• শিরোনাম

    সুন্দরগঞ্জের শোভাগঞ্জ বাজারে বাড়ছে দুর্ঘটনা, জীবনের ঝুঁকিতে পথচারী

    লিটন মিয়া লাকু রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

    সুন্দরগঞ্জের শোভাগঞ্জ বাজারে বাড়ছে দুর্ঘটনা, জীবনের ঝুঁকিতে পথচারী

    apps

    গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শোভাগঞ্জ বাজারের গুরুত্বপূর্ণ ২টি মোড়ে অশঙ্কাতীতহারে বৃদ্ধি পেয়েছে দুর্ঘটনা। রোধকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া দরকার।

    স্থানীয়রা জানান, শোভাগঞ্জ বাজার ভায়া সুন্দরগঞ্জ-গাইবান্ধা আঞ্চলিক মহা-সড়কে নির্মিত মরুয়াদহ ব্রীজের পশ্চিম পার্শ্বে অবস্থিত চৌ-রাস্তামোড়। মোড়ের পূর্ব-পশ্চিম দিকে প্রবাহিত আঞ্চলিক মহা-সড়ক কাটাকাটিভাবে উত্তর-দক্ষিণ দিকে সুন্দরগঞ্জ কলেজমোড় থেকে মাঠেরহাটগামী আর একটি গ্রামীণ পাকা সড়ক অতিবাহিত হওয়ায় সৃষ্টি হয়েছে চৌ-রাস্তামোড়। এ মোড়ে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। প্রত্যেক দিনই হাট-বাজারে আসা সাধারণ মানুষ ও পথচারীদের নিরাপত্তায় দুর্ঘটনারোধে এ চৌ-রাস্তা মোড়সহ ব্রীজের পূর্ব-পার্শ্বের স্কুল-কলেজ মোড়ে ঘটছে দুর্ঘটনা। প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করায় দৈনন্দিন দুর্ঘটনার সংখ্যা গুণতে হয়।

    প্রাচীনতম ও ঐতিহ্যবাহী ‘শোভাগঞ্জ’ বাজারটি উপজেলার দ্বিতীয় বৃহত্তম গণসংযোগস্থল হিসেবে গুরুত্ব বহণ করলেও সরকারীভাবে তেমন কোন উন্নয়ন সাধিত হয়নি। প্রত্যহ সকাল থেকে গভীর রাত পর্যন্ত জমজমাট বাজার ছাড়াও প্রতি শনি ও মঙ্গলবার হাটে বসে। হাট-বাজারে বেচা-কেনা হয় গরু-মহিষ, ছাগল-ভেড়া, বাই-সাইকেল, রিক্সা-ভ্যান,ধান-চাল- পাট, হাঁস-মুরগী, বাঁশসহ কৃষি উৎপাদিত নিত্য- প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী, আমদানীকৃত শিল্পপণ্য।

    খাস খতিয়ানভুক্ত মাত্র ৬২ শতক জমি হলেও ব্যক্তি মালিকানা জায়গায় রয়েছে অসংখ্য দোকান-পাঠসহ ব্যবসা প্রতিষ্ঠান, এনজিও-বীমা, পোষ্ট অফিস। এ বাজারকে ঘিরে ডিগ্রী কলেজ, মহিলা কলেজ, মাধ্যমিক ভোকেশনাল স্কুল ও কলেজ, আশপাশে ৩টি দাখিল মাদ্রাসা, ৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ৪টি পাবলিক স্কুল (কেজি), বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, উপ-স্বাস্থ্যকেন্দ্র, গ্রামীণ ব্যাংক, পশু-পাখি কল্যাণ কেন্দ্র ও কৃত্রিম প্রজনন পয়েন্ট, বিবর্তনে হারিয়ে গেছে নৌ-যোগাযোগ ব্যবস্থা, টাওয়ারসহ টি এ্যাণ্ড টি উপ-কেন্দ্র (ওয়ার্লেস) সরঞ্জামাদী, আদমজি ও খালিশপুরের দু’টি পাট ক্রয় কেন্দ্র ও গুদামের অস্তিত্বসহ আরো বেশকিছু চিত্র।

    স্কুল ও কলেজগামী শিক্ষার্থীর অভিভাবক, শিক্ষক-কর্মচারী, পথচারীসহ কিছু হাটুরে জানান, ব্রীজের দু’পাশের এ দু’টি মোড়ে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটে। সরকারী প্রাথমিক বাদ্যালয়, কেজি স্কুল, উচ্চ বিদ্যালয়, ডিগ্রী কলেজসহ পথচারীরা প্রতিনিয়ত দুর্ঘটনার মাত্রা বেড়ে গেছে। রোধকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা দরকার।

    বাংলাদেশ সময়: ৮:৫৫ অপরাহ্ণ | রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ