• শিরোনাম

    রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আধুনিক স্বাস্থ্য সেবার দ্বাড় উম্মোচন করেছে

    মোঃ ওমর ফারুক : মঙ্গলবার, ১১ এপ্রিল ২০২৩

    রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আধুনিক স্বাস্থ্য সেবার দ্বাড় উম্মোচন করেছে

    apps

    রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি উপজেলার সকল মানুষের স্বাস্থ্য সেবার প্রাণকেন্দ্রে পরিনত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার সবার জন্য বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।
    ‘সবাই যাতে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা পায় তার জন্য আমরা ব্যবস্থা নিচ্ছি।’ প্রধানমন্ত্রীর ঘোষণাকে বাস্তব রূপ দিতে স্বাস্থ্যসেবা শতভাগ নিশ্চিত করতে প্রথাগত পুরনো ধাঁচের স্বাস্থ্য কমপ্লেক্সকে আধুনিক স্বাস্থ্যসেবার উপযোগী করার প্রচেষ্টার একটি সফল নিদর্শন নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

    হাসপাতাল অটোমেশন কার্যক্রমের অংশ হিসেবে হাসপাতাল বহির্বিভাগের উন্নয়ন কার্যক্রম একটি দৃষ্ঠান্ত স্থাপন করেছে। এছাড়াও উপজেলা লেভেলে হরমোন পরীক্ষা TSH.T3,T4, ডায়াবেটিকস পরীক্ষা,HbA,C,লিপিড প্রোফাইল,আল্ট্রাসনোগ্রাম, ইসিজি সহ সকল ধরনের পরীক্ষা ও রোগ নির্ণয় সুবিধা চালু হয়েছে এই ৫০ শয্যা বিশিষ্ঠ স্বাস্থ্য কমপ্লেক্সে।উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে ডাক্তার আইভি ফেরদৌস ২০২২ সালে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগদান করার পর পুরাতন জরাজীর্ণ ভবনটিকে আমূল সংস্কার করে ৫০ শয্যার হাসপাতালটিতে রোগীদের সেবার জন্য প্রস্তুত করেছেন।

    এখানে চালু হয়েছে সেন্ট্রাল অক্সিজেন সুবিধা, রোগ নিরাময়ে এনসিডিসি কর্নার,দক্ষ টেকনোলজিস্ট, আধুনিক প্যাথলজি ল্যাব, আউটডোরে ওয়ান স্টপ সার্ভিস, প্রশাসনিক ভবনে বঙ্গবন্ধু কর্নার স্থাপন, হাসপাতালের দেয়ালে নান্দনিক চিত্রকর্ম স্থাপন, শিশুদের জন্য (কিডস জোন) খেলাঘর স্থাপন,অভিজ্ঞ কনসালটেন্টদের উপস্থিতি সব মিলিয়ে বেসরকারী হাসপাতালের আদলে আন্তর্জাতিক মানের চিকিৎসা সেবা প্রাপ্তি-নিশ্চিত করেছেন ডাক্তার আইডি ফেরদৌস এই সরকারি হাসপাতালে।

    সরেজমিনে ঘুরে দেখা গেছে,মা ও শিশু স্বাস্থ্যসেবায় উন্নত মানের চিকিৎসা থাকায় প্রতি মাসে ১০০ টি নরমাল ডেলিভারি এবং মাসে অন্তত ৩০টি সিজারিয়ান অপারেশনের মাধ্যমে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করেছেন তিনি। অপারেশন থিয়েটার কে আধুনিক যুগোপযোগী হিসেবে গড়ে তুলেছেন। সার্জনের পাশাপাশি ডাক্তার আইভি ফেরদৌস নিজেও ওটি করেন। সেমিনার কক্ষ প্রশস্ত করেছেন, নিয়মিত সেখানে চিকিৎসকদের সাথে মতবিনিময় করেন তিনি।শিশু বিশেষজ্ঞের তত্ত্বাবধানে নবজাতকের উন্নত আধুনিক মানের চিকিৎসা সেবা প্রদান নিশ্চিত করা হচ্ছে। এখানে ২৩ জন অভিজ্ঞ ডাক্তার, ৩৬ জন নার্স সহ মোট ৮৫ জনের একটি সুশৃংখল কর্মী বাহিনী নিয়ে দিনরাত অক্লান্ত পরিশ্রম করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিকে সাধারণ মানুষের জন্য চিকিৎসা সেবার দার উন্মুক্ত করে দিয়েছেন। এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটিতে ভর্তিকৃত রোগীর সংখ্যা ৫০ শয্যা হিসেবে ১০০% এর উপরে
    আউটডোরে প্রতিদিন ৫০০ থেকে ৭০০ রুগীদেরকে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। শুধুমাত্র চক্ষু রোগী এবং ফিজিক্যাল থেরাপি ছাড়া সকল ধরনের রোগের চিকিৎসা সেবা মিলছে এখানে।

    সরকারী এই স্বাস্থ্য কমপ্লেক্সটি জরুরী বিভাগের আভ্যন্তরীন সংষ্কার করা হয়েছে যাতে সেবাপ্রার্থী রোগীরা সহজেই ও স্বাচ্ছন্দের সাথে সেবা গ্রহন করতে পারে। এছাড়া প্রশাসনিক ইউনিট ও আবাসিক চিকিৎসা কর্মকর্তার কার্যালয় সুচারু ভাবে বিন্যাস করা হয়েছে।

    রোগী ও স্বাস্থ্যসেবা গ্রহীতাদের সাথে কথা বলে জানা গেছে,ইনডোরে ভর্তি রোগীদের নিবিড় পর্যবেক্ষণ, উন্নত চিকিৎসা, স্বাস্থ্য সম্মত খাবার পরিবেশনে কিচেনের আধুনিকায়ন করেছেন ডাক্তার আইভি ফেরদৌস। নিজ উদ্যোগে প্রবেশ রাস্তা মেরামত, মেইন গেট নির্মাণ, হাসপাতালের রাস্তা কার্পেটিং,সৌন্দর্য বর্ধনের জন্য ঝাউ গাছ রোপণ করেছেন, অন্যান্য চিকিৎসক ও নার্সদের কর্মকান্ড পর্যবেক্ষণের জন্য এগারোটি ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা স্থাপন করেছেন। সবচাইতে বড় কথা হচ্ছে শীতলক্ষ্যা নদীর তীরে ২০০৮ সালে ৫০ শয্যায় উন্নীত রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি দীর্ঘদিনের যে স্থবির অবস্থা ছিল সেখান থেকে একজন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার উদ্যোগে বর্তমানে আধুনিক রুপ পেয়েছে। হাসপাতাল নয় এটা যেন একটি রিসোর্ট। এই কর্ম তৎপরতার স্বীকৃতি স্বরূপ সারাদেশে আধুনিক চিকিৎসা সেবার মানদন্ডে ১১ তম স্থান লাভ করেছে হাসপাতালটি, ঢাকা বিভাগে তারা তৃতীয় স্থান অর্জন করেছে। বর্তমানে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টি ৫০ শয্যার একটি হাসপাতাল হলেও শীঘ্রই এটাকে ১০০ শয্যায় উন্নীত করার প্রস্তাব গ্রহণ করা হয়েছে যা অচিরেই বাস্তবায়িত হবে বলে সংবাদ কর্মীদের জাানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডঃ আইভি ফেরদৌস।এছাড়া হাসপাতালটিতে, সার্বক্ষণিক দুইটি অ্যাম্বুলেন্স প্রস্তুত রয়েছে রোগী বহনের জন্য, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার জন্য সরকারিভাবে একটি গাড়ি বরাদ্দ হয়েছে ইতোমধ্যে ।

    এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আইভি ফেরদৌস জানান, ‘নরায়নগঞ্জ -১ আসনের সাংসদ গাজী গোলাম দস্তগীর বীর প্রতীক এর ঐকান্তিক আগ্রহ ও প্রচেষ্ঠায় এবং স্বাস্থ্য বিভাগের সকলের সদিচ্ছায় আমরা রূপগঞ্জ বাসীর জন্য সরকারী স্বাস্থ্য সেবা কেন্দ্রকে আধুনিক ও জনবান্ধব করে গড়ে তুলতে পেরেছি।”

    রুপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ও ডিজিসি কন্ট্রোলার মশিউর রহমান জানান, রুপগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা হিসেবে দায়িত্ব গ্রহণের পর থেকেই ডাক্তার আইডি ফেরদৌস নিজ হাতে সাজিয়ে তুলেছেন এই সরকারি হাসপাতালটি যা বাংলাদেশে অন্যান্য উপজেলার জন্য একটি দৃষ্টান্ত।

    বাংলাদেশ সময়: ১০:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ এপ্রিল ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মৃত্যু ২৮, শনাক্ত ১৫৪০

    ২৪ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ