• শিরোনাম

    ফেনী সদর উপজেলার কৃষকদের মাঝে বস্তায় আদা চাষের উপকরণ বিতরণ

    মোহাম্মদ ইসমাইল মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

    ফেনী সদর উপজেলার কৃষকদের মাঝে বস্তায় আদা চাষের উপকরণ বিতরণ

    apps

    ফেনী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শুসেন চন্দ্র শীল বলেছেন, বাংলাদেশ কৃষি নির্ভর দেশ। দেশে আদা দৈনন্দিন ব্যবহার্য একটি উপকরণ। আদা চাষে ভূমি না থাকলেও চলবে। ঘরের সামনে বস্তায়ও আদা চাষ করতে পারবেন। আমার যেটুকু জায়গা আছে সেটি দিয়ে নিজের চাহিদা পূরণ করলে বাজারে দাম বাড়লেও খুব একটা সমস্যায় পড়তে হবে না। তখন বাজারমূল্যও স্থিতিশীল থাকবে। বাজারে অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করার সুযোগ পাবে না। এ পদ্ধতি এবছর সফল হলে আগামীতে আরও বড় পরিসরে কাজ করা হবে।

    ফেনী সদর উপজেলার কৃষকদের মাঝে বস্তায় আদা চাষের উপকরণ বিতরণ করা হয়েছে। আজ ১৯ মার্চ মঙ্গলবার দুপুরে ২০২৩-২৪ খরিপ-১ মৌসুমে উপজেলা পরিষদের অর্থায়নে উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

    তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- আমাদের পণ্য থাকলে খেয়ে বেঁচে থাকতে পারবো। এটি একটি মহৎ উদ্যোগ। আদা নেওয়ার পর পরিচর্যা করতে হবে। সঠিক পরিচর্যা করতে পারলে পরিবারের চাহিদা মিটিয়ে বিক্রিও করা যাবে। এতে নিজেরা স্বাবলম্বী ও লাভবান হবেন। প্রথমবার হিসেবে সংশ্লিষ্ট কর্মকর্তারাও এটির প্রতি বেশি খেয়াল রাখবেন। তাহলে আমরা আগামীতে সারাদেশের মধ্যে আদা চাষে মডেল হতে পারবো।
    ফেনী সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শারমীন আক্তারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ফেনী সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান একে শহীদ উল্যাহ খোন্দকার। উপসহকারী কৃষি কর্মকর্তা কাজী মনসুর আহমেদের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপসহকারী কৃষি সম্পসারন কর্মকর্তা শামসুল আলম, উপকারভোগী আছমা আক্তার ও ওবায়দুল হক।

    বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান একে শহীদ উল্ল্যাহ খোন্দকার বলেন, কৃষিকে স্বয়ংসম্পূর্ণ করতে বর্তমান সরকার নানা প্রণোদনা দিচ্ছেন। বর্তমানে আদার দামও বেশি। এজন্য আজকে দেওয়া উপকরণের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হবে।
    সভাপতির বক্তব্যে সদর উপজেলা কৃষি কর্মকর্তা শারমীন আক্তার বলেন, এ আদা চাষের জন্য জমি লাগবে না। ৯ থেকে ১২ মাসের মধ্যে আদা পাবো। তেমন কোন খরচও হবে না। ১০টি বস্তার জন্য আদা ও সার দেওয়া হচ্ছে।

    অনুষ্ঠানে ধর্মপুর আশ্রয়ন প্রকল্পে ১২৫ জন, কাজীরবাগ আশ্রয়নের ১৫ জন, ফেনী পৌর এলাকার ২০ জনসহ মোট ১৬০ জন কৃষকের মাঝে ১ কেজি আদা বীজ, ৫শ গ্রাম ইউরিয়া, ১ কেজি ডিএপি, ১ কেজি এমওপি, ৫শ গ্রাম জিপসাম, ২৫০ গ্রাম জিংক, ২৫০ গ্রাম বোরণ, ১০ কেজি জৈবসার, ২৫০ গ্রাম কিটনাশক, ২৫ গ্রাম ছত্রাকনাশক সহ প্রায় ২ লাখ টাকার উপকরণ বিতরণ করা হয়েছে।

    বাংলাদেশ সময়: ৮:৩৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ