• শিরোনাম

    প্রতিবন্ধীর টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে কাউন্সিলরের বিরুদ্ধে

    শরীফ আহমেদ অনুসন্ধানী প্রতিবেদন: সোমবার, ২৭ মার্চ ২০২৩

    প্রতিবন্ধীর টাকা আত্মসাৎ করার অভিযোগ উঠেছে কাউন্সিলরের বিরুদ্ধে

    apps

    ঢাকা দক্ষিণ সিটির কর্রপোরেশন এক সংরক্ষিত নারী কাউন্সিলরের বিরুদ্ধে প্রতিবন্ধীদের ভাতার টাকা জোরপূর্বক নেয়ার অভিযোগ উঠেছে ।প্রতিবন্ধীর মোবাইলে এ গত ফেব্রুয়ারিতে ৫ হাজার টাকা মোবাইল ব্যাংকিং নগদ একাউন্টে এ জমার পর সংরক্ষিত নারী কাউন্সিলর নিলুফা ইয়াসমিন লাকী কল করে হুমকি ধামকি দিয়ে ৩ হাজার টাকা নেয়ার অভিযোগ উঠেছে।ভাতা করিয়ে দেয়ার নামে এ অর্থ নেয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

    অভিযুক্ত সংরক্ষিত নারী কাউন্সিলর ঢাকা দক্ষিণ সিটির ৬৪,৬৫ ও ৬৬ নং ওয়ার্ডের নারী কাউন্সিলর। এছাড়া ও তার বিরুদ্ধে চড়া মূল্যে বজ্যের টেন্ডার বিভিন্ন ব্যক্তির কাছে বিক্রির অভিযোগ ও উঠেছে।

    সিনথিয়া আক্তার আরিয়া নামের এই প্রতিবন্ধীর অর্থ নেয়া ছাড়া ও বিভিন্ন জনের কাছে মোবাইল এ কল করে টাকা ফেরত দেয়ার হুমকি ধামকি দেন এই নারী কাউন্সিলর।

    এ বিষয়ে মুঠোফোনে সিনথিয়ার পিতার সাথে যোগাযোগ করলে তিনি বলেন দৈনিক বাংলার নবকন্ঠ অনুসন্ধানী টিমকে বলেন,সরকারি ভাতার টাকা কাউন্সিলর নিজে কেনো নিবেন তা আমার জানা নেই। সরকারি কোনো সুযোগ সুবিধা এমনিতেই পাই না তাও একবার পাইছি কিন্তু সংরক্ষিত নারী কাউন্সিলর জোরপূর্বক আমার স্ত্রীর কাছ থেকে টাকা নিয়ে গেছে। টাকা না দিলে প্রতিবন্ধী ভাতা কার্ড বাতিল করে দেওয়ার হুমকি ধামকি দেন। পরে আমার স্ত্রী ভয়ে তার অফিসে গিয়ে টাকা দিয়ে আসে।কার্ড করতে নাকি কাউন্সিলর এর টাকা খরচ হয়েছে!!

    অনুসন্ধানে আরো জানা যায়, গত ফেব্রুয়ারী-২০২৩ প্রথম সপ্তাহে ঢাকা দক্ষিণ সিটি কর্রপোরেশনে প্রতিবন্ধীদের মাঝে সরকার প্রদত্ত প্রতিবন্ধী ভাতার টাকা বিতরণ করা হয়েছে। তার অন্তর্ভুক্ত ওয়ার্ডগুলোতে সরকারী সুবিধাভোগী প্রতিবন্ধী প্রায় ৭০০ জনের মতো।প্রতিবন্ধীদের তিনমাসে ২৬০০ টাকা টাকা হিসেবে সরকারের পক্ষ থেকে ভাতা দেয়া হয়। আর গত ফেব্রুয়ারীতে নতুন প্রতিবন্ধীদের এক বছরের ৫,১৩৬ টাকা এক সঙ্গে দেয়া হয়েছে।

    নিয়ম অনুযায়ী, প্রতিবন্ধীরা তাদের অভিভাবকের সঙ্গে গিয়ে নিজেরাই মোবাইল ব্যাংকিং বিকাশ বা নগদের মাধ্যমে টাকা তোলার কথা। কিন্তু সংরক্ষিত নারী কাউন্সিলর নিলুফা ইয়াসমিন লাকী নিজেদের নগদ নম্বর দিয়ে বিভিন্ন প্রতিবন্ধীদের অভিভাবকদের কাছে কার্ড করিয়ে দেওয়ার জন্য বিভিন্ন প্রতিবন্ধী পরিবারে কাছ থেকে প্রতিবন্ধী ভাতা করিয়ে দেয়ার নামে টাকা নিচ্ছে।টাকা না দিলে ভাতা বাতিল করে দেয়া হবে বলে হুমকি দিচ্ছে। তাই স্হানীয় অনেক প্রতিবন্ধীর পরিবার ভয়ে প্রতিবাদ করতে পারছেন না।
    অনুসন্ধানী টিম সরেজমিনে ঘুরে আরো ও জানতে পারে,বর্তমানে আওয়ামীলীগ সর্মথিত নারী কাউন্সিলর নিলুফা ইয়াসমিন লাকী ঢাকা-৫ আসনে বিএনপির মনোনীত প্রার্থী ও যাত্রাবাড়ী থানা বিএনপির সভাপতি নবী উল্লাহ নবীর অন্যতম কর্মী ছিলেন। তবে কালের আবর্তনে তিনি এখন আওয়ামীলীগ বনে গেছেন স্ব ইচ্ছায়। আওয়ামী লীগের সম্মেলনসহ সকল প্রোগ্রামে স্টেজে উঠে বক্তব্য শুরু করে দেন ও নারী কাউন্সিলর। তার বাবা গিয়াস উদ্দিন একজন প্রবীণ সাবেক মাতুয়াইল ইউনিয়ন বিএনপির সক্রিয় নেতা।চিহ্নিন্ত ২০০০ সালের তৎকালীন জাতীয়তাবাদী বিএনপি স্হানীয় ঢাকা-০৫ সাড়া দেশে আলোচিত এমপি দৌড় সালাউদ্দিনের অত্যন্ত আস্হাভাজন নেতা ছিলেন। তিনি কোনাপাড়া কাঁঠের পুল এলাকার সাবেক মাতুয়াইল ইউনিয়ন জাতীয়তাবাদী যুবদলের শীর্ষ নেতা জাকির হোসেন জিকুর সাথে এই নিলুফা ইয়াসমিন লাকী সক্রিয় বিএনপি ছাএদলের নেএী হিসাবে দায়িত্ব পালন করেছেন!এছাড়া তার বিরুদ্ধে বিস্তর অভিযোগ রয়েছে স্বাধীনতা বিরোধী অপশক্তি বিএনপি জামাতের নেতাকর্মী দিয়ে তার নিজস্ব কাউন্সিলর অফিসে দাপ্তরিক কাজ তদারকি করার অভিযোগ রয়েছে।নিলুফা ইয়াসমিন লাকীর সাথে সব সময় জাতীয়তাবাদী ছাএদলের রাষ্ট্রীয় নাশকতামূলক মামলার আসামীরা সাবেক বর্তমান নেতাকর্মীরা সকল নারী কাউন্সিলর এর সফর সঙ্গী হয়ে থাকে!!
    প্রতিবন্ধীদের টাকা আত্মসাতের অভিযোগের বিষয়ে জানতে চাইলে নিলুফা ইয়াসমিন লাকীর মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করলে তাকে পাওয়া যায় নি।তিনি মোবাইল রিসিভ করে নাই!

    এ বিষয়ে অনুসন্ধানী টিম ঢাকা দক্ষিণ সিটির কর্রপোরেশন “অঞ্চল” -০৯ এর নির্বাহী কর্মকর্তা খাইরুল ইসলাম দৈনিক বাংলার নবকন্ঠকে বলেন,প্রতিবন্ধী ও বয়স্ক ভাতার টাকার আত্মসাৎতের অভিযোগের সত্যতা পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। বর্তমানে এই কর্রাপটেট নারী কাউন্সিলর একনায়কতন্ত্র সেচ্ছাচারীতা কর্মকান্ডে জন্য স্হানীয় মহিলা ভোটার গন ব্যাপক আতংক ভিতরে দিন কাটাচ্ছে।

    বাংলাদেশ সময়: ১০:০৭ অপরাহ্ণ | সোমবার, ২৭ মার্চ ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ