• শিরোনাম

    ভিক্ষুক মুক্ত শেরপুর গড়তে স্বাবলম্বীর উপকরণ বিতরণ

    এনামুল হক,শেরপুরঃ শুক্রবার, ১০ মার্চ ২০২৩

    ভিক্ষুক মুক্ত শেরপুর গড়তে স্বাবলম্বীর উপকরণ বিতরণ

    apps

    বাংলাদেশ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন সমাজসেবা অধিদপ্তর কর্তৃক “ভিক্ষুকদের পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থান” প্রকল্পের আওতায় ভিক্ষুক মুক্ত শেরপুর জেলা গড়তে ৭ জন ভিক্ষুকের মাঝে স্বাবলম্বীর উপকরণ বিতরণ করা হয়েছে। ৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুরে শেরপুর জেলার শ্রীবরদী উপজেলা পরিষদ চত্বরে ৭ জন ভিক্ষুকের মাঝে ছাগল ও মাছ ব্যবসার উপকরণ বিতরণ করেন জেলা প্রশাসক সাহেলা আক্তার।

    স্বাবলম্বীর উপকরণ বিতরণ কালে শ্রীবরদী উপজেলার নির্বাহী অফিসার ইফতেখার ইউনুছ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে জেলা প্রশাসক বলেন, প্রাচীন কাল থেকেই মানব সমাজে ভিক্ষাবৃত্তি চলে আসছে। বৃটিশ ও পাকিস্তান আমলের শোষণ, বঞ্চনা, দারিদ্র, রোগ-ব্যাধি, অশিক্ষা ইত্যাদি কারণে সমাজে ভিক্ষাবৃত্তির ব্যাপক বিস্তৃতি ঘটে। বর্তমান সময়ে কিছু মানুষের কর্ম বিমুখতা এবং একদল স্বার্থান্বেষী মহলের অর্থ উপার্জনের হাতিয়ার হিসেবে ভিক্ষাবৃত্তির ব্যাপক প্রসার ঘটেছে ভিক্ষাবৃত্তি। একটি সামাজিক ব্যাধি। বর্তমানে বাংলাদেশের ব‍্যাপক সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন ঘটেছে। স্বল্পোন্নত দেশের অবস্থান থেকে উন্নয়নশীল দেশের তালিকায় উত্তরণ ঘটেছে। ভিক্ষাবৃত্তির লজ্জা থেকে দেশকে মুক্ত করার সময় এসেছে। বর্তমান জনবান্ধব সরকার ভিক্ষাবৃত্তির মত সামাজিক ব্যধিকে চিরতরে নির্মূলের বিষয়ে অত্যন্ত আন্তরিক। বিষয়টি বিবেচনায় শেরপুর সহ দেশের ৫৮টি জেলায় ভিক্ষুক পুনর্বাসনও বিকল্প কর্মসংস্থানের নিমিত্তে পাইলট প্রকল্প গ্রহণ করেছে সরকার। ভিক্ষুক পুনর্বাসন কার্যক্রমকে বেগবান করতে সরকারের পাশাপাশি বেসরকারী প্রতিষ্ঠান, সমাজের বিত্তবান ব্যক্তিবর্গ ও সুশীল সমাজও এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

    এসময় অন‍্যান‍্যদের মধ্যে শ্রীবরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল বাকিউল, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ কামরুজ্জামান, জেলা প্রশাসনের সিএ মেহেদী হাসান,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জুয়েল আকন্দ, উপজেলা যুবলীগ সভাপতি লিয়াকত হোসেন লিটন, উপজেলা জাতীয় পাটির সাধারন সম্পাদক তারেক মুহম্মদ আব্দুল্লাহ রানা সহ জেলা-উপজেলা প্রশাসনের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

    পরে জেলা প্রশাসক সাহেলা আক্তার শ্রীবরদী থানা সহ বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

    বাংলাদেশ সময়: ২:৫৪ অপরাহ্ণ | শুক্রবার, ১০ মার্চ ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ