• শিরোনাম

    বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটকে আন্তর্জাতিক মানে রুপান্তরিত করা হবে -দিনাজপুরে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি

    পিসি দাস, দিনাজপুর প্রতিনিধি: মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০২৩

    বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটকে আন্তর্জাতিক মানে রুপান্তরিত করা হবে -দিনাজপুরে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি

    apps

    বীর মুক্তিযোদ্ধা কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বাংলাদেশের অর্থনীতি ও কৃষি খাদ্য নিরাপত্তার জন্য গম ও ভুট্টা খুবই গুরুত্বপূর্ণ। তাই বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে গড়ে তোলার চেষ্টা করছি। এখানকার বিজ্ঞানীদের উন্নত প্রশিক্ষন দেয়া হচ্ছে।

    আগামীতে আন্তর্জাতিক মানের গবেষণা কেন্দ্রে হবে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট। আর বাংলাদেশের অর্থনীতিতে এই গবেষণা প্রতিষ্ঠান একটি বিরাট ভুমিকা রাখবে।
    তিনি বলেন, কৃষিকে বাণিজ্যিকিকরণ ও লাভজনক করতে চাই। কৃষি হবে উন্নত জীবনের জন্য। একজন কৃষক যাতে কৃষি কাজ করে তার সন্তানসহ পরিবারকে উন্নত জীবন যাপন করাতে পারে সরকার সেই লক্ষে কাজ করছে। তাই দিনাজপুরের সম্ভাবনাকে শতভাগ ব্যবহার করার জন্য সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কৃষি উন্নয়ন কর্মকান্ড করছে। এর ফলে কৃষি কাজ করে মানুষ অনেক বেশি লাভবান হবে।

    তিনি বলেন, কৃষিকে কেন্দ্র করে বাংলাদেশের সার্বিক অর্থনীতি আবর্তিত হয়। আমাদের সংস্কতি, রাজনীতিসহ সকল কিছুতেই কৃষির বিপুল প্রভাব। বাংলাদেশ ধান প্রধান ফসল। কিন্তু সম্প্রতি আমরা বলছি- ধানের সাথে সাথে অন্যান্য ফসল উৎপাদন করতে হবে। আর পুষ্টি জাতীয় খাবার খেতে হবে। পুষ্টি জাতীয় খাবার বলতে আমরা বুঝি- দুধ, ডিম, মাছ, মাংস ইত্যাদি। এগুুলো উৎপাদন করতে গেলে পুশুর মুল খাদ্য হচ্ছে কার্বো হাইড্রেড এবং প্রোটিন। আর কার্বো হাইড্রেড এর সবচেয়ে সস্তা উৎস হলো ভুট্টা। দক্ষিন আমেরিকা, আফ্রিকাসহ বিশ্বের অনেক দেশে ভুট্টা প্রধান খাদ্য হলেও বাংলাদেশে অনেকে ভুট্টা খায় না। ২০-২৫ বছর আগে আমাদের দেশে ভুট্টার কোন ফসল ছিল না। কিন্তু এখন ভুট্টার ব্যাপক চাহিদা। সেই চাহিদার কারণ হলো পশু খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সরকার গঠন করে তখন ভুট্টার উৎপাদন ছিল ৬ লক্ষ টন। চলতি বছর বিভিন্ন কর্মসূচি গ্রহনের ফলে এবার ভুট্টার উৎপাদন হয়েছে ৬৭ লক্ষ টন। যা মুলত দেশের উত্তর বঙ্গে উৎপাদিত হচ্ছে। ধান আমাদের প্রধান খাদ্য হলেও বর্তমানে তরুণরা গমের খাবার বেশি খেতে চায়। সেই সাথে গমের চাহিদা ব্যাপক বাড়ছে। ১৯ সেপ্টেম্বর-২০২৩ মঙ্গলবার দিনাজপুর নশিপুরস্থ বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট-এ একটি কেন্দ্রীয় গবেষনা কমপ্লেক্স এর উদ্বোধন ও গ্রিণ হাউজে গমের ব্লাস্ট রোগ প্রতিরোধী জাত উদ্ভাবনসহ চলমান গবেষনা কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রেস ব্রিফিং এ প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক এমপি এসব কথা বলেন। এরপর তিনি বিডাব্লিউএমআরআই এর সেমিনার রুমে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের আয়োজনে বার্ষিক গবেষণা পর্যালোচনা ও কর্মসুচী প্রণয়ন কর্মশালা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন। বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. গোলাম ফারুকের সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশেষ অতিথি নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, বাংলাদেশ কৃষি গবেষনা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া প্রমুখ।

    বাংলাদেশ সময়: ৭:৫৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ