• শিরোনাম

    শহীদ আসাদ দিবস……………….. আসাদ শহীদ হওয়ায় আমরা বাংলাদেশ পেয়েছি শহীদ আসাদেন ঘনিষ্ঠ বন্ধু, বিশিষ্ট শিক্ষাবিদ, যুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধা কমান্ডার,সাবেক অধ্যক্ষ আ:মান্নান খান

    নরসিংদী জেলা প্রতিনিধি: রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

    শহীদ আসাদ দিবস……………….. আসাদ শহীদ হওয়ায় আমরা বাংলাদেশ পেয়েছি শহীদ আসাদেন ঘনিষ্ঠ বন্ধু, বিশিষ্ট শিক্ষাবিদ, যুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধা কমান্ডার,সাবেক অধ্যক্ষ আ:মান্নান খান

    apps

    ১৯৬৯ সালের গণঅভ্যূত্থানের সময়ের এই দিনে মোহাম্মদ আসাদুজ্জামান ওরফে আসাদ পুলিশের গুলিতে শহীদ হন।
    বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এটি তাৎপর্যপূর্ণ একটি দিন। ১৯৬৯ সালের এদিনে ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তায় ছাত্র-জনতার মিছিলে সে-সময়ের পুলিশ গুলি চালায়। সেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স’র ছাত্র মোহাম্মদ আসাদুজ্জামান গুলিবিদ্ধ হয়ে নিহত এবং আহত হন আরো অনেক।

    শহীদ আসাদের এই আত্মত্যাগ চলমান আন্দোলনে যোগ করে নতুন মাত্রা। বাঙালির স্বাধিকারের দাবিতে সোচ্চার সব শ্রেণি-পেশার মানুষ জেল-জুলুম উপেক্ষা করে রাজপথে নেমে আসে।

    পর্যায়ক্রমে আন্দোলন তীব্র থেকে তীব্রতর আকার ধারণ করে, যা পরবর্তীতে গণঅভ্যুত্থানে রূপ নেয়।
    দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

    বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে শহীদ আসাদ একটি অমর নাম এ কথা উল্লেখ করে মো. সাহাবুদ্দিন তাঁর বাণীতে বলেন, ঊনসত্তরের গণআন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আসাদের আত্মত্যাগ আন্দোলনকে বেগবান করে। জেল-জুলুম উপেক্ষা করে স্বাধিকারের দাবিতে সোচ্চার সকল শ্রেণি-পেশার মানুষ রাজপথে নেমে আসে। পর্যায়ক্রমে আন্দোলন তীব্র থেকে তীব্রতর হয় এবং গণঅভ্যুত্থানে রূপ নেয়। স্বৈরশাসক আইয়ুব ক্ষমতা ছাড়তে বাধ্য হন, পতন হয় স্বৈরশাসনের।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে আত্মত্যাগকারী শহীদ আসাদ এদেশের গণতন্ত্রপ্রেমী, মুক্তিকামী মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন। তাঁর আত্মত্যাগ সবসময় আমাদের অধিকার আদায়ের আন্দোলনে প্রেরণা যোগাবে।

    তিনি বলেন, এদেশের স্বাধীনতা সংগ্রামে যাঁরা আত্মাহুতি দিয়েছেন তাঁদের অবদান আমরা শ্রদ্ধার সাথে স্মরণ করি। আমি মনে করি, শহীদের আত্মত্যাগ কখনও বৃথা যাবে না।

    শহীদ আসাদ এর ঘনিষ্ঠ বন্ধু ১৯৭১ইং রণাঙ্গনের যুদ্ধ চলাকালীন নরসিংদী জেলা শিবপুর থানার মুক্তিযোদ্ধা কমান্ডার, বিশিষ্ট শিক্ষাবিদ, সাবেক অধ্যক্ষ আ:মান্নান খান বলেন,

    শহীদ আসাদ এর সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু ১৯৭১ইং সালের যুদ্ধ চলাকালীন নরসিংদী জেলা শিবপুর থানার মুক্তিযোদ্ধা কমান্ডার, বিশিষ্ট শিক্ষাবিদ, সাবেক অধ্যক্ষ আ:মান্নান খান বলেন বলেন, ৬৯ গণঅভ্যুত্থানে আসাদ শহীদ হওয়ার পর কৃষক, শ্রমিক, জনতা, ছাত্র, শিক্ষক এই দেশের জাতিভেদে রাজপথে নেমে আসে আইয়ুব সরকারের পতন ঘটায়, পরবর্তীতে ১৯৭১ইং আমরা যুদ্ধ করে বাংলাদেশ কে স্বাধীন করেছি। ৬৯ এর গণঅভ্যুত্থানে আসাদ শহীদ না হলে বাংলাদেশ হতো না। শহীদ আসাদ দিবস এই সরকারি ছুটি ঘোষণা একান্ত দরকার বলে আমি মনে করি।

    বার বার বিভিন্ন সরকার ক্ষমতা থাকলে ও শহীদ আসাদ ইতিহাস সংরক্ষণ করে নাই, বর্তমান প্রজন্মের জন্য শহীদ আসাদ স্মৃতি বিজড়িত নরসিংদী জেলা শিবপুর উপজেলার কোন মিউজিয়াম,কোন স্মৃতিসম্ভ গড়ে উঠেনি। অনেকেই আশ্বাস দিয়েছে তার প্রতিফলন হয়নি।

    বাংলাদেশ সময়: ৯:৩৭ পূর্বাহ্ণ | রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ