• শিরোনাম

    পণ্যভিত্তিক জীবিকায়ন পল্লী গঠনে রাজশাহীতে দিনব্যাপী অবহিতকরণ কর্মশালা

    ইউসুফ চৌধুরী-রাজশাহী ব্যুরো: রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

    পণ্যভিত্তিক জীবিকায়ন পল্লী গঠনে রাজশাহীতে দিনব্যাপী অবহিতকরণ কর্মশালা

    apps

    পণ্যভিত্তিক জীবিকায়ন পল্লী গঠনের লক্ষে রবিবার (২১ জানুয়ারী) রাজশাহীতে দিনব্যাপি অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, রাজশাহীতে পল্লী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায় এর রাজশাহী জেলার জনপ্রতিনিধি, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, সুধীবৃন্দ, পজীপ-৩য় পর্যায় এর কর্মকর্তা-কর্মচারী এবং সুফলভোগীদের সমন্বয়ে দিনব্যাপী এই অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সিনিয়র সচিব মোসাম্মৎ হামিদা বেগম।

    পল্লী জীবিকায়ন প্রকল্প ৩য় পর্যায়ে বিআরডিবি, ঢাকার আয়োজনে এবং বিআরডিবি, ঢাকার মহাপরিচালক (গ্রেড-১) আঃ গাফ্ফার খান এর সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক জয়া মারিয়া পেরেরা (শিক্ষা ও আইসিটি) ও পল্লী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায় এর প্রকল্প পরিচালক আলাউদ্দিন সরকার।

    কর্মশালায় প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, পল্লী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায় এর আওতায় ১২৮টি পণ্যভিত্তিক
    জীবিকায়ন পল্লী গঠন করা হবে। জীবিকায়ন পল্লীর মাধ্যমে গ্রামীণ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে চতুর্থ শিল্প বিপ্লবের প্রযুক্তিসমূহ কাজে লাগাতে হবে। পণ্যভিত্তিক জীবিকায়ন পল্লী গঠন ও প্রসার ধারনাটি সঠিকভাবে বাস্তবায়িত হলে বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধাদারিদ্র্যমুক্ত একটি সমৃদ্ধ বাংলাদেশ গঠন করতে পারবেন বলে তিনি বিশ্বাস করেন।

    সভাপতি তাঁর বক্তব্যে বলেন, এই অবহিতকরণ কর্মশালার মাধ্যমের রাজশাহী জেলার বিভিন্ন উপজেলায় অত্র প্রকল্পের মাধ্যমে পণ্যভিত্তিক জীবিকায়ন পল্লী গঠন করে গঠিত পল্লীর সুফলভোগী নারী-পুরুষ নিজেদেরকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করবে। এদিকে প্রকল্প পরিচালক আলাউদ্দিন সরকার বলেন, প্রকল্পের অন্যতম কার্যক্রম হচ্ছে- পণ্যভিত্তিক জীবিকায়ন পল্লী গঠন ও প্রসারে পল্লী উৎপাদন বৃদ্ধি, পল্লী পণ্যের প্রসার, পণ্যভিত্তিক জীবিকায়ন পল্লী প্রতিষ্ঠা, পল্লীতে কর্মসংস্থান সৃষ্টি, পল্লী উদ্যোক্তা উন্নয়ন ও সৃষ্টি, দক্ষ জনসম্পদ সৃষ্টি ও উৎপাদিত পণ্যের বাজারজাতকরণের সুযোগ সৃষ্টি করা।

    বাংলাদেশ সময়: ৮:১৬ অপরাহ্ণ | রবিবার, ২১ জানুয়ারি ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ