• শিরোনাম

    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা’য় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত

    নেত্রকোণা প্রতিনিধিঃ শনিবার, ১৮ মার্চ ২০২৩

    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, নেত্রকোণা’য় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত

    apps

    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় নেত্রকোণা বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ১০৩তম জন্মবার্ষিকী ও সারাদেশের ন্যায় দিনটি জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।

    শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) জানান, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার নিভৃত পল্লীতে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেদিন মাতৃক্রোড়ে যে শিশু প্রথম চোখ মেলেছিল, পরবর্তীকালে সে শিশুর পরিচিতি দেশের গণ্ডিরেখা অতিক্রম করে পরিব্যাপ্ত হয়েছে বিশ্বব্যাপী। মা-বাবার আদরের ‘খোকা’, রাজনৈতিক সহযোদ্ধাদের সুপ্রিয় ‘মুজিব ভাই’, সমসাময়িকদের প্রিয় ‘শেখ সাহেব’ থেকে মুক্তিকামী বাঙালীর ভালবাসায় সিক্ত হয়ে অর্জন করেন ‘বঙ্গবন্ধু’ উপাধি এবং শেষত কায়েমিস্বার্থবাদীদের প্রধানমন্ত্রীত্বের প্রস্তাব ঘৃণাভরে প্রত্যাখ্যান করে হয়ে ওঠেন জাতির অবিসংবাদিত নেতা- ‘জাতির পিতা’, ‘সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী’। বাঙালীর জাতীয় মুক্তি সংগ্রামের সঙ্গে তাঁর নাম একাকার হয়েছে।
    স্বাধীনতার ঘোষক ও মহান মুক্তিযুদ্ধের মহানায়ক, স্বাধীন বাংলার মহান স্থপতি যাঁর জন্ম না বাংলাদেশ নামক ভূখণ্ডের সৃষ্টি হতোনা, বাঙালি জাতির মুক্তি ও স্বাধীনতার অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর জন্মবার্ষিকী যথাযোগ্য মর্যাদায়, ভাবগাম্ভীর্যের সঙ্গে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালীর প্রতি গভীর শ্রদ্ধা ও ভালোবাসা জানানোর মাধ্যমে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করেছেন।
    দিবসটি উদযাপনের কর্মসূচির মধ্যে ছিলো শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে বাঙালি জাতির পিতার ম্যুরাল-এ পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, জাতীয় সঙ্গীত পরিবেশন এবং আলোচনা সভা ও দোয়া মাহ্ফিল অনুষ্ঠিত হয়।
    গতকাল শুক্রবার দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডক্টর গোলাম কবীর-এর নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকমন্ডলী, শিক্ষার্থীবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে বিশ্ববিদ্যালয় অস্থায়ী ক্যাম্পাসে বাঙালি জাতির পিতার ম্যুরাল-এ পুষ্পস্তবক অর্পণ করেন এবং বাঙালি জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করেন।
    ভাইস-চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডক্টর গোলাম কবীর শ্রদ্ধা নিবেদন শেষে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগীয় প্রধান, দপ্তর প্রধান ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করে বাঙালি জাতির পিতার প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -এঁর১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপন উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচির মধ্যে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে আলোচনা সভা ও দোয়া মাহফিল-এর আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর গোলাম কবীর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ডক্টর সুব্রত কুমার আদিত্য, স্থাপন প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) আনিস মাহমুদ।
    অনুষ্ঠানের শুরুতে অতিথি ও শিক্ষার্থীদের অংশগ্রহণে বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এঁর১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে কেক কাটা হয় এবং অনুষ্ঠানে উপস্থিত সকলের মাঝে বিতরণ করা হয়। আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) শুভ্র চন্দন মহলী, স্বাগত বক্তব্যের শেষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী প্রতিনিধি, বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ ও বিশেষ অতিথিবৃন্দ নিজ নিজ বক্তব্য রাখেন। সভাপতির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ডক্টর গোলাম কবীর বাঙালি জাতির পিতাকে শ্রদ্ধা জানিয়ে ফিদেল কাস্ত্রোর বিখ্যাত উক্তটি উচ্চরিত করেন, “আমি হিমালয় দেখিনি কিন্তু শেখ মুজিবকে দেখেছি”।ব্যক্তিত্ব এবং সাহসিকতায় তিনিই হিমালয়।’ তিনি ৭০ এর নির্বাচনে জাতির পিতাকে স্বচক্ষে দেখার অভিজ্ঞতা ও মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে দেশকে এগিয়ে নেওয়ায় বঙ্গবন্ধুর গুরুত্বপূর্ণ ভূমিকার কথা শিক্ষার্থীদের মাঝে তুলে ধরেন অনুষ্ঠানে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ সময় উপস্থিত সকলেই বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টের অন্যান্য শহীদ ও একাত্তরের বীর শহিদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে মোনাজাত করা হয়। উক্ত অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর গোলাম কবীর এর একান্ত সচিব (পিএস টু ভিসি) এনামুল হক।

    বাংলাদেশ সময়: ১২:০৭ পূর্বাহ্ণ | শনিবার, ১৮ মার্চ ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ