• শিরোনাম

    আবাসন প্রকল্পের বেহাল দশা হওয়ায় বাস করছেন মাত্র তিন পরিবার

    রফিকুল ইসলাম, কুষ্টিয়া প্রতিনিধি : বুধবার, ০৪ জানুয়ারি ২০২৩

    আবাসন প্রকল্পের বেহাল দশা হওয়ায় বাস করছেন মাত্র তিন পরিবার

    apps

    কুষ্টিয়ার মিরপুর উপজেলার মালিহাদ ইউনিয়নের গোপীনাথপুর গ্রামের দক্ষিণ পাড়ায় অবস্থিত আবাসন প্রকল্পে ৬০টি ভূমিহীন পরিবারের জন্য ১২টি ব্যারাক (৬০টি ঘর) সেনাবাহিনীর তত্ত্বাবধানে ২০১৫ সালে নির্মাণ করে দেয় সরকার। ভূমিহীনদের কাছে হস্তান্তর করার কয়েক মাস পর ১০টি ব্যারাকের টিনের ছাউনি ঝড়ে উড়ে যায়। ছাউনিহীন খোলা আকাশের নিচে প্রকল্পের ঘরে বসবাস করতে না পেরে ৫০টি পরিবার ব্যারাক ছাড়ে। পরে আরও ৭টি পরিবার চলে যায়। বর্তমানে আশ্রয়ণ প্রকল্পে তিনটি পরিবার বসবাস করছে।

    অপরদিকে অযত্ন আর অবহেলায় পড়ে থাকতে থাকতে বেহাল দশা হয়েছে ব্যারাকগুলোর। দীর্ঘ দিন ধরে সংস্কার না করায় ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে সেগুলো। বর্তমানে পরিত্যক্ত অবস্থায় ধ্বংসের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে ঘরগুলো।

    ব্যারাকের বসবাসকারীরা বলছেন, সরকার যখন এ ব্যারাকগুলো হস্তান্তর করে তখন আনন্দের সীমা ছিল না। ‍ভূমিহীন পরিবারগুলোর কাছে এ ব্যারাকের প্রত্যেকটি ঘর ছিল স্বপ্নের মতো। কিন্তু সেই স্বপ্ন ভেঙে যেতে সময় লাগেনি।

    হস্তান্তরের মাস দুয়েকের মাথায় ঝড়ে প্রথমে ব্যারাকগুলোর ছাউনি উড়ে যায়। তারপর আর সংস্কার করা হয়নি। ছাউনিহীন ঘরে খোলা আকাশের নিচে বসবাস করতে না পেরে ৫০টি পরিবার ব্যারাক ছেড়ে চলে যায়।

    বর্তমানে মাত্র তিনটি পরিবার সেখানে বসবাস করছে।তিনি আরও বলেন, টিউবওয়েল, দরজা, জানালা, ঘরের চাল চুরি হয়ে গেছে। বর্তমানে বিদ্যুৎ নেই। রাস্তার সমস্যা আছে। ১০টি ঘরের ছাউনি আছে। বাকি কক্ষগুলো পরিত্যক্ত ও ধ্বংসের দ্বারপ্রান্তে। সরকারের কাছে দ্রুত সংস্কারের দাবি জানাচ্ছি।

    প্রকল্পে বসবাসকারী আব্দুর রহমান বলেন, আমি ১০ মাস আগে থেকে আশ্রয়ণ প্রকল্পের ঘরে বসবাস করছি। এখানে বিদ্যুৎ নেই। ঘরগুলো পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। জানালা, দরজা, টিউবওয়েল সবকিছু চুরি হয়ে যাচ্ছে। সুপরিকল্পিতভাবে আবাসনটি পরিচালনা না করার জন্য নানা অসুবিধা দিন দিন বাড়ছে।

    হাজেরা খাতুন বলেন, সরকার যদি প্রকল্পের ক্ষতিগ্রস্ত ঘরগুলো মেরামত করে দেয় তাহলে অসহায় মানুষের জন্য ভালো হবে, সবাই সুন্দরভাবে বসবাস করতে পারবে।

    আশ্রয়ণ প্রকল্পের ঘরে বসবাসকারী চাঁদ আলী বলেন, অযত্ন অবহেলায় আশ্রয়ণ প্রকল্পের ঘর ধ্বংসের পথে। ঝোপঝাড় আর আগাছায় ছেয়ে গেছে। অনেক ঘরের দেওয়াল ভেঙে গেছে। সবকিছু চুরি হয়ে গেছে।

    এ বিষয়ে মালিহাদ ইউনিয়নের চেয়ারম্যান আকরাম হোসেন বলেন, বর্তমানে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে ৫০টি কক্ষ। ১০টি কক্ষ বসবাসযোগ্য। সেখানে তিন পরিবার বসবাস করে। সমস্যা সমাধানের জন্য উপজেলা প্রশাসনের কাছে আবেদন করেছি। কিছু টিন ও লোহার রড-পাত ইউনিয়ন পরিষদে আছে।

    এবিষয়ে মিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. হারুন অর রশিদ বলেন, আশ্রয়ণ প্রকল্পের সমস্যা সমাধানের জন্য আমরা চেষ্টা করছি। বরাদ্দের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে আবেদন করা হয়েছে। বরাদ্দ আসলে পরিকল্পিত পরিকল্পনা নিয়ে আমরা সমাধান করার চেষ্টা করব। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

    বাংলাদেশ সময়: ১০:২২ অপরাহ্ণ | বুধবার, ০৪ জানুয়ারি ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ