• শিরোনাম

    কুষ্টিয়ায় বাড়ছে ভূয়া সাংবাদিকদের দৌরাত্ম্য

    রফিকুল ইসলাম, কুষ্টিয়া প্রতিনিধি : সোমবার, ১৩ মার্চ ২০২৩

    কুষ্টিয়ায় বাড়ছে ভূয়া সাংবাদিকদের দৌরাত্ম্য

    apps

    কুষ্টিয়ায় নিবন্ধনহীন অনলাইন নিউজ পোর্টাল, নিবন্ধনহীন আইপিটিভি, ফেজবুক পেইজ এবং প্রেস লেখা আইডি কার্ড ঝুলিয়ে অবাধে চলাচল করছে চিহ্নিত অপরাধীরা। অনেকে অনলাইন নিউজ পোর্টাল খুলে নিবন্ধন না নিয়ে বিরাট সাংবাদিক বনে গেছে। আবার অনেকে অনলাইন নিউজ পোর্টাল খুলে নিজেদের অপরাধ ঢাকতে সাংবাদিকের বেশ ধারণ করছে। এইসব ভুয়া সাংবাদিকরা আইন শৃঙ্খলা বাহিনীর কিছু সদস্যের সাথে সখ্যতা গড়ে তুলছে।

    তার ফলে মূলধারার সাংবাদিকদের আইন শৃঙ্খলা বাহিনীর সাথে দূরত্ব তৈরি হচ্ছে। সব নিবন্ধনহীন অনলাইন নিউজ পোর্টাল ও ফেজবুক পেইজ খুলে সাংবাদিক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়ে কার্ড বিক্রি হচ্ছে ১ থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। কার্ড বানিজ্য করে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে একটি চক্র। এই সব কার্ড পাচ্ছেন অশিক্ষিত, অপরাধীচক্র, মাদক ব্যবসায়ী, হকার, মুদি দোকানদার, মুচি, কাচা তরকারি বিক্রেতা, ঔষধ বিক্রেতা, দোকানের কর্মচারি, অটো চালক, ভ্যান চালক ও হোটেলের কর্মচারিসহ অনেকেই। এমনও আছে যারা নিজেরা নিজেদের নামও লিখতে পারে না। এ ছাড়াও শিক্ষাগত যোগ্যতা কিংবা সংবাদ লিখতে না জানলেও নামসর্বস্ব কিছু পত্রিকার কার্ড নিয়ে রাতারাতি হয়ে যাচ্ছে সাংবাদিক। শুধু তাই নয়, এই সব কার্ড ব্যবহার হচ্ছে মাদক বিক্রি, চাঁদাবাজি সহ নানা অপকর্মে।
    এসব নিবন্ধনহীন অনলাইন নিউজ পোর্টালের নেই কোনো অনুমোদন। কুষ্টিয়ায় সাংবাদিকতার নাম ভাঙিয়ে আশঙ্কাজনক হারে বেড়েছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য।

    অনুসন্ধানে জানা গেছে, চিহ্নিত সন্ত্রাসী, মাদক কারবারি, ওষুধ বিক্রেতা, সুদের ব্যবসায়ী, চালকরা রাতারাতি সাংবাদিক হয়ে দাপিয়ে বেড়াচ্ছে কুষ্টিয়ার অলি-গলিতে। কোনো সংবাদ লিখতে না পারলেও গলায় ক্যামেরা ঝুলিয়ে মোটরসাইকেল নিয়ে ঘুরে বেড়াচ্ছে কথিত সাংবাদিকরা। গ্রাম-গঞ্জে তাদের ভিজিটিং কার্ডে সয়লাব। নামধারী এই সব ভুঁইফোড় সাংবাদিক অনলাইনের পোর্টালের নাম লিখে ভিজিটিং কার্ড তৈরি করে গ্রামের মানুষদের ব্লাকমেইল করে যাচ্ছেন তারা। ৩ হাজার ৫০০ টাকার মধ্যে ডোমেইন হোস্টিং কিনে ওয়েবসাইট খুলে ইউটিউব ও ফেসবুক পেজ তৈরি করে সেটিকে টিভি চ্যানেল অথবা নিউজ পোর্টাল হিসাবে ভুয়া প্রেস কার্ড বেচাকেনা শুরু করেছে। এ ধরনের কার্ড নিয়ে চাঁদাবাজি, ব্ল্যাকমেইলিংয়ের সঙ্গে জড়িতরাও সর্বত্র সাংবাদিক পরিচয় দিচ্ছে। এ ভুয়া কার্ডের দৌলতে তারা রাতারাতি সাংবাদিক বনে যাচ্ছে।

    তিন বছর ধরে যেখানে-সেখানে এ রকম ভুয়া সাংবাদিক অবাধে বিচরণ করছে। তারা নানা অনৈতিক কর্মকাণ্ড করে যাচ্ছে। এমন নীতিহীন কর্মকাণ্ডে সাধারণ মানুষ বিভ্রান্ত হচ্ছে। গুজব ও অপপ্রচার বাড়ছে।

    এ বিষয়ে প্রথম আলোর স্টাফ রিপোর্টার তৌহিদী হাসান বলেন, প্রথমত আইপিটিভি (ইউটিউব), অনলাইন নিউজ পোর্টালের জন্য তথ্য মন্ত্রণালয়ের নিবন্ধন থাকতে হবে। এসব অনলাইন পোর্টালের জন্য বিভিন্ন সময় বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছি। কোন ঘটনায় উপস্থিত হয়ে ঘটনার পারিপার্শ্বিক সম্পর্কে প্রশ্ন করতে গেলে আমাদের মূল ধারার সাংবাদিকদের আগেই এইসব অনলাইন পোর্টালে যারা আছেন তারা অপ্রয়োজনে প্রশ্ন করে তার ফলে সঠিক তথ্য সংগ্রহে বাধাগ্রস্ত করে।

    এই বিষয়ে কুষ্টিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনিসুজ্জামান ডাবলু বলেন, কুষ্টিয়াতে ব্যাঙের ছাতার মতো গজে উঠেছে ভুয়া সাংবাদিক ও ভুয়া অনলাইন পোর্টাল। মূলধারার সাংবাদিকরা মূল্যায়িত হচ্ছে না। ভুয়া অনলাইন পোর্টাল ও ভুয়া টিভি চ্যানেলের লোগো ব্যবহার করে বুম তৈরী করে গাড়িতে প্রেস লিখে অশিক্ষিত আলু-পটল ব্যবসায়ারী এই সব অপকর্ম করে বেড়াচ্ছে। যারা বিভিন্ন অপরাধের জড়িত রয়েছে। অতিদ্রুত এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের জন্য প্রেস কাউন্সিলের অনুরোধ জানাচ্ছি।

    কুষ্টিয়া র‌্যাব-১২ ক্যাম্পের কোম্পানী কমান্ডার স্কোয়াড্রন লীডার মোহাম্মদ ইলিয়াস খানের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, সরকারের অনুমোদন বিহীন যেসব আইপিটিভি (ইউটিউব), নিউজ পোর্টাল রয়েছে তাদের সম্পর্কে অভিযোগের ভিত্তিতে এর সত্যতা পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

    বাংলাদেশ সময়: ১১:০০ অপরাহ্ণ | সোমবার, ১৩ মার্চ ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ