• শিরোনাম

    কলাপাড়ায় গরমের তিব্রতায় নিম্ন আয়ের মানুষ দিশেহারা

    মোঃআল আমিন বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

    কলাপাড়ায় গরমের তিব্রতায় নিম্ন আয়ের মানুষ দিশেহারা

    apps

    পটুয়াখালীর কলাপাড়ায় হঠাৎ করেই গরমের তিব্রতায় দিশেহারা মানুষ। গত এক সপ্তাহ ধরে বেড়েই চলছে গরমের তীব্রতা। সকাল গড়িয়ে দুপুর হলেই প্রখর রোদ আর গরমে অতিষ্ঠ জনজীবন। সেই সাথে পশুপাখিগুলোর হাঁসফাঁস অবস্থা। তাই গরম থেকে রক্ষা পেতে পানির ট্যাব বা পানি দিয়ে হাত মুখ ধুয়ে শরীর ভিজিয়ে ঠান্ডা করছে মানুষ। গত সোমবার, মঙ্গলবার ও বুধবার বছরের সর্বোচ্চ গরম অনুভ‚ত হয়েছে এ উপজেলায়। তীব্র গরমের কারনে পর্যটন কেন্দ্র কুয়াকাটায় পর্যটক অনেকটা কমে গেছে । গত সোমবার দেশের সর্বোচ্চ ৪০.২ ডিগ্রী সেলসিয়াস এবং গতকাল ৩৮.৪ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে খেপুপাড়া আবহাওয়া অফিস।

    এদিকে প্রচন্ড খড়তাপে মাঠ ঘাট ফেটে চৌচির হয়ে গেছে। তপ্ত রোদে মৌসুমী সবজী চাষিরা রয়েছেন বড় দুশ্চিন্তায়। এছাড়া ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। হাসপাতালে বেড়েছে গরম জনিত রোগীর সংখ্যা। অধিকাংশই শিশু ও বৃদ্ধ। তবে দুই এক দিনের মধ্যে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

    দিনমজুর দুলাল বলেন, রোদের তীব্র তাপ। গরমের জন্য কাজ করতে অনেক কষ্ট হয়। চায়ের দোকানদার বিশ্বনাথ মন্ডল জানান,তার দোকানে দুইটা চুলা জ্বালানো গরমে বসতে পারেনা। কাষ্টমার অনেক কমে গেছে। এরকম গরম থাকলে দোকান করা কষ্টকর হয়ে যাবে।

    পর্যটক ওমর ফারুক বলেন, হোটেল থেকে বের হয়ে সৈকতে গিয়ে ছিলাম। কিন্তু ভ্যাপসা গরমে শরীর ঘেমে একাকার হয়ে গেছে। কোনো উপায় না পেয়ে ডাব খেয়েছি। তাতেও তৃষ্ণা মিটছে না।

    উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের কৃষক আমির হোসেন বলেন, সে বিভিন্ন রকমের শাক-সবজি চাষ করেছেন। রোদের তেজে শুকিয়ে যাচ্ছে ক্ষেত। বৃষ্টি না হলে তিনি বড় ক্ষতির মুখে পড়বেন বলে জানিয়েছেন।

    খেপুপাড়া আবহাওয়া আফিসের সিনিয়ার অবজারভার অফিসার মো. জিল্লুর রহমান জানান, গতকাল সোমবার সর্বোচ্চ ৪০.২ ডিগ্রী ও মঙ্গলবার বিকেল ৩ টা পর্যন্ত ৩৮.৪ ডিগ্রী তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। তবে, তাপমাত্রা কম বেশি হতে পারে।

    বাংলাদেশ সময়: ৭:২২ অপরাহ্ণ | বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    শুভ জন্মদিন অনন্ত

    ০৯ সেপ্টেম্বর ২০২০

    দরপত্র বিজ্ঞপ্তি

    ০৫ নভেম্বর ২০২০

    আর্কাইভ