শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

>>

পদ্মার পাড়ে ভাঙন রোধে টেকসই বেড়িবাঁধের দাবিতে জনসাধারণের মানববন্ধন

আলামিন হোসেন   |   বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট

পদ্মার পাড়ে ভাঙন রোধে টেকসই বেড়িবাঁধের দাবিতে জনসাধারণের মানববন্ধন

 

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার পদ্মা নদীর বুকে জেগে ওঠা আজিমনগর, লেছড়াগঞ্জ এবং সূতালড়ি ইউনিয়নের চরাঞ্চলের বিভিন্ন এলাকা বর্তমানে তীব্র নদী ভাঙনের শিকার হচ্ছে। এই ভাঙনের হাত থেকে এলাকাবাসী ও তাদের সম্পদ রক্ষার লক্ষ্যে গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) একটি মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বেসরকারি সংস্থা সবুজ সংহতি ও বারসিকের উদ্যোগে এবং স্থানীয় বাসিন্দাদের অংশগ্রহণে চরাঞ্চলের লেছড়াগঞ্জ ইউনিয়নের গঙ্গাধরদী পদ্মাপাড়ে এই মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে স্থানীয় জনপ্রতিনিধি এবং সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিরা উপস্থিত ছিলেন। লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন জানান, পদ্মা নদীর ভাঙনে হরিহরদিয়া ও গঙ্গাধরদী এলাকার প্রায় দুই শতাধিক বাড়িঘর ও সেলিমপুর, পাটগ্রামের শত শত একর ফসলি জমি বিলীন হয়ে গেছে। এছাড়াও আজিমনগর এবং সূতালড়ি এলাকার কয়েকশ বিঘা জমিও পদ্মার গর্ভে চলে গেছে, যা চরাঞ্চলের বাসিন্দাদের দিশেহারা অবস্থায় ফেলে দিয়েছে। চলতি বছর পদ্মার ভাঙনে হরিহরদিয়া এলাকার নটাখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও গঙ্গাধরদী এলাকার পাঠানকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয় সম্পূর্ণরূপে বিলীন হয়ে গেছে।

মানববন্ধনে অংশগ্রহণকারী লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ড সদস্য নান্নু প্রামাণিক নিজের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, “আমার নিজের বাড়িসহ প্রায় ২০০-৩০০ বিঘা ফসলি জমি পদ্মায় বিলীন হয়ে গেছে। এই ভয়াবহ ভাঙন থেকে রক্ষা পেতে আমাদের স্থায়ী বেড়িবাঁধের প্রয়োজন।”

এদিকে, মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ আক্তারুজ্জামান জানান, “ভাঙন কবলিত এলাকা আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে পরিদর্শন করেছি এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য পরিকল্পনা নেওয়া হবে।”

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন নটাখোলা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম, গোলাম মহীউদ্দীন উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহমান, লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের সদস্য জাহিদ হোসেন, মনোয়ারা খাতুন, বাবলু মিয়া, শাহিন মোল্লা, মোতালেব হোসেন ও সাবেক ইউপি সদস্য শহিদ মোল্লা এবং নিজাম উদ্দিনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

স্থানীয়রা দ্রুত একটি স্থায়ী বেড়িবাঁধ নির্মাণের মাধ্যমে তাদের জীবন ও সম্পদ রক্ষার দাবি জানিয়েছেন, যাতে ভবিষ্যতে এমন ভাঙনের শিকার হতে না হয়।

Facebook Comments Box

Posted ৪:০১ অপরাহ্ণ | বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪

dainikbanglarnabokantha.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক

রুমাজ্জল হোসেন রুবেল

বাণিজ্যিক কার্যালয় :

১৪, পুরানা পল্টন, দারুস সালাম আর্কেড, ১০ম তলা, রুম নং-১১-এ, ঢাকা-১০০০।

ফোন: ০১৭১২৮৪৫১৭৬, ০১৬১২-৮৪৫১৮৬

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

design and development by : webnewsdesign.com

nilüfer escort coin master free spins