• শিরোনাম

    দাকোপে পরিবার পরিকল্পনা কর্তিক আয়োজিত আলোচনা সভা

    রুহুল আমিন। (দাকোপ খুলনা প্রতিনিধি) বুধবার, ২২ নভেম্বর ২০২৩

    দাকোপে পরিবার পরিকল্পনা কর্তিক আয়োজিত  আলোচনা সভা

    apps

    দাকোপে পরিবার পরিকল্পনা অধিদপ্তর কর্তৃক আয়োজিত। আইই এম ইউনিট আয়োজিত আলোচনা সভার সম্মানিত সভাপতির সভাপতিত্বে, অনুষ্ঠিত সভার প্রধান অতিথি দাকোপ উপজেলার নির্বাহী অফিসার জয়দেব চক্রবর্তী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্য অনুযায়ী। বাংলাদেশে মাতৃ মৃত্যুর হার ২০৩০ সালের মধ্যে, ৭০ -এ নামিয়ে আনার লক্ষ্য মাত্রা নির্ধারিত হয়েছে। অন্যদিকে ২০১৯ সালে কায়রোতে অনুষ্ঠিত, আইসিপিডি-২৫ সম্মেলনে অংশগ্রহণকারী। দেশ তিনটি শূন্য শূন্য শূন্য মাতৃ মৃত্যু নারীর প্রতি শূন্য সহিংসতা। এবং অপূর্ণ চাহিদা শূন্য অর্জন করার জন্য অঙ্গীকারবদ্ধ হয়েছে। এ তিন শূন্য অর্জনে অন্যতম বড় বাধা বাল্যবিবাহ। বাংলাদেশের বাল্যবিবাহ নিরোধ ২০১৭ অনুযায়ী, বিবাহের আইনগত বয়স মেয়েদের ১৮ বছর ও ছেলেদের।

    ২১ বছর হলেও বিডি এইচএস ২০২২ অনুযায়ী।২০-২৪ বছর বয়সী নারীদের বিয়ের গড় বয়স ১৬ বছর। ১৫ -১৯ বছর বয়সী দের মধ্যে গর্ভবতীর হার, অর্থাৎ কৈশোর কালীন মাতৃত্তের হার। ২৪/বাল্য বিয়ে ও কৈশোর কালীন মাতৃত্বের কারণে তাদের নানাবিধ, অনাকাঙ্ক্ষিত স্বাস্থ্য ঝুঁকির হতে হয়। এমনকি মৃত্যু হয়ে থাকে কিশোরী বয়সে সন্তান ধারণ করলে। শিশু বৃদ্ধি ব্যাহত হওয়ার ঝুঁকি নৃত্য সন্তান প্রসব অপরিপক্ষ প্রসব ও কম ওজনের। শিশু জন্ম মায়ের প্রজনন তন্ত্রের জটিলতা সহ নানা রকম। স্বাস্থ্যঝূকির মধ্য থাকে তারা, পরিনামে রুগ্ন ও ভগ্নস্বাস্থ্য থেকে শুরু করে সন্তান প্রসব কালে, বা প্রসব পরবর্তী মৃত্যু পর্যন্ত হয়ে থাকে। এসব স্বাস্থ্যঝুঁকি কমাতে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের রয়েছে।

    প্রয়োজনীয় সেবা ও পরামর্শ সেবা। ১৮ আগে বিয়ে নয় ২০ আগে সন্তান নয়, এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির পাশাপাশি পরিবার পরিকল্পনা। মা ও শিশু স্বাস্থ্য সেবা এবং পরামর্শ প্রদানের মাধ্যমে অনাকাঙ্ক্ষিত। গর্ভধারণ রোধ মাতৃমৃত্যু রোধ করতে হবে । এসব দিক বিবেচনায় নিয়ে প্রধান অতিথি জয়দেব চক্রবর্তী। স্বাস্থ্য সেবামূলক জীবন জীবিকার দিক নির্দেশনা স্বরূপ মূল্যবান বক্তব্য রাখেন। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য কমপ্লেক্সের টি আইসি সুদিব বালা। চালনা পৌরসভার মেয়র সনৎ কুমার বিশ্বাস। বিভাগীয় স্বাস্থ্য কমপ্লেক্সের উর্দ্ধতন কর্মকর্তা সহ উপজেলা ভাইস চেয়ারম্যান। গৌড় পদ বাছাড় সহ স্থানীয় পরিবার পরিকল্পনার মাঠ কর্মী এবং দাকোপ প্রেস ক্লাবের সভাপতি গোবিন্দ বিশ্বাস , সাবেক সভাপতি শিপন ভূঁইয়া, সাবেক সাধারণ সম্পাদক আজগর হোসেন সাব্বির, সিনিয়র সহ-সভাপতি জিএম জাকির হোসেন, সিনিয়র সাংবাদিক মামুনুর রশিদ। ও পরিবার পরিকল্পনার উপজেলা পর্যায়ের কর্মকর্তা বৃন্দ প্রমুখ।

    বাংলাদেশ সময়: ৭:৫৯ অপরাহ্ণ | বুধবার, ২২ নভেম্বর ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ