• শিরোনাম

    গংগাচড়ায় সমলয় পদ্ধতিতে ধান চাষ

    সানজিম মিয়া শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

    গংগাচড়ায় সমলয় পদ্ধতিতে ধান চাষ

    apps

    নতুন এ পদ্ধতিতে বীজতলা থেকে ফসল কাটা, সবই এক সময়ে একযোগে করা হবে। স্বল্প মানুষের সাহায্যে কাজটা করবে যন্ত্র। জমির অপচয় রোধে এ পদ্ধতিতে প্রচলিত রীতিতে বীজতলা তৈরি না করে প্লাস্টিকের ফ্রেম বা ট্রেতে লাগানো হয়েছে ধানের বীজ।

    ২০ থেকে ২৫ দিনের মধ্যে চারা হবে। তারপর রাইস ট্রান্সপ্ল্যান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ করা হবে। একটা ট্রান্সপ্ল্যান্টার এক ঘণ্টায় এক একর জমিতে চারা লাগাতে পারে, যার ফলে বেঁচে যাবে সাড়ে চার হাজার টাকা।এর মাধ্যমে ধানের চারা একই গভীরতায় সমানভাবে লাগানো যায়। একই সময় রোপণ করায় নির্দিষ্ট এলাকায় সব ধান পাকেও একই সময়। মেশিন দিয়ে একই সঙ্গে সব ধান কাটা ও মাড়াই করা যাবে। আর বড়সড় পরিসরে হবে বলে সব প্রক্রিয়াতেই যন্ত্রের ব্যবহার হবে সাশ্রয়ী।

    ১৩ লক্ষ টাকা বরাদ্দে প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার গংগাচড়া ইউনিয়নের ধামুরে এই “সমলয়” পদ্ধতিতে ধান চাষ করা হচ্ছে। নতুন পদ্ধতিতে কৃষকদের কষ্ট অনেকটাই লাঘব হবে।প্রতিনিয়ত উপসহকারী কৃষি কর্মকর্তারা পরিশ্রম করছেন কৃষি জমিতে।

    গংগাচড়া উপজেলা কৃষি অফিসার মারুফা ইফতেখার সিদ্দিকা জানায়, সর্বাধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারে উচ্চ ফলনশীল জাত ব্যবহার, ট্রে-তে বীজ বপন, কম বয়সের চারা রোপণ, চারা রোপণে রাইস ট্রান্সপ্ল্যান্টার ব্যবহার, সুষম সার ব্যবহার, ধান কাটায় কম্বাইনড হারভেস্টার ব্যবহার করে উৎপাদন বাড়ানো, উৎপাদন খরচ কমানো ও কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে ভরা মৌসুমে ধান কাটার সময় কৃষি শ্রমিকের সংকটের সমাধানে ‘সমলয়’ চাষাবাদ উজ্জ্বল দৃষ্টান্ত হবে।

    বাংলাদেশ সময়: ১০:০৭ অপরাহ্ণ | শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ