• শিরোনাম

    বর্ণাঢ্য আয়োজনে ১৪২ তম ‘খুলনা দিবস’ পালিত

    খুলনা ব্যুরোঃ মঙ্গলবার, ২৫ এপ্রিল ২০২৩

    বর্ণাঢ্য আয়োজনে ১৪২ তম ‘খুলনা দিবস’ পালিত

    apps

    বর্ণাঢ্য শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনার মধ্য দিয়ে ১৪২তম খুলনা দিবস পালিত হয়েছে। ‘বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি’র পক্ষ থেকে এসব কর্মসূচি পালন করা হয়।

    মঙ্গলবার (2৫ এপ্রিল) সকাল ১০ টায় মহানগরীর শিববাড়ির মোড় থেকে শোভাযাত্রাটি বের হয়। পরে এটি প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবার সেখানে এসে শেষ হয়।

    শোভাযাত্রার উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। উদ্বোধন অনুষ্ঠান পরিচালনা করেন বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব মোহাম্মদ আলী। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি শেখ আশরাফ উজ জামান।

    এ সময় উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য নজরুল ইসলাম মঞ্জু, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের (কেডিএ) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম মিরাজুল ইসলাম, খুলনা মেট্রোপলিটন পুলিশের (কেএমপি) অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রাকিবুল ইসলাম, কেডিএ-এর সদস্য (প্রশাসন ও অর্থ) অধ্যাপক রুনু রেজা, বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি সাবেক সভাপতি হায়দার গাজী সালা উদ্দিন রুনু, সাবেক সভাপতি শেখ মোশাররফ হোসেন, বীর মুক্তিযোদ্ধা স ম বাবর আলী, মকবুল হো‌সেন মিন্টু, বিএমএ খুলনার সাধারণ সম্পাদক ডা. মেহেদী নেওয়াজ, খুলনা মহানগর বিএনপির আহবায়ক অ্যাডভোকেট শফিকুল আলম মনা, সার্ক মানবা‌ধিকার ফাউ‌ন্ডেশন, খুলনা মহানগর ক‌মি‌টির সভাপ‌তি গাজী আলাউ‌দ্দিন আহমদ, বৃহত্তর আমরা খুলনাবাসীর সাধারণ সম্পাদক সরদার আবু তা‌হের, দৈনিক দেশ সংযোগের সম্পাদক মুন্সী মাহবুব আলম সোহাগ, খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক মো. মফিদুল ইসলাম টুটুল, সংগঠনের পরিবেশ সম্পাদক এস.এম ইকবাল হোসেন বিপ্লব প্রমুখ।

    উল্লেখ্য, ১৮৪২ সালে ভৈরব-রূপসা বিধৌত পুণ্যভূমি নয়াবাদ থানা ও কিসমত খুলনাকে কেন্দ্র করে নতুন জেলার সদর দপ্তর স্থাপিত হয় খুলনায় খুলনা মহকুমা প্রতিষ্ঠিত হওয়ার পর ব্রিটিশদের প্রশাসনিক এলাকা বৃদ্ধি এবং ভৌগলিক অবস্থার কারণে খুলনা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। মাত্র ৪০ বছরের ব্যবধানে ৪ হাজার ৬৩০ বর্গমাইল এলাকা, ৪৩ হাজার ৫০০ জনসংখ্যা অধ্যুষিত খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরাকে নিয়ে ১৮৮২ সালের ২৫ এপ্রিল গেজেট নোটিফিকেশনের মাধ্যমে খুলনা জেলা প্রতিষ্ঠিত হয়। এর আগে খুলনা ছিল যশোর জেলার মহকুমা। ব্রিটিশ শাসক ডাব্লিউ এম ক্লে খুলনা জেলার প্রথম ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন।

    বাংলাদেশ সময়: ৯:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৫ এপ্রিল ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ