• শিরোনাম

    নওগাঁর মহাদেবপুরে পরীক্ষামূলক চিনা বাদাম চাষ

    সাহেব আলী,নওগাঁ শনিবার, ২০ মে ২০২৩

    নওগাঁর মহাদেবপুরে পরীক্ষামূলক চিনা বাদাম চাষ

    apps

    নওগাঁর মহাদেবপুরে পরীক্ষামূলকভাবে চিনা বাদামের চাষ করা হয়েছে। উপজেলা সদরের উপজেলা কমপ্লেক্সের ৩নং গেট রেইন্ট্রিতলার পশ্চিমে আত্রাই নদীর তীরে এক বিঘা জমিতে চাষ করা বাদামের গাছ অল্পদিনেই বেশ সুন্দর হয়েছে। পুরো মাঠজুড়ে সবুজের সমারোহ তৈরি হয়েছে।
    নিজের বাদাম খেতে আগাছা নিড়ানির কাজ করছিলেন ওই এলাকার চাষি দুলাল হোসেন। তিনি জানালেন, মান্দা উপজেলায় তার আত্মীয়দের বাদাম চাষ দেখে তিনিও তা চাষ করার জন্য উৎসাহীত হন।

    এজন্য তিনি নাটোর থেকে উন্নতজাতের ৮ কেজি বাদাম বীজ আনেন। নানাভাবে কাজ করে বীজ থেকে চারা তৈরি করেন। এরপর রোপণ করেন এই জমিতে। ঠিকমত জমি চাষ, সার ও সেঁচ দিয়ে রোপণ করায় অল্পদিনেই বাদাম গাছ পুরো জমিতে ছড়িয়ে পড়ে। নতুন ফসলের ভাল গাছের সমারোহ দেখে আনন্দে নেচে উঠে তার মন। প্রতিদিনই অন্তত: একবার এই জমিতে আসেন তিনি। আগাছা নিড়ানো, গরু-ছাগলের হাত থেকে ফসল রক্ষা প্রভৃতি কাজে ব্যস্ত থাকেন। বাড়ন্ত নতুন গাছের দিকে চেয়ে চিক চিক করে উঠে তার দুচোখ। নতুন ফসল বাদামের ভাল ফলন হবে এমনটিই আশা করেন তিনি।
    একই এলাকার কৃষক জাকির বলেন বাদাম আমাদের এলাকায় এর আগে কেউ বাদাম চাষ করেনি দুলালের আবাদ দেখে আমরা মুগ্ধ।আগামীতে অনেকেই চাষ করবে বলে আমি মনে করি।

    জানতে চাইলে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোমরেজ আলী জানান, মহাদেবপুর উপজেলায় তেমন বাদামের চাষ হয়না। চাষি দুলাল হোসেন শখ করে এর চাষ করেছেন। তাকে সার্বিক সহযোগীতা দেয়া হচ্ছে। এই এলাকার জমি খুবই উর্বর ও বাদাম চাষের উপযোগী বলেও তিনি জানান।

    দুলাল হোসেনের দেখাদেখি অন্য চাষিরাও এখানে বাদাম চাষে উদ্বুদ্ধ হবেন এই আশা করছেন স্থানীয়রা।

    বাংলাদেশ সময়: ৮:৫৪ অপরাহ্ণ | শনিবার, ২০ মে ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ