• শিরোনাম

    তাড়াশের নওগাঁয় ঐতিহ্যবাহী বউ মেলা

    টি এম এ হাসান শনিবার, ১৬ মার্চ ২০২৪

    তাড়াশের নওগাঁয়  ঐতিহ্যবাহী বউ মেলা

    apps

    সিরাজগঞ্জের তাড়াশের নওগাঁয় বার্ষিক তিনদিন ব্যাপী ওরশ শরীফের শেষ দিনে শুরু হয়েছে ঐতিহ্যবাহী বউ মেলা।
    শনিবার (১৬ মার্চ) সকাল থেকে উপজেলার নওগাঁ ইউনিয়নের নওগাঁ শাহ শরীফ জিন্দানী (রহ) মাজার এলাকায় ওই বউ মেলা অনুষ্ঠিত হয়। মাজার এলাকাসহ অাশেপাশের গ্রাম এলাকার শত শত বউ-শাশুড়িসহ কিশোরীরা এ মেলায় উৎসবের আমেজে কেনাকাটা করছেন।

    আয়োজক কমিটির সদস্য আশরাফ আলী বাবলু জানান, তাড়াশ, উল্লাপাড়া, পাবনার ভাঙ্গুড়া, চাটমোহর ও নাটোরের গুরুদাসপুর এই চার উপজেলার হাজার হাজার নারীদের উপস্থিতিতে মেলার স্থল সরগরম হয়ে ওঠে। বিশেষ করে একদিনের জন্য বউ-শাশুড়িরা কেনাকাটায় মেতে ওঠেন। এতে করে ঐতিহ্যবাহী বউ মেলা এলাকায় বউ-শাশুড়ির মিলন মেলায় পরিণত হয়।
    শাহ শরীফ জিন্দানী (রহ) মাজারের মোতাওয়াল্লি আব্দুল হাই সরকার জানান, ভারতের আজমীর শরীফের পীর খাজা মইনুদ্দিন চিশতীর (রহ) আধ্যাত্মিক গুরু নওগাঁর হাজী শাহ শরীফ জিন্দানী (রহ) মাজারে তিন দিনব্যাপী বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়। ওরস উপলক্ষে শেষের দিন শনিবার এই ঐতিহ্যবাহী বউ মেলার আয়োজন করা হয়।

    মেলার বিশেষ আকর্ষণ কাঠের তৈরি আসবাবপত্র, গৃহস্থালী জিনিসপত্র, মৃৎপাত্র, প্রসাধনী সামগ্রী, মিঠাই মিষ্টান্ন থেকে সব কিছুই পাওয়া যায়। বছরের একটি দিন বউমেলাকে ঘিরে এলাকার ঘরে ঘরে জামাই-ঝিও নাওরে আনা হয়। ফলে এলাকায় নারীদের মাঝে উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে।

    বাংলাদেশ সময়: ১০:১৮ অপরাহ্ণ | শনিবার, ১৬ মার্চ ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ