• শিরোনাম

    কুমারখালীর এক শারীরিক প্রতিবন্ধীর চুল কেটে জীবিকা নির্বাহ

    রফিকুল ইসলাম, কুষ্টিয়া : শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২

    কুমারখালীর এক শারীরিক প্রতিবন্ধীর চুল কেটে জীবিকা নির্বাহ

    apps

    কুষ্টিয়ার কুমারখালী উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের চর-জগন্নাথপুর গ্রামের আজু সর্দার (৫২) নামের এক শারীরিক প্রতিবন্ধী মানুষের চুল কেটে ৬ সন্তানসহ ৮ জনের সংসার চালিয়ে যাচ্ছেন। এরই মাঝে সন্তানদের পড়ালেখা করানোসহ বড় মেয়েকে বিয়ে দিয়েছেন। বর্তমানে তিনি নিজের ক্রয় করা সম্পত্তির উপর বাড়ি করেছেন।

    জানা গেছে, ১৯৮৭ সালে ১৬ বছর বয়সে টাইফয়েড জ্বরে আক্রান্ত হয়ে আজু সর্দারের ডান পা অসার হয়ে যায়। তার হত-দরিদ্র বাবা মৃত তারা সর্দার সে-সময় বিভিন্ন ডাক্তার দেখিয়ে চিকিৎসা করালেও তার পা আর ভালো হয়নি। পরিবার ও সমাজের কাছে তিনি বোঝা হয়ে গেছেন এবং সকলে তাকে অবহেলা ও অবজ্ঞার দৃষ্টিতে দেখেছে, এটা বুঝতে পেরে প্রতিবেশীর সহায়তায় ২৫ কিলোমিটার পথ অতিক্রম করে কুষ্টিয়াতে গিয়ে সেলুনের কাজ শিখতে থাকেন। একপর্যায়ে সেলুনের কাজ শিখে এলাকায় ফিরে এসে মানুষের বাড়ি বাড়ি গিয়ে ভ্রাম্যমাণভাবে সেলুনের কাজ করতে থাকেন। এভাবে কাজ করতে করতে এলাকায় স্বাধীন বাজার নামক স্থানে একটি একচালা টিনের ঘরের সেলুন নির্মাণ করেন। সারাদিন মানুষের বাড়ি গিয়ে চুল কেটে বিকেলে সেলুনের দোকানে এসে কাজ করতে থাকেন। একপর্যায়ে তার পরিবারের লোকজন তাকে বিয়ে দেন। ২ ছেলে ৪ মেয়ে ও তারা স্বামী স্ত্রী মিলে ৮ জনের সংসার তার। এরই মাঝে কুষ্টিয়ার জগতি এলাকার আশোরা নামের এক নারী তাকে একটি তিন চাকার হাত চালিত বাহন কিনে দিলে তিনি সেটা চালিয়ে সাবলীলভাবে বিভিন্ন জায়গায় যেতে পারছেন ।

    আজু সর্দার জানান, বর্তমানে যেখানে বসবাস করছেন জায়গাটি তিনি কিনেছেন। বড় মেয়েকে ইতিঃমধ্যে বিয়ে দিয়েছেন। মেজো ছেলে ঢাকাতে অটোবির ফার্নিচারের কারখানায় কাজ করে। বাকী ৪ ছেলেমেয়ে লেখাপড়া করছে। তিনি প্রতিদিন ৫ শত থেকে ৮ শত টাকা উপার্জন করেন, যে টাকা দিয়ে মোটামুটি ভালোভাবেই সংসার চালাতে পারছেন । সরকারিভাবে প্রতিবন্ধী ভাতা পাচ্ছেন। তবে তিনি একটি গাভী ও ব্যাটারী চালিত বাহনের জন্য প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন।

    এব্যাপারে জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহেল আল বাকি বাদশা জানান, পঙ্গুত্বের কাছে হার না মেনে ভিক্ষাবৃত্তি না করে কাজ করে জীবিকা নির্বাহের পাশাপাশি স্বাবলম্বী হওয়া এই সমাজে বিরল ঘটনা। এমনই দৃষ্টান্ত স্থাপন করেছেন তার ইউনিয়নের আজু সর্দার। আজু সর্দারকে নিয়ে তিনি গর্বিত বলে উল্লেখ করেন। পাশাপাশি আজু সর্দারকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

    বাংলাদেশ সময়: ১০:২৭ অপরাহ্ণ | শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ