• শিরোনাম

    রূপপুরের ৮৩ হাজার ৬২৮ মেট্রিকটনপণ্য খালাসহলো মোংলা বন্দরে

    মনিরুল হক, স্টাফ রিপোর্টারঃ বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩

    রূপপুরের ৮৩ হাজার ৬২৮ মেট্রিকটনপণ্য খালাসহলো মোংলা বন্দরে

    apps

    রূপপুরপার মানবিক বিদ্যুৎ কেন্দ্রেরজন্য আনা ৫১ তমচালানে মেশিনারিজযন্ত্রাংশ মোংলা বন্দরদিয়ে খালাস কাজ চলছে। রাশিয়ান পতাকাবাহী “এমভিমার্গেরেট” নামের রাশিয়ান পতাকাবাহী বানিজ্যিক জাহাজটি মঙ্গলবার বিকাল ৫টার দিকেবন্দরের ৮নম্বর জেটিতেএসে নঙ্গর করে। জাহাজটিতে ১৮৪ প্যাকেজে ৪৮৩ মেট্রিকটন স্টিলেরবিভিন্নযন্ত্রাংশরয়েছে। পরে সেগুলো নেয়াহবেঈশ্বরদীতেনির্মানাধিনরূপপুরপারমানবিক বিদ্যুৎ কেন্দ্র এলাকায়।রুশজাহাজটির স্থানীয়শিপিং এজেন্ট “মেসার্স কনভেয়ারশিপিংলাইন্স” কর্তৃপক্ষ জানায়, গত ৬ জুনরাশিয়াননবরস্কি বন্দর থেকে জাহাজটিতে মেশিনারিজপন্যগুলো বোঝাইকরে। পরেএদি রাতে ওই বন্দর থেকে ছেড়েআসাজাহাজটি নৌপথে ৩টি সাগরপাড়িদিয়েসরাসরি মোংলাবন্দরেরউদ্দেশ্যে ছেড়েআসেরূপপুরেরপণ্যবাহী “এমভিমার্গেরেট”নামেররুশপতাকাবাহী বিদেশীবানিজ্যিক এ জাহাজটি।

    মঙ্গলবার বিকাল ৫টার দিকে মোংলাসমুদ্র বন্দরের ৮নম্বর জেটিতেএসে নঙ্গর করে। জাহাজটিরাশিয়া থেকে নৌপথ পাড়িদিয়ে মোংলা বন্দরে পৌছাতে ১ মাস ৫ দিনসময় লেগেছেবলেজানায়আমদানীকারকব্যবসায়ীরা।পন্য বোঝাইজাহাজটিতেরূপপুরপারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে জন্য ৫১তম চালানেআনা ১৮৪টি প্যাকেজে ৪শ ৮২ দশমিক ৮৮৯ মেট্রিকটন স্টিলেরপাইপ ও ভাড়ী মেশিনারিজযন্ত্রাংশরয়েছে। মঙ্গলবার রাতেরপালা থেকে পণ্য খালাসেরকাজশুরুকরেখালাসকারীপ্রতিষ্ঠান মেসার্স অভিরতএজেন্সিলিঃ। পুরোজাহজেরপন্য খালাসকরতে সময় লাগবে মাত্র ৩৬/৪৮ ঘন্টাবলে জানায় পন্য খালাসকারীপ্ রতিষ্ঠান মেসার্স অভিরত এজেন্সিলিঃ এর প্রতিনিধিরা। খালাসকরা এসকল মেশিনারিজপণ্য বন্দর জেটিরপৃথক সেডেডা¤িপংকরেরাখাহচ্ছে। পরে বন্দর জেটির সেডেডা¤িপংকরা এ সকলপণ্য গাড়ী বোঝাইকরেসড়ক পথে রূপপুরপারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে নিয়েযাওয়াহবে। শুরু থেকে এ পর্যন্ত ৫১টি জাহাজ বোঝাইকরে মোট ৮৩ হাজার ৬২৮ মেট্রিকটনপণ্য মোংলা বন্দরদিয়ে খালাসকরা হয়েছে বলে জানায় মোংলা বন্দরেরহারবারবিভাগ।

    পণ্য খালাসকারী প্রতিষ্ঠান মেসার্স অভিরতএজেন্সিলিঃ এরসপারভাইজারআবুলকাশেমএই প্রতিবেদককেজানান, পুর্বেরজাহাজগুলো যে শুক্ষ ভাবে মেশিনারিজ পন্যগুলো বন্দর জেটিতে খালাস করা হয়েছিল, ঠিক সেই একই ভাবে দক্ষ শ্রমিকদিয়েএবারেরপন্য খালাসকরাহচ্ছে। যাগাড়ী বোঝাইকরেসড়ক পথে নেয়াহবে ঈশ্বরদীতে নির্মানাধিন রূপপুরপারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে। কনভেয়ারশিপিংলাইন্স’রম্যানেজার (অপারেশন)-সাধনকুমারচক্রবর্তীএই প্রতিবেদককেজানায়, এরআগেও বেশকয়েকটি জাহাজ এ প্রতিষ্ঠানস¤পন্নকরেছে। সুন্দরওসঠিকনিয়মেপন্য খালাসকরেতাসড়ক পথে রুপপুরপারমানবিক বিদ্যুৎ কেন্দ্রে পৌছে দেয়া হয়েছে। তেমনি এবারেরচালানের মেশিনারিজযন্ত্রাংশগুলোওখালাসকাজচলছে। আগামী ৩৬/৪৮ ঘন্টারমধ্যে খারাসকাজ শেষ করে জাহাজটি বন্দর ত্যাগ করবে। আগামী মাসে আরো একটি জাহাজ আসার কথা রয়েছে এ শিপিং এজেন্ট কর্মকর্তা। এরআগে গত ২ জুলাই ৯৭৫ প্যাকেজে ১৭৩৭.৪৪৯ মেট্রিকটনপণ্য নিয়ে মোংলা বন্দরেপন্য খালাস শেষ করেছে পানামা পতাকাবাহী জাহাজ“এমভিলিভার্টি হারভেস্ট”।

    বাংলাদেশ সময়: ৮:৪০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ