• শিরোনাম

    ভোলায় ব্লেনডেড লানিং ও ই-লানিং শিক্ষা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

    আলী হোসেন রুবেল ভোলা। শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

    ভোলায় ব্লেনডেড লানিং ও ই-লানিং শিক্ষা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত

    apps

    ভোলার চরনোয়াবাদ মহিলা দাখিল মাদ্রাসায় ব্লেনডেড লানিং ও ই-লানিং শিক্ষা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারী) দুপুরে প্রতিষ্ঠানের শ্রেনী কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে চরনোয়াবাদ মহিলা দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মো: মোশারেফ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আধুনিক ই-লানিং এর প্রতিষ্ঠাতা ড.বদরুল খান।

    চরনোয়াবাদ মহিলা দাখিল মাদ্রাসার সহকারী শিক্ষক মো: শাহাবুদ্দিন এর সঞ্চলনায় আলোচনার শুরুতে বক্তব্য স্বাগত বক্তব্য রাখেন সিনিয়র সহকারী শিক্ষিকাওএটুআই এর অ্যাম্বোসেডর রোজিনা ইয়াসমীন তন্নী। এসময় আরো বক্তব্য রাখেন টবগী মাধ্যামিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও জেলার এটুআই এর অ্যাম্বোসেডর অশিম আচার্য্য, ভোলা সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক শেখ আবু তালেব,দক্ষিন জামিরলতা ফাজিল মাদ্রাসার উপাধক্ষ্য মো: ইসমাইল,মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক আনোয়ার পারভেজ,চরনোয়াবাদ মহিলা দাখিল মাদ্রাসার সহকারী সুপার মাওলানা মো: শফিকুল ইসলাম, চ্যানেল-২৪ এর জেলা প্রতিনিধি আদিল হোসেন তপুও শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন সায়মা আক্তার তাহা।

    অনুষ্ঠানে বক্তরা বলেন,প্রযুক্তির ছোঁয়ায় প্রতিদিনই বদলে যাচ্ছে দুনিয়া। সঙ্গে সঙ্গে বদলে যাচ্ছে প্রচলিত ও প্রথাগত অনেক অনেক শিক্ষা কার্যক্রম। সর্বত্র কম্পিউটার আর ইন্টারনেটের হাত ধরে নিত্যদিন ব্যাপক পরিবর্তন সাধিত হচ্ছে। একটি কম্পিউটার কিংবা স্মার্ট ফোন আর তার সঙ্গে ইন্টারনেট সংযোগ থাকলে বিশ্বের যে কোন জায়গায় বসেই যে কোন বিষয়ের ওপরে দক্ষতা অর্জন করা সম্ভব।

    তাই দেশিয় ও বৈশ্বিক প্রেক্ষিতে ই-লার্নিং এখন বহুল আলোচিত বিষয়। ধরাবাঁধা শিক্ষা ব্যবস্থার বাইরে হওয়ায় ক্রমশ এবং দ্রুত ই-লার্নিং এখন একটি জনপ্রিয় শিক্ষা ব্যবস্থা।প্রথাগত বা প্রচলিত শিক্ষা ব্যবস্থার বাইরে ইন্টারনেটের মাধ্যমে সরাসরি ক্লাশ করা কিংবা কোন বিষয় সম্পর্কে জ্ঞান অর্জন করার পদ্ধতিই হলো ইলেকট্রনিক লার্নিং বা ই-লার্নিং।

    ঘরে বসে সুবিধাজনক সময়ে, পছন্দজনক বিষয়ে ই-লার্নিংয়ের মাধ্যমে সহজেই নিজেকে গড়ে তোলা সম্ভব। গতানুগতিক ক্লাশের ব্যাপার না থাকায় নিজের সুবিধামত সময়ে ই-লার্নিংয়ের মাধ্যমে শেখার কাজটি সহজেই এখন সু-সম্পন্ন করা যায়। তাই সনাতন বা প্রচলিত শিক্ষা ব্যবস্থা থেকে একেবারেই আলাদা এই ই-শিক্ষা ব্যবস্থা।
    এ ব্যবস্থার সবচেয়ে সুবিধাজনক দিক হলো, নিজের ঘরে বসেই ক্লাশ করা, অভীক্ষার মুখোমুখি হওয়া এবং সনদপত্র অর্জন করা খুব সহজেই সম্ভব হয় বলে জানান বক্তরা।

    বাংলাদেশ সময়: ১১:২৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ