যদের মাঝে এসময় সমবায় অফিসারবৃন্দসহ সমবায়ী সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে শ্রেষ্ঠ সংগঠন ও শ্রেষ্ঠ সমবায়ীকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

    বাংলাদেশ সময়: ৭:৩১ অপরাহ্ণ | শনিবার, ০৪ নভেম্বর ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ