• শিরোনাম

    দিনাজপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে ২৮ এপ্রিল পালিত হলো জাতীয় আইনগত সহায়তা দিবস

    পিসি দাস, দিনাজপুর রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

    দিনাজপুরে নানা আয়োজনের মধ্য দিয়ে ২৮ এপ্রিল পালিত হলো জাতীয় আইনগত সহায়তা দিবস

    apps
    “স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ”-এবারের এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ২৮ এপ্রিল রোববার জেলা লিগ্যাল এইড কমিটি, দিনাজপুরের আয়োজনে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪ উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা, শ্রেষ্ঠ প্যানেল আইনজীবীকে সম্মাননা প্রদান, বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়, ডায়াবেটিস পরীক্ষা ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচী ও গণসচেতনতামূলক নাটিকা পরিবেশন করা হয়।
    সকাল ১০টায় জেলা জজ কোর্ট প্রাঙ্গণ হতে বেলুন-ফেস্টুন ও পায়রা উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালীর উদ্বোধন করেন জেলা ও দায়রা জজ ও দিনাজপুর জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ যাবিদ হোসেন। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে টেনিস কোর্ট, জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ ও দিনাজপুর জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ যাবিদ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন জেলা লিগ্যাল এইড কমিটি দিনাজপুরের জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ মোঃ মোশাররফ হোসেন।
    দিবসের তাৎপর্য বিষয়ক আলোচনা করেন চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জুলফিকার উল্লাহ, স্পেশাল জজ (জেলা ও দায়রা জজ) মোঃ রেজাউল করিম সরকার। শুভেচ্ছা বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক নুরে আলম, ডেপুটি পুলিশ সুপার মোঃ মমিনুল করিম, ডেপুটি সিভিল সার্জন ডাঃ শাহ মোঃ শরিফ, সিনিয়র জেল সুপার মোর্শেদ আহমেদ ভূইয়া, ব্র্যাক দিনাজপুর জেলা ব্যবস্থাপক মোঃ ফজলুল হক, বিজ্ঞ সরকারী কৌশলী মোঃ নুরুল ইসলাম, প্যানেল আইনজীবী এ্যাডঃ খুরশিদা পারভীন জলি ও উপকারভোগী কলেজ ছাত্রী আরফানা আক্তার বৃষ্টি। সঞ্চালকের দায়িত্ব পালন করেন সিনিয়র সহকারী জজ মোঃ রাশেদ হোসাইন ও সহকারী জজ মোছাঃ শামসুন নাহার। শেষে লিগ্যাল এইড সমন্ধে গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ব্র্যাকের পরিবেশনায় “বদলে গেছে দিন” শীর্ষক নাটিকা পরিবেশন করা হয় এবং শ্রেষ্ঠ প্যানেল আইনজীবী হিসেবে ফুল ও ক্রেস্ট দিয়ে সংবর্ধনা জানানো হয় এ্যাডঃ খুরশিদা পারভীন জলিকে।
    সভাপতির বক্তব্যে জেলা ও দায়রা জজ এবং জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মোঃ যাবিদ হোসেন বলেন, প্রতিটি অস্বচ্ছল মানুষের আইন সহায়তা পাওয়ার অধিকার রয়েছে। বর্তমান সরকার ন্যায় বিচার প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রতিটি জেলায় লিগ্যাল এইড কমিটির মাধ্যমে সেবা প্রদান করে যাচ্ছে। তবে আদালতে না গিয়ে জাতীয় আইনগত সহায়তা প্রদানের মাধ্যমে আপোস-মিমাংসার মাধ্যমে বিরোধ নিষ্পত্তি উত্তম পথ। এর ফলে সরকার ‘বিনা বিচারে কারাগারে আটক ব্যক্তি, প্রতিবন্ধী ব্যক্তি, বয়স্ক ভাতা ও ভিজিডি কর্মজীবী, নির্যাতনের শিকার নারী ও শিশু কোন ব্যক্তি, বীর মুক্তিযোদ্ধা, শ্রমিক যার বার্ষিক আয় করমুক্ত তাদের বিনামূল্যে আইনী সহায়তা প্রদান করছে।

    বাংলাদেশ সময়: ৯:৩৬ অপরাহ্ণ | রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ