• শিরোনাম

    চট্টগ্রামে “ন্যাশনাল লেভেল এ্যাডভোকেসি ওয়ার্কশপ অন শেয়ারিং এক্সপেরিয়েন্সেস এ্যাড লেসন লার্ন্ট” অনুষ্ঠিত

    চট্টগ্রাম প্রতিনিধি : মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩

    চট্টগ্রামে  “ন্যাশনাল লেভেল এ্যাডভোকেসি ওয়ার্কশপ অন শেয়ারিং এক্সপেরিয়েন্সেস এ্যাড লেসন লার্ন্ট” অনুষ্ঠিত

    apps

    পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র কর্তৃক পরিচালিত “সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট” শীর্ষক উপ-প্রকল্পঃ পরিবেশ বান্ধব উপায়ে সামুদ্রিক লবণ উৎপাদন ও ব্যবসা জোরদারকরণ প্রক্রিয়ার লক্ষ্যে ২৬ সেপ্টেম্বর’২৩ চট্টগ্রাম শহরে হোটেল সৈকতের হালদা মিলনায়তনে “ন্যাশনাল লেভেল এ্যাডভোকেসি ওয়ার্কশপ অন শেয়ারিং এক্সপেরিয়েন্সেস এন্ড লেসন লার্নট” অনুষ্ঠিত হয়।

    পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম জেলার উপ-পরিচালক জনাব ফেরদৌস আনোয়ার এর সভাপতিত্বে এবং পদক্ষেপ এর সহকারী পরিচালক জনাব আয়শা সিদ্দীকার সঞ্চালনায় “ন্যাশনাল লেভেল এ্যাডভোকেসি ওয়ার্কশপ অন শেয়ারিং এক্সপেরিয়েন্সেস এন্ড লেসন লার্নট” অনুষ্ঠিত হয়।

    সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিসিক চট্টগ্রাম আঞ্চলের পরিচালক জনাব মোতাহের হোসাইন, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পদক্ষেপ এর যুগ্ম পরিচালক জনাব মনিরুজ্জামান ছিদ্দীক, ডিপিএইচই চট্টগ্রাম জেলার (অতিরিক্ত) নির্বাহী প্রকৌশলী জনাব মো: শফিউল হক এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ফরেস্ট্রি বিভাগের অধ্যাপক জনাব ড. সৈয়দ এস.এম শামসুল হুদা সহ প্রমূখ।

    সভার শুরুতে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন পদক্ষেপ এর যুগ্ম পরিচালক জনাব মোঃ মনিরুজ্জামান সিদ্দীক এবং সহকারী পরিচালক জনাব আয়শা সিদ্দীকা এসইপি প্রকল্পের অর্জন নিয়ে বিস্তারিত পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন।

    সভায় প্রধান অতিথির বক্তব্যে বিসিক চট্টগ্রাম অঞ্চলের পরিচালক জনাব মোতাহের হোসাইন বলেন, পদক্ষেপ লবণ শিল্প নিয়ে এই রকম একটি ব্যতিক্রমী উদ্যোগ সত্যিকার অর্থে লবণ শিল্প ও জাতীয় অর্থনীতিতে সহায়ক ভূমিকা রাখবে। লবণ চাষীদের স্বার্থে চলমান প্রক্রিয়ার টেকসই কার্যক্রম অব্যাহত রাখার প্রত্যাশা ব্যক্ত করার পাশাপাশি প্রকল্পের কার্যক্রম পরিচালনায় বিসিক থেকে সর্বাত্মক সহযোগিতা নিয়ে পাশে থাকার আশ্বাস প্রদান করেন।

    সভায় পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলার উপ-পরিচালক বলেন, লবণ উৎপাদনে পরিবেশ একটি পরিপূরক বিষয়। লবণ চাষী, মিল মালিক, উদ্যোক্তা এবং সংশ্লিষ্ট সকলকে পলিথিন ও মাইক্রো প্লাস্টিকের ভয়াবহতা থেকে সচেতন থাকতে হবে। পদক্ষেপের এই অভাবনীয় উদ্যোগের সাথে সকল সহযোগিতা নিয়ে পরিবেশ দপ্তর সবসময় পাশে থাকার আশ্বাস প্রদান করছি।

    সভায় গণস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ( ডিপিএইচই) চট্টগ্রাম জেলার (অতিরিক্ত) নির্বাহী প্রকৌশলী জনাব শফিউল হক বলেন, পদক্ষেপ এসইপি প্রকল্পের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে লবণচাষীদের জন্য সেনিটেশন এবং সুপেয় পানির সুবিধা করতেছে যা সত্যিকার অর্থে জাতীয় স্বার্থকে ত্বরান্বিত করবে। লবণ শিল্প বাংলাদেশের অন্যতম শিল্প চাষীরা সুপেয় পানি ও সেনিটেশন সুবিধা পেলে তাদের শারীরিক ভারসাম্যতা ও লবণ উৎপাদনের সক্রিয়তা বৃদ্ধি পাবে বলে আমি বিশ্বাস করি।

    সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মিল মালিক সমিতির সেক্রেটারি, লবণ ব্যবসায়ী সহ পদক্ষেপ এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ

    এতে আরো উপস্থিত ছিলেন ইসলামপুর ও বাঁশখালীতে অবস্থিত লবণ পরিশোধন বা ক্রাসিং মিলের মালিক ও লবণ চাষীগণ।

    বাংলাদেশ সময়: ১০:৩৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ