• শিরোনাম

    ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট উদ্বোধন করেন র‌্যাবের ডিজি

    মনিরুল হক, স্টাফ রিপোর্টারঃ মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০২৩

    apps

    বাগেরহাটের পুর্ব-সুন্দরবনের দুবলারচরে সুপেয় পানি ব্যবস্থাপনায় ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট উদ্বোধন করেছেন র‌্যাব ফোর্সেস এর মহাপরিচালক অতিঃ আইজিপি এম খুরশীদ হোসেন, বিপিএম(বার), পিপিএম। এ সময় র‌্যাব-৬ এর অধিন দুবলার চরে নির্মিত র‌্যাবের একটি ক্যাম্প পরিদর্শন করেন। রবিবার দুপুরে এ উদ্বোধন ও র‌্যাব ক্যাম্প পরিদর্শন কালে র‌্যাবের ডিজি বলেন, র‌্যাব একটি এলিট ফোর্স। র‌্যাব সৃষ্টির পর থেকেই জঙ্গি ও সন্ত্রাস দমন, অবৈধ অস্ত্র উদ্ধার অভিযান পরিচালনার মাধ্যমে সাধারণ মানুষের আস্থার জায়গা অর্জন করতে পেরেছে। সারা দেশে র‌্যাবের কার্যক্রম পরিচালনার জন্য ১৫টি ব্যাটালিয়ন রয়েছে, যা প্রতিনিয়ত আইন-শৃঙ্খলা রক্ষায় সাধারণ মানুষের জান-মালের নিরাপত্তা রক্ষায় কাজ করেছে। জাতির জনক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রীর স্বপ্নের সোনার বাংলা বিনির্মানে আইন-শৃঙ্খলার অবনতি রক্ষায় র‌্যাব বদ্ধপরিকর। সুন্দরবনে জলদস্যু ও বনদস্যুদের দমন এবং অভ্যন্তরীণ নিরাপত্তাকে জোরদারের লক্ষ্যে ২০১৭ এর ২১ জুলাই র‌্যাব-৬ এর তত্বাবধানে বাগেরহাট জেলার শরণখোলা উপজেলাধীন সুন্দরবনের দুবলারচর এলাকায় অস্থায়ীভাবে একটি ক্যাম্প স্থাপন করা হয়। র‌্যাবের ক্রমাগত সাঁড়াশি অভিযানের ফলে মোট সুন্দরবনের ৩২৮ জন জলদস্যু বিভিন্ন সময়ে র‌্যাবের কাছে আত্মসমর্পণ করে স্বাভাবিক জীবনে ফিরে আসে।

    এ কারনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৮ সালের ১ নভেম্বর সুন্দরবনকে দস্যুমুক্ত সুন্দরবন হিসেবে ঘোষণা করেন। প্রয়োজনীয়তা ও ভৌগলিক অবস্থানের গুরুত্ব হিসেবে সুন্দরবনের দুবলারচর ক্যাম্পটি স্পর্শকাতর হওয়ায় আরও অধিকতর নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে দুবলার চরে র‌্যাবের নিজস্ব জায়গায় পরিকল্পিতভাবে র‌্যাব ক্যাম্প স্থাপনের সকল দাপ্তরিক কার্যক্রম সম্পন্ন হয়। ক্যাম্পটি আধুনিকায়নে সরকার কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ৩য় তলা বিশিষ্ঠ নতুন ক্যাম্প তৈরি করা হয়। সুন্দরবনের দুবলারচর মৎস্য আহরণের কেন্দ্রবিন্দু, হিন্দু ধর্মের পূণ্যস্নান, রাসমেলা এবং হরিণের জন্য বহুল পরিচিত হওয়ায় এখানে প্রতি বছর লক্ষাধিক লোকের সমাগমন হয়। সুন্দরবন ও এর আশেপাশের এলাকায় নিরাপত্তা নিশ্চিত এবং জীবনমানের উন্নয়ন হলেও জনবিচ্ছিন্ন বালুময় দুবলারচরে পূর্বে বিশুদ্ধ পানির কোন ব্যব্স্থা ছিল না। ফলে দুবলারচরের সাধারণ মানুষ ও আগত পর্যটকদের প্রায়শই চরম স্বাস্থ্য ঝুঁকিতে পড়তে হত। ফলে মানবিক দৃষ্টিকোণ থেকে দুবলারচরের মানুষের জন্য বিশুদ্ধ পানির ব্যবস্থা করার লক্ষ্যে র‌্যাব ফোর্সেস এর তত্ত্ববধানে দুবলারচরে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য ওয়াটার ট্টিটমেন্ট প্লান্ট স্থাপন করা হয়। উক্ত অনুষ্ঠানে দুবলার চরে শুটকী আহরণে নিয়োজিত সহস্রাধিক জেলে অংশ নেন। দুবলারচর ফিশারম্যান গ্রুপের সভাপতি এসএম কামাল উদ্দিন জেলেদের বিভিন্ন সমস্যার কথা

    মহাপরিচালকের নিকট তুলে ধরেন বলে জানায় খুলনা র‌্যাব -৬ এর মিডিয়া সেল। র‌্যাবের মহাপরিচালক জেলেদের সমস্যা সমাধানের আশ্বাস দেন। এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত মহাপরিচালক (অপারেশনস্) কর্ণেল মোঃ মাহাবুব আলম, বিপিএম, পিপিএম, বিপিএমএস (বার), খুলনা র‌্যাব-৬ এর অধিনায়ক লেঃ কর্ণেল ফিরোজ কবির,পিপিএম, পিএসসিসহ র‌্যাবের উর্দ্ধতন অন্যান্য কর্মকর্তা বৃন্দ।

    বাংলাদেশ সময়: ৮:০০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ