• শিরোনাম

    বেলাবতে চোখের জলে প্রতিমা বিসর্জন, শারদোৎসবের সমাপ্তি

    প্রদীপ কুমার দেবনাথ, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০২৩

    বেলাবতে চোখের জলে প্রতিমা বিসর্জন, শারদোৎসবের সমাপ্তি

    apps

    প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। বিজয়া দশমী উপলক্ষে বিসর্জনের আগে মণ্ডপগুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। সনাতন ধর্মাবলম্বী নারীরা প্রতিমায় সিঁদুর পরিয়ে দেন, নিজেরা একে অন্যকে সিঁদুর পরিয়ে দেন। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান।
    শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাক ঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী বন্দনার মধ্য দিয়ে হাজারো মানুষ বেলাবো স্নানঘাটে পূজা বিসর্জনে অংশ নেন।

    সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী, দশভূজা দেবী মহালয়ার দিন ‘কন্যারূপে’ পৃথিবীতে আসেন। আর দশমীর দিন বিসর্জনের মাধ্যমে এক বছরের জন্য বিদায় জানানো হয় তাকে। দেবীর আগমন ও প্রস্থানের মাঝে আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী থেকে দশমী তিথি পর্যন্ত মাঝের পাঁচদিন নানা আয়োজনে চলে দুর্গোৎসব।

    আজ মঙ্গলবার প্রতিমা বিসর্জন উপলক্ষে বেলাব স্নানঘাটে বিসর্জন মঞ্চ স্থাপন করা হয়। বিভিন্ন এলাকার প্রতিমা এসে জড়ো হলে এক উৎসবের পরিবেশ সৃষ্টি হয়। ঢাক-ঢোল, কাশি, ঘন্টার আওয়াজে কিছুক্ষণ মেতে উঠে ভক্তবৃন্দ। অনুষ্ঠানে বেলাব উপজেলা নির্বাহী কর্মকর্তা আয়েশা জান্নাত তাহেরা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. নাজমুল হোসেন, বেলাব থানা অফিসার ইন চার্জ তানভীর আহমেদ, বেলাবো উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক সুধন সুত্র ধর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বেলাবো উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি প্রবীর কুমার ঘোষ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রতিমা বিসর্জনের সময় উপস্থিত ভক্তবৃন্দ কান্নায় ভেঙে পড়ে এবং আসছে বছর আবারো দোবী দূর্গাকে ধরায় আসার আহবান জানায়। পরিশেষে শীতলক্ষ্যা ও ব্রহ্মপুত্রের মিলনস্থলে বেলাব বাজার স্নানঘাটে উপজেলার বিভিন্ন স্থান হতে আগত মূর্তিগুলো বিসর্জন দোওয়া হয়।

    বাংলাদেশ সময়: ৭:৫৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ