বুধবার ২৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

>>

একই প্লটে ভবন নির্মাণের জন্য আলাদা দুটি নকশার অনুমোদন

  |   শনিবার, ০১ জুন ২০২৪   |   প্রিন্ট

একই প্লটে ভবন নির্মাণের জন্য আলাদা দুটি নকশার অনুমোদন

দুবারই প্লটটি খালি দেখিয়ে আবেদন করা হলেও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা তখন যথাযথ প্রক্রিয়ায় তথ্য যাচাই করেননি, সেই সুযোগে প্রথম নকশায় দেখানো ফাঁকা জায়গায় ঝুঁকিপূর্ণভাবে আরেকটি ভবন নির্মাণ করা হচ্ছে। দ্বিতীয় এই নকশায় প্রথম ভবনের জায়গাটি ফাঁকা দেখানো হয়েছে। যদিও শেষ পর্যন্ত জালিয়াতি ধরা পড়ায় ভবন দুটির নির্মাণকাজ বন্ধ এবং রাজউকের তিন কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট নথিপত্র ঘেঁটে দেখা গেছে, রাজধানীর উত্তরখানের মাজার চৌরাস্তায় ২০ কাঠার একটি প্লটে বেজমেন্টসহ দশতলা ভবন নির্মাণের জন্য ২০২১ সালে নকশা অনুমোদন করে রাজউক। ওই নকশায় প্লটের অর্ধেক ফাঁকা রাখা হয়। নকশাটি পাস হওয়ার পর প্লটের উত্তর পাশে খালি রেখে দক্ষিণের ১০ কাঠায় বেজমেন্টসহ দোতলার কাজ সম্পন্ন করা হয়। এরপর ওই ভবনের জায়গাটি খালি দেখিয়ে ২০২২ সালে আরেকটি নকশার অনুমোদন নেওয়া হয়। এরপর খালি জায়গাটিতে ঝুঁকিপূর্ণভাবে আরেকটি ভবন নির্মাণের কাজ শুরু করা হয়। এরই মধ্যে দুটি ভবনেরই দোতলার কাজ শেষ করেছেন জমির মালিকরা।

ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ অনুযায়ী ২০ কাঠার ওপর ১০ তলা ভবন নির্মাণ করতে হলে জমির অর্ধেক খালি রেখে নকশা অনুমোদন দেয় রাজউক। কিন্তু উত্তরার ওই জমির মালিকরা তা না করে প্রতারণার আশ্রয় নিয়ে পুরো ২০ কাঠা জমিতে পরপর দুটি ভবন নির্মাণ করছে। তারা রাজউকের ৩০৭নং ফরমের মাধ্যমে কর্তৃপক্ষকে অবহিত না করে ইমারত নির্মাণকাজ চালায়। বিষয়টি জানার পর গত ১২ মে রাজউকের সভায় এই ভবনের নকশা বাতিল ও ভবন নির্মাণকাজ বন্ধের নির্দেশ দেওয়া হয়।

উত্তরখান মৌজার মাজার চৌরাস্তা এলাকার ফজিরবাতান এলাকা সরেজমিন পরিদর্শন করে দেখা যায়, ভবন দুটি নির্মাণকাজে ইমারতবিধি অনুসরণের কোনো বালাই নেই। চারপাশে ছাড়া হয়নি কোনো জায়গা। দুটি ভবনেরই সাইনবোর্ডেই সিএস দাগ নং ৮৮৩/৮৮৪ (পাট), আরএস দাগ নং ২৬৭৫/২৬৮২ও এবং এমএস দাগ নং ২৩৪৮৭/২৩৪৮৪ মৌজা উত্তরখান, ঢাকা-১২৩০ উল্লেখ করা হয়েছে।

ভবন দুটির কাজ সমাপ্তির তারিখ লেখা আছে ৩১ সেপ্টেম্বর ২০২৬। দুটি সাইনবোর্ডেই ভবনের স্থপতি হিসেবে শেখ আরিফুল আলম এবং প্রকৌশলী এ কে এম শফিক পাটোয়ারীর নাম লেখা রয়েছে।

রাজউকের নথি ঘেঁটে দেখা যায়, আসাদুজ্জামান গং ২০২১ সালের ৭ মার্চ বেজমেন্টসহ আবাসিক কাম বাণিজ্যিক (এ-২, এফ-৫) ১০ তলা ইমারত নির্মাণের প্ল্যানের অনুমোদন গ্রহণ করে। ভবনটির নির্মাতা প্রতিষ্ঠান এসটি কনস্ট্রাকশন। এতে দোতলা পর্যন্ত হবে বাণিজ্যিক। আর তিনতলা থেকে দশতলা পর্যন্ত ৩২টি আবাসিক ফ্ল্যাট থাকবে। অন্যদিকে এই তথ্য গোপন রেখে ২০২২ সালের ৬ মার্চ রাজউকের অনুমোদন নেওয়া আরেকটি নকশায়ও দোতলা পর্যন্ত বাণিজ্যিক দেখানো হয়েছে। সেখানেও তিনতলা থেকে দশতলা পর্যন্ত ৩২টি ফ্ল্যাট রাখা হয়েছে। এরই মধ্যে এই ভবনটির দোতলার ছাদ ঢালাই শেষ হয়েছে।

এলাকাবাসী জানান, উত্তরখান থানার সাবেক অফিসার ইনচার্জ (ওসি) হেলাল উদ্দিন (বর্তমানে ডিএমপিতে কর্মরত) ও পরিদর্শক আফতাব শেখসহ পুলিশের ১৬ সদস্যসহ মোট ৬৪ জন মিলে ২০ কাঠার প্লটটি কিনে ভবন নির্মাণ শুরু করেন। তাদের সবার বাড়ি গাজীপুর। চারপাশে কোনো জায়গা না ছেড়ে ভবন নির্মাণের বিষয়টি শুরুতেই অনেকের নজরে আসে। তবে এই কাজের সঙ্গে পুলিশ সদস্যরা জড়িত থাকায় কেউ মুখ খোলেননি।

প্লট মালিকদের মধ্যে বেশ কয়েকজন জানান, তারা জীবনের শেষ সম্বল দিয়ে এই জমিটি কিনেছেন। রাজউকের পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-২) মোবারক হোসেন, আগের অথরাইজড অফিসার মাহাবুব হোসেন (বর্তমানে সংসদ ভবনে কর্মরত) ও বর্তমান অথরাইজড অফিসার প্রকৌশলী পলাশ সিকদার তাদের এই বিপদে ফেলেছেন। এ চক্রটি অবৈধভাবে প্রায় কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলেও অভিযোগ তাদের।

ভবন মালিকদের একজন আনোয়ার হোসেন বলেন, ‘এই পরিস্থিতিতে আমাদের অনেক বড় ক্ষতি হয়ে গেল। আমরা চাই অবৈধভাবে যারা প্ল্যান দিয়েছে রাজউকের সেই কর্মকর্তাদেরও যেন আইনের আওতায় আনা হয়। আমরা রাজউকের চেয়ারম্যানের সঙ্গে দেখা করে তাদের বিচার দাবি করেছি।’

এদিকে রাজউক কীভাবে একই প্লটে দুটি নকশার অনুমোদন দিল, সে বিষয়ে জানার জন্য সংস্থাটির পরিচালক (উন্নয়ন নিয়ন্ত্রণ-২) মোবারক হোসেন ও আগের অথরাইজড অফিসার মাহাবুব হোসেনকে বারবার ফোন দেওয়া হলেও তারা ধরেননি। পরে হোয়াটসঅ্যাপে মেসেজ পাঠানো হলেও জবাব দেননি।

এ বিষয়ে রাজউকের চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সিদ্দিকুর  রহমান এর নির্দেশে ‘ইতোমধ্যে ওই প্লটের নকশা বাতিল করা হয়েছে। নির্মাণকাজও বন্ধ করে দেওয়া হয়েছে। এ ঘটনায় রাজউকের যেসব কর্মকর্তা জড়িত, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

Facebook Comments Box

Posted ১১:০৫ পূর্বাহ্ণ | শনিবার, ০১ জুন ২০২৪

dainikbanglarnabokantha.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

কবিতা
(536 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

সম্পাদক

রুমাজ্জল হোসেন রুবেল

বাণিজ্যিক কার্যালয় :

১৪, পুরানা পল্টন, দারুস সালাম আর্কেড, ১০ম তলা, রুম নং-১১-এ, ঢাকা-১০০০।

ফোন: ০১৭১২৮৪৫১৭৬, ০১৬১২-৮৪৫১৮৬

ই-মেইল: newsnabokantha@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

design and development by : webnewsdesign.com