• শিরোনাম

    গাইবান্ধায় জার্মান সরকারের প্রতিনিধির নিরাপদ সব্জি উৎপাদন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন

    গাইবান্ধা প্রতিনিধি: শুক্রবার, ২৫ আগস্ট ২০২৩

    গাইবান্ধায় জার্মান সরকারের প্রতিনিধির নিরাপদ সব্জি উৎপাদন প্রকল্পের কার্যক্রম পরিদর্শন

    apps

    জার্মান সরকারের KFW DEG Impulse এর সিনিয়র এডভাইজার মি. বার্নট হেগেনলোয়েকার গাইবান্ধায় আন্তর্জাতিক মানসম্পন্ন নিরাপদ সব্জি উৎপাদন প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেছেন। জার্মান সরকারী সংস্থা কঋড-উঊএ ওসঢ়ঁষংব এগইঐ এবং এ.আর মালিক সিডস্ এর সহ-অর্থায়নে আন্তর্জাতিক মানসম্পন্ন (Global Good Agriculture Practice-GAP) সার্টিফায়েড নিরাপদ সব্জি উৎপাদন এবং রপ্তানীর লক্ষ্যে ওঝঈঐঠ নামক প্রকল্পটি ২০২৩ সাল থেকে কার্যক্রম পরিচালনা করছে। তিন বছর মেয়াদের এ প্রকল্পটি গাইবান্ধা জেলার সাদল্লাাপুর, পলাশবাড়ী, গোবিন্দগঞ্জ এবং বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার ১৮টি ইউনিয়নের ৯৪টি গ্রামে ৫ হাজার কৃষক পরিবারকে সাথে নিয়ে বাস্তবায়িত হচ্ছে।

    মি. বার্নট হেগেনলোয়েকার গত ২৪ আগস্ট (বৃহস্পতিবার) গাইবান্ধার গোবিন্দগঞ্জ, পলাশবাড়ী এবং সাদল্লাপুর উপজেলার বিভিন্ন গ্রামে বানিজ্যিক সব্জি চাষিদেও নিয়ে পরিচালিত আন্তর্জাতিক মানসম্পন্ন নিরাপদ সব্জি উৎপাদন প্রকল্পের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। এসময় তিনি প্রকল্পের উপকারভোগী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর কর্মকর্তা, প্রকল্প কর্মীদের সাথে মতবিময় করেন। এ ছাড়াও তিনি লাগসই ও আধুনিক কৃষি প্রযুক্তি সম্বলিত মডেল খামার, কৃষকদের সমবায় সমিতির মাধ্যমে পরিচালিত সব্জি সংগ্রহ কেন্দ্র ইত্যাদি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেন।

    প্রকল্প কার্যক্রম পরিদর্শনকালে তার সঙ্গে ছিলেন প্রকল্পের দেশীয় দাতা সংস্থা এ.আর মালিক সিডস্ এর ব্যবস্থাপনা পরিচালক আতাউস সোপান মালিক, প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ওডিএসডি এর প্রধান নির্বাহী কৃষিবিদ সাদেকুল ইসলাম, প্রকল্পের বাস্তবায়ন সহযোগী সংস্থা ম্যাট্রিক্স বিজনেস লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর কৃষিবিদ ড. রফিক সরকার, ওয়াফেন ল্যাবরেটরীজ লিমিটেড এর এমডি আবু জাফর আনসারী, অবলম্বন এর প্রতিনিধিসহ প্রকল্পের কর্মকর্তারা।

    বাংলাদেশ সময়: ৯:৩৫ অপরাহ্ণ | শুক্রবার, ২৫ আগস্ট ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ