• শিরোনাম

    স্মার্ট বাংলাদেশ পেতে হলে সুস্বাস্থ্যের মায়ের প্রয়োজন

    মোঃ ওমর ফারুক : শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

    স্মার্ট বাংলাদেশ পেতে হলে সুস্বাস্থ্যের মায়ের প্রয়োজন

    apps

    ২২ ফেব্রুয়ারি ২০২৪ রোজ বৃহস্পতিবার চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলার কালিয়া পাড়ায় জোবাইদা মতিন গার্লস স্কুল এন্ড কলেজ এ মেয়েদের জন্য হাইজিন কর্নার উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে জুবেদা জন্মদিন গার্লস স্কুল এন্ড কলেজের চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, বিদ্যালয় কখনো লাভজনক প্রতিষ্ঠান নয়। আমরা শিক্ষার পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকে সকল কর্মকান্ড পরিচালনা করতে চাই। আমাদের দেশের শিক্ষা কেন্দ্রগুলিতে নারীদের বেশ করে মেয়ে শিক্ষার্থীদের জন্য নেই কোন আধুনিক টয়লেট, নেই কোন হাইজিন কর্নার, ফলে মেয়েরা নানাবিধ রোগবালায়ে ভুগছে। নাগরিক এবং মানবিক এবং সামাজিক দায়বদ্ধতা সব দিক বিবেচনা নিয়ে আমাদের স্কুলে আমরা মেয়েদের সমস্যা, সচেতনতা ও সুস্বাস্থ্যের জন্য হাইজিন কর্নার স্থাপন করেছি। আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত হয়ে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, নেপোলিয়ন বোনাপার্ট বলেছিলেন “আমাকে একজন শিক্ষিত মা দাও আমি তোমাদের একটি শিক্ষিত জাতি দেব”।

    সরকার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে চাচ্ছে, যেখানে চারটি পিলারের মধ্যে একটি হচ্ছে স্মার্ট নাগরিক অর্থাৎ সুস্বাস্থ্যের অধিকারী জনগণ। কিন্তু আমাদের মায়েরা সুস্বাস্থ্যের অধিকারী কতটুকু সেদিকে আমাদের নজর নেই। আজকের যে মেয়ে শিক্ষার্থী সে আগামী দিনের মা। তাই মাকে সুশিক্ষায় শিক্ষিতের পাশাপাশি সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। আর তার জন্য দরকার বউ এর সন্ধি খেলে তার নিরাপদ হাইজিন ব্যবহার করা। তিনি স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে সবাইকে সচেতন করার আহ্বান জানান। স্কুলটির উপদেষ্টা এডভোকেট সাহিদা বেগম বলেন মেয়েদের লজ্জা করলে চলবে না। আজকের এই কর্ম সূচি সারা দেশব্যাপী প্রচার করতে হবে এবং এটি আন্দোলনে রূপ নিতে হবে।

    প্রিন্সিপাল ডঃ মশিউর রহমান বলেন, সরকার সহযোগিতা করলে আমরা এই কর্মসূচি শুধু স্কুল নয় শুধু চাঁদপুর নয়, সারা দেশব্যাপী প্রচার করতে চাই। তিনি সকলের সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্কুলের শিক্ষিকা খায়রাতুন খুশনুর, উম্মে কুলসুম, এক্সিম ব্যাংকের ব্রাঞ্চ ম্যানেজার এ এস এম হারুন অর রশিদ সহ প্রমুখ।

    বাংলাদেশ সময়: ৭:৩৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ