• শিরোনাম

    তিস্তার চরে আলু, ভুট্টার বাম্পার ফলন,কৃষকের মূখে হাসি

    লালমনিরহাট প্রতিনিধি: শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

    তিস্তার চরে আলু, ভুট্টার বাম্পার ফলন,কৃষকের মূখে হাসি

    apps

    তিস্তায় জেগে উঠা চরের শত শত একর জমিতে ভুট্টা ও আলু আবাদ হচ্ছে উৎসব। বর্তমানে অনেক চাষিরা ভুট্টার ও আলু চাষে ব্যস্ত আর অনেকেই ভুট্টার জমিতে নিড়ানিতে ব্যস্ত সময় পার করছেন। চরের চাষিরা ভুট্টার ভালো ফলনের আশা করছেন তিস্তার চরের কৃষকরা।

    প্রকৃতি আবহাওয়া অনুকূলে থাকলে ভুট্টার ভালো ফলন হয়। ভুট্টার ফলন ভালো হওয়ায় লাভের আশা জুগিয়েছে ভুট্টা চাষিদের মনে ।

    ভুট্টা চাষি ইসমাইল হোসেন জানান , আমি তিস্তার চরে ৪২ শতক জমিতে ভুট্টা চাষাবাদ করেছি আমার ১০-১৫ হাজার টাকা খরচ হবে। জমিতে ভালো ফলন হলে দোন প্রতি ফলন ২০ থেকে ২২ মন পাইতে পারি। বাজারদর ভালো থাকলে ২০-২৫ হাজার টাকা বিক্রি করতে পারবো। এতে দ্বিগুণ লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে, তাই প্রতিবছরের ন্যায় এবার বাম্পার ফলন ফলেছে আমরা ভুট্টা ভালো ফলনের আশা বাদি।

    আরও অনেক ভুট্টা চাষিরা বলেন, এবছর তিস্তার চরে ভুট্টার ভালো ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। সামান্য পোকামাকড়েরর আক্রমণ হলেও সেগুলো প্রতিরোধের ব্যবস্থা গ্রহন করা হয়েছে। তবে গত বছরের তুলনায় এবছর বেশি চাষ হচ্ছে।

    সরেজমিন উপজেলার তিস্তার চরে বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, আগাম জাতের আলু তুলতে ব্যস্ত সময় পার করছেন আলু চাষিরা। তারা জমিতে নারী ও পুরুষ শ্রমিকদের দিয়ে সারাদিন আলু উঠিয়ে নিচ্ছেন। আবার কোথাও জমিতেই আলু উঠিয়ে পাইকেরিতে বিক্রি করছেন। আলুর বাম্পার ফলনে ও দামে খুশি কৃষকেরা। তারা বলেন, এবারে আলু চাষে দ্বিগুণ লাভ হবে।

    তিস্তার চরের আলু চাষি রোস্তম আলী (৬৫) বলেন এবারে আলু চাষ করেছেন প্রায় ২ একর জমিতে। এপর্যন্ত খরচ হয়েছে প্রায় ৬০-৭০ হাজার টাকা। আলুর আশা করছেন প্রায় ৩’শ মণের। বর্তমান বাজারে পাইকেরিতে আলু মণ প্রতি বিক্রি হচ্ছে ২০’শ টাকা। ৩’শ মণ আলুর মূল্য হয় প্রায় ৪-৫ লক্ষ টাকা। খরচ হওয়ার পরেও লাভের আশা করছেন প্রায় আড়াই লক্ষ টাকার। এছাড়াও তিস্তার চরাঞ্চলের বিভিন্ন এলাকার আলু চাষিদের মধ্যে ছক্কু মিয়া, ফুল মিয়া ও আব্দুল মতিন সহ আরও অনেকে বলেন, এবারে আগাম জাতের আলুর ফলন ও দামে অনেক খুশি। তারা আরও জানান, এবারে বন্যা হওয়ায় জমিতে পলি পড়ে স্তর সৃষ্টি হয়েছে। ফলে আলুর বাম্পার ফলন হয়েছে। এবারে অনেক লাভবান হবেন বলে জানান তারা।

    লালমনিরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: সাফায়েত হোসেন জানান, ভুট্টা অত্যন্ত লাভজনক ফসল। তিস্তার চারে চাষিরা ভুট্টা চাষ করে লাভবান হচ্ছেন। কৃষকদের ভুট্টার রোগবালাই ও পোকামাকড় থেকে রক্ষার পরামর্শ দেওয়া হচ্ছে।

    বাংলাদেশ সময়: ১০:৩৬ অপরাহ্ণ | শনিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ