• শিরোনাম

    নকলায় মাদ্রাসা শিক্ষকদের ইন-হাউজ প্রশিক্ষণ

    খন্দকার জসিম উদ্দিন, নকলা (শেরপুর) প্রতিনিধি : বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০২৩

    নকলায় মাদ্রাসা শিক্ষকদের ইন-হাউজ প্রশিক্ষণ

    apps

    শেরপুরের নকলায় জাতীয় শিক্ষাক্রম বিস্তরণে বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসায় ইন-হাউজ প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। এ উপলক্ষে মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরের দিকে উপজেলার ঐতিহ্যবাহী বানেশ্বরদী ইসলামিয়া দাখিল মাদ্রাসার শেখ রাসেল ডিজিটাল ল্যাবে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

    এই ইন-হাউজ প্রশিক্ষণের কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করেন মাদ্রাসার সুপার ও উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা মো. শহিদুল ইসলাম।

    এতে প্রধান আলোচক হিসেবে জাতীয় শিক্ষাক্রম বিস্তরণ ও বাস্তবায়ন বিষয়ক বক্তব্য রাখেন প্রশিক্ষণের কো-অর্ডিনেটর মাদ্রাসার সুপার মাওলানা মো. শহিদুল ইসলাম। এছাড়া প্রশিক্ষিত শিক্ষক হিসেবে বক্তব্য রাখেন- সহকারী সুপার মাওলানা মো. ফজলুল করিম, সহকারী শিক্ষক ও বঙ্গবন্ধু শিক্ষা-গবেষণা পরিষদ নকলা উপজেলা শাখার সাংগঠনিক সম্পাদক মো. মোশারফ হোসাইন, সহকারী শিক্ষক মোসাম্মৎ রোকেয়া আক্তার ও সহকারী শিক্ষক নুসরাত জাহান প্রমুখ।

    এসময় সহকারী শিক্ষক শওকত আলী, সহকারী মৌলভী ফুলেছা খাতুন, সহকারী শিক্ষক মোস্তাফিজুর রহমান খান, জামাল উদ্দিন, ইয়াছিন আহাম্মেদ, আরিফ হোসেন, লাবনী বেগম ও উজ্জল মিয়াসহ মাদ্রাসার অন্যান্য শিক্ষক-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

    জানা গেছে, যেসকল শিক্ষকগন ১০ দিনব্যাপী আইসিটি ইন এডুকেশন লিটারেসি, ট্রাবলস্যুটিং এন্ড মেইনটেন্যান্স বিষয়ক প্রশিক্ষণ ও ৫ দিন ব্যাপী জাতীয় শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ কোর্স করেছেন তাদের প্রশিক্ষণ লব্ধ জ্ঞানকে অন্যান্য শিক্ষকগনের মাঝে বিস্তারের লক্ষ্যে ইন-হাউজ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। প্রশিক্ষণ গ্রহন করেননি এমন শিক্ষকদেরকে প্রশিক্ষিত হিসেবে গড়ে তুলার লক্ষ্যে এই প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং করবে বলে জানান শিক্ষকগন।

    প্রশিক্ষণের কো-অর্ডিনেটর সুপার মাওলানা মো. শহিদুল ইসলাম জানান, মাধ্যমিক পর্যায়ের যে সকল শিক্ষকগন এখনো জাতীয় শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ ও আইসিটি ইন এডুকেশন লিটারেসি, ট্রাবলস্যুটিং এন্ড মেইনটেন্যান্স বিষয়ক প্রশিক্ষণ পায়নি তাদেরকে সম্যক প্রশিক্ষিত করার লক্ষ্যে এবছর তৃতীয় বারের মতো এই ইন-হাউজ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। এই প্রশিক্ষণ জাতীয় শিক্ষাক্রম বিস্তরণে ও আইসিটি বিষয়ে দক্ষ হতে সামান্যতম হলেও ভূমিকা রাখবে বলে অনেকে মনে করছেন। মাধ্যমিক পর্যায়ের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এই প্রশিক্ষণ করানো জরুরি বলেও মনে করছেন শিক্ষাণুরাগী মহল।

    বাংলাদেশ সময়: ৮:১২ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ