• শিরোনাম

    সততার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলো স্কুলছাত্রী

    রিপন কান্তি গুণ,নেত্রকোনা জেলা প্রতিনিধি; বুধবার, ১৭ জানুয়ারি ২০২৪

    সততার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলো স্কুলছাত্রী

    apps

    নেত্রকোনার পূর্বধলা উপজেলার ‘হোগলা উচ্চবিদ্যালয়ের’ দশম শ্রেণির ছাত্রী রাবেয়া আক্তার স্কুল থেকে বাড়ি ফেরার পথে রাস্তায় কুড়িয়ে পাওয়া ৮০ হাজার টাকা প্রকৃত মালিককে ফিরিয়ে দিয়ে সততার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।

    স্থানীয় সূত্রে জানাযায়, স্কুল ছুটির পর মঙ্গলবার উপজেলার আগিয়া ইউনিয়নের জটিয়াবর গ্রামের কৃষক আবুল কালামের মেয়ে রাবেয়া আক্তার ও তার সহপাঠী শারমিন আক্তার এবং নাজমা আক্তার স্কুল থেকে বাড়ি ফেরার পথে মসজিদের সামনে রাস্তায় ৮০ হাজার টাকা কুড়িয়ে পায়।

    উপজেলার মেঘশিমূল গ্রামের গৃহিণী রাবেয়া বেগম ব্র্যাক ব্যাংক থেকে ঋণ বাবদ ৮০ হাজার টাকা উত্তোলন করে বাড়ি ফেরার সময় রাস্তায় হারিয়ে ফেলেন।

    রাবেয়া বাড়ি ফিরে টাকা খুঁজে না পেয়ে, আগিয়া ইউনিয়নের ব্র্যাক ব্যাংক ম্যানেজার মোস্তাফিজুর রহমানকে ফোন করে বিষয়টি জানালে, তাৎক্ষণিক তিনি ব্যাংক থেকে বেরিয়ে হারিয়ে যাওয়া টাকা খোঁজার জন্য রাস্তায় ছোটাছুটি করতে থাকেন। খোজাখুজির এক পর্যায়ে স্কুলযাত্রী রাবেয়া আক্তারের সামনে এলে রাবেয়া ব্যাংক ম্যানেজারকে জিজ্ঞেস করে আপনাদের কি কোনোকিছু হারানো গেছে? এরকম প্রশ্নের জবাবে ব্যাংকের লোকজন জানান, তাদের এক সদস্যের নেওয়া ঋণের ৮০ হাজার টাকা হারানো গেছে।

    এ কথা শুনে স্কুলছাত্রী রাবেয়া আক্তার জানস্কুল ছুটির পর সে ও তার দুই বান্ধবী মসজিদের সামনে রাস্তা দিয়ে যাওয়ার সময় টাকাগুলো কুড়িয়ে পেয়েছে। ব্র্যাক ব্যাংকের ম্যানেজার ও স্থানীয় ইউপি সদস্য এবং হোগলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকদের উপস্থিতিতে সেই টাকা ফেরত দেয় ওই ছাত্রী।

    টাকার মালিক রাবেয়া বেগম জানান, ‘আমি হোগলা ব্র্যাক ব্যাংক থেকে ঋণ হিসেবে ৮০ হাজার টাকা তুলে বাড়ি ফিরছিলাম। পথে কখন যে পড়ে যায় তা বুঝতে পারিনি। টাকা খুঁজে না পেয়ে তাৎক্ষণিকভাবে ফোন করে ব্যাংকের ম্যানেজারকে ঘটনাটি জানাই। কিছুক্ষণ পরে ম্যানেজার জানান, এক স্কুল ছাত্রী টাকা পেয়েছে। সাথে সাথেই আমি ওখানে ছুটে যাই।

    হারানো টাকা ফিরে পেয়ে টাকার মালিক রাবেয়া বেগম আবেগাপ্লুত হয়ে বলেন, স্কুলছাত্রী রাবেয়া আক্তারের সততা দেখে আমি অবাক হয়েছি। সে চাইলে কাউকে না জানিয়ে টাকাগুলো খরচ করতে পারত। একজন কৃষকের সন্তান হয়েও টাকার প্রতি তার লোভ যায়নি বরং টাকাগুলো আমাকে ফেরত দিয়েছে। আমি আমার অন্তর থেকে ওর মতো ভাল মনের মেয়েকে দোয়া করি, সে যেন পড়াশোনা করে আরও উপরে উঠে। আল্লাহ তার ভাল করবেন।

    স্কুল ছাত্রী রাবেয়া আক্তার বলে, ‘আমার বাবা একজন কৃষক। আমি একজন খেটে খাওয়া কৃষকের সন্তান। সৎ পথে টাকা উপার্জন করা কতটা পরিশ্রমের এবং কষ্টের আর সেই টাকায় কত শান্তি। পরিবার সেটা আমাকে শিক্ষা দিয়েছে। পরিবারের আদর্শ ও শিক্ষকদের উপদেশ অন্যের টাকায় লোভ করতে নেই। তাই সেই আদর্শ বজায় রেখে কুড়িয়ে পাওয়া টাকা ফেরত দিয়েছি।

    ব্র্যাক ব্যাংকের ম্যানেজার মোস্তাফিজুর রহমান বলেন, আমি আমার ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে তিন জন বুদ্ধিমত্তা, আদর্শবান ও সৎ স্কুলছাত্রীকে তাদের এই ভালো কাজের জন্য ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে ব্র্যাক ব্যাংক থেকে আদর্শবান এই তিন শিক্ষার্থীকে পুরস্কৃত করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে ইতিমধ্যে আলোচনা করা হয়েছে।

    এ বিষয়ে ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য আরশাদ ফকির বলেন, হারিয়ে যাওয়া টাকা কুড়িয়ে পেয়ে ফেরত দেওয়াতে একটা সততার নজির স্থাপন করলো একজন স্কুল ছাত্রী। এমন সন্তান বাংলার প্রতিটি ঘরে ঘরে জন্ম নিলে দেশ আরো বহুদূর এগিয়ে যাবে। ওই ছাত্রীর এমন কাজে অবশ্যই তার পরিবার ও বিদ্যালয়ের সংশ্লিষ্ট সবাই গর্বিত।

    বাংলাদেশ সময়: ৫:২২ অপরাহ্ণ | বুধবার, ১৭ জানুয়ারি ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ