• শিরোনাম

    জলাবদ্ধতায় পানির সাথে যুদ্ধ করছে চলছে জীবন যাত্রা

    আব্দুর রহমান, সাতক্ষীরা: রবিবার, ০৮ অক্টোবর ২০২৩

    জলাবদ্ধতায় পানির সাথে যুদ্ধ করছে চলছে জীবন যাত্রা

    apps

    শেষ আশ্বিনের বৃষ্টিপাত নামলে ও বৃষ্টির প্রভাবে জেলা শহর সাতক্ষীরা সহ প্রত্যন্ত এলাকায় সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। তুমুল বৃষ্টির কল্যানে জেলার কৃষি সবজি, চিংড়ী শিল্প যেমন ক্ষতিগ্রস্থ হয়েছে অনুরুপ যাতায়াত যোগাযোগ ব্যবস্থায় ছন্দ পতন ঘটেছে। হাটবাজার গুলোতে কোথাও কোথাও হাটু পানি আবার কোন কোন এলাকায় বৃষ্টির কল্যানে অস্থায়ী ট্যং দোকানগুলোর সলিল সমাধি ঘটেছে। বসতবাড়ীতেই কেবল পানি পূর্ণতা পেয়েছে তা নয় রান্না ঘরে পানি ওঠায় দৃশ্যতঃ রান্না বান্নার কাজ মন্থর হয়ে পড়েছে। গত কয়েকদিন যে পরিমান বৃষ্টিপাত হয়েছে এমন বৃষ্টি বহুদিন দেখেনি জেলা বাসি। সাতক্ষীরা শহরের অবস্থা আরও নাজুক অতি বৃষ্টিপাতে সাতক্ষীরার শহরের সংযোগ সড়কগুলোতে পানি থৈ থৈ করছে। পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থায় দুর্ভোগ বৃদ্ধি পাচ্ছে। সড়ক গুলোতে পানি জমে থাকায় সড়কে বড় বড় খানা খন্দকের সৃষ্টি হয়েছে। শহরের অভ্যন্তর দিয়ে প্রবাহীত প্রান সায়ের খাল বার্ধক্যে পৌছানোয় পানি নিষ্কষানের কাঙ্খিত ভূমিকা পালন করতে পারছে না। কিন্তু বাস্তবতা হলো প্রাণ সায়েরের প্রাণ থাকলে সাতক্ষীরা শহর বর্তমান সময়ে যেভাবে জলাবদ্ধতায় পরিনত হয়েছে এমনটি হতো না, অথচ এই প্রাণ সায়েরের প্রাণ ফিরিয়ে আনতে কয়েক দফায় সরকারি অর্থ ব্যয় খনন পুনঃ খনন করা হয়েছে কিন্তু এক শ্রেনির দেখভাল কারীদের ও খনন ও পুণঃখননের সাথে জড়িতদের অনিয়ম ও দুর্নিতীর কারনে প্রাণহীন থেকে গেছে প্রাণ সাহের।

    সাতক্ষীরা শহরের পানি নিষ্কাষনের আরেক প্রতিবন্ধকতা হলো দুর্বল ড্রেনেজ ব্যবস্থা, নতজানু, অকেজো ড্রেনেজ ব্যবস্থা পানি নিষ্কষানের ক্ষেত্রে চরম ভাবে ব্যর্থ হচ্ছে যে কারনে সাতক্ষীরা শহরের উল্লেখযোগ্য অংশ জলাবদ্ধতায় পরিনত হয়েছে। জেলার আশাশুনি উপজেলার বুধহাটা, খাজরা, প্রতাপনগর, শোভনালী, দেবহাটার ঢালির ঘের, সূবর্ণবাদ, টিকেট সহ বিস্তীর্ন এলাকা জলাবদ্ধতায় পরিনত হয়েছে। উল্লেখযোগ্য সংখ্যক পরিবার পানি বন্দী হয়ে পানির সাথে নিরন্তন যুদ্ধ করছে।

    শহরের সংযোগ সড়ক গুলোতে অবস্থিত হাটবাজার গুলো বসার স্থান ও জলাবদ্ধতার সৃষ্টি হওয়ায় শহর বাসিকে বড় বাজার মুখি হতে হচ্ছে। বড় বাজারের কোন কোন অংশ জলাবদ্ধতায় পরিনত হয়েছে। শহরের মধুমল্লার ডাঙ্গীর আবাসিক এলাকা যেন পানিতে পূর্ণতা পেয়েছে। ঘরবন্দী শহরবাসি ঘর হতে পানি কাদার সাথে যুদ্ধ করে তবেই না সড়কে পৌছাতে হচ্ছে। কেবল মধুমল্লারডাঙ্গী নয় শহরের উল্লেখযোগ্য আবাসিক এলাকার জনসাধারন পানির সাথে যুদ্ধ করছে। ব্যাপক জলাবদ্ধতায় নিমজ্জিত মেহেদীবাগ, সবুজবাগ, টিভি সেন্টার সংলগ্ন এলাকা, পুলিশ লাইনস সংলগ্ন এলাকা, কামাল নগর, একাডেমিক মসজিদের বিপরীত পার্শ্বে, রাজার বাগ এলাকা, ইটাগাছা, কুকরালী, শহর সংলগ্ন ধুলিহর ও মাছখোলার ব্যাপক এলাকা পানিতে ভাসছে। পানি নিষ্কাষনের ব্যবস্থা জরুরী ভিত্তিতে গ্রহন না করলে জনদূর্ভোগ বৃদ্ধি পেতে থাকবে। সেই সাথে বসতঘর সহ ফসলহানী ঘটনা ঘটার আশঙ্কা অমুলক নয়।

    বাংলাদেশ সময়: ৫:০৭ অপরাহ্ণ | রবিবার, ০৮ অক্টোবর ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ