• শিরোনাম

    দেশের আইসিটি শিল্পের উন্নয়নে কাজ করছেন মোস্তাফিজুর রহমান

    মোঃ ওমর ফারুক : সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

    দেশের আইসিটি শিল্পের উন্নয়নে কাজ করছেন মোস্তাফিজুর রহমান

    apps

    এন্টারপ্রাইজ রিসোর্স সমাধানকে দেশে জনপ্রিয় করে তুলেছেন মোস্তাফিজুর রহমান সোহেল। দেশের আইসিটি শিল্প ও ইকোসিস্টেমের ক্রমাগত উন্নয়নে নিজেকে নিয়োজিত রেখেছেন তিনি। বাংলাদেশ সরকার কর্তৃক পরিচালিত প্রথম-সরকার ইআরপি প্রকল্প জিআরপিতে গুরুত্বপূর্ণ অবদান রয়েছে তার।

    উদ্যোক্তা হিসেবে প্রযুক্তি, অর্থ এবং ব্যবস্থাপনায় ২ দশকেরও বেশি অভিজ্ঞতা রয়েছে মোস্তাফিজুর রহমানের। তিনি বিভিন্ন দেশে সফটওয়্যার ব্যবসার সঙ্গে জড়িত। মোস্তাফিজুর রহমান সোহেল বিদেশে উচ্চ শিক্ষা শেষ করে নিজ জন্মভূমিতে ফিরে আসার সিদ্ধান্ত নিয়ে একটি চ্যালেঞ্জিং এবং দুঃসাহসিক কর্মজীবনের পথ গ্রহণ করেন। বর্তমানে তিনি ডেটা অ্যানালিটিক্স, বিজনেস ইন্টেলিজেন্স এবং আইওটি প্রযুক্তিতে কাজ করছেন।

    বাংলাদেশে প্রথম ডিজিটাল কমার্স নীতি প্রণয়নে মোস্তাফিজুর রহমান সোহেল বেসরকারি খাতের নেতৃত্ব দিয়েছেন। তিনি ‘বিজনেস ফর ই-ট্রেড ডেভেলপমেন্ট’-এর একজন বোর্ড সদস্য। দেশের পাশাপাশি তিনি আন্তর্জাতিক আইসিটি সার্কিটেও অত্যন্ত সক্রিয়। সিসিবিএল (সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেড)-এর একজন পরিচালক তিনি।

    মোস্তাফিজুর রহমান সোহেল ২০১৪-২০১৬ মেয়াদে বেসিস (বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস)-এর যুগ্ম মহাসচিব এবং ২০১৬-২০১৮ মেয়াদে বেসিসের পরিচালক ছিলেন। তিনি ২০১৮ এবং ২০১৯ সালে বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডের প্রধান বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন। এরপর তিনি ২০২২-২০২৩ মেয়াদের জন্য বেসিসের পরিচালক নির্বাচিত হয়েছিলেন।

    এছাড়া তিনি একজন গর্বিত রোটারিয়ান এবং রোটারি ক্লাব অফ ঢাকা রেডিয়েন্টের চার্টার্ড প্রেসিডেন্ট হওয়ার জন্য সম্মানিত হয়েছেন। মোস্তাফিজুর রহমান জেসিআই (জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল) বাংলাদেশের একজন প্রাক্তন জাতীয় সভাপতি এবং একজন জেসিআই সিনেটর।

    বাংলাদেশ সময়: ৯:৪১ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৪

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ