• শিরোনাম

    শেরপুর নকলায়  জাতীয় স্বাস্থ্য ও কল্যান দিবস-২০২৩ পালিত

    মিন্টু খন্দকার, নকলা (শেরপুর): মঙ্গলবার, ০২ মে ২০২৩

    শেরপুর নকলায়  জাতীয় স্বাস্থ্য ও কল্যান দিবস-২০২৩ পালিত

    apps

    মঙ্গলবার শেরপুর নকলা উপজেলায় স্বাস্থ্য কমপ্লেক্স  আয়োজনে দিবসটি পালন উপলক্ষে র‌্যালী, আলোচনা সভার আয়োজন করা হয়।
    উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বর থেকে একটি র‌্যালী শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে শেষ হয়।
    র‌্যালী শেষে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
    অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন,উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা: গোলাম মোস্তফা আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মাহমুদুল হাসান সহ স্বাস্থ্য সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা কর্মচারি,সাংবাদিক,ডাক্তার নার্স এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

    ডা: গোলাম মোস্তফা বক্তব্যে বলেন,  ২ মে ‘স্বাস্থ্য ও কল্যাণ দিবস’। ১৯৭১ সালের এইদিনে কলকাতার ৮নং থিয়েটার রোডে প্রবাসী সরকারের কার্যালয়ে বাংলাদেশ সরকারের (মুজিব নগর সরকার) প্রথম অধিদপ্তর হিসেবে স্বাস্থ্য অধিদপ্তরের যাত্রা শুরু হয়। ১৯৭১ সালের এক ঐতিহাসিক মাহেন্দ্রক্ষণে দেশমাতৃকার বীর সেনানি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবা প্রদান, শরণার্থী শিবিরে স্বাস্থ্য সেবা প্রদানের মহান ব্রত নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের যাত্রা শুরু, সেই থেকে অবিরাম পথচলা শুরু হয় স্বাস্থ্য অধিদপ্তরের। দেশ স্বাধীন হওয়ার পর সাড়ে সাত কোটি বাঙ্গালির স্বাস্থ্য সেবা নিশ্চিতের দায়িত্ব নেয় স্বাস্থ্য অধিদপ্তর।
    তিনি আরও বলেন,বাংলাদেশ রাষ্ট্রের জন্মলগ্নে মহান স্বাধীনতা যুদ্ধ চলাকালীন সময়ে স্বাস্থ্য অধিদপ্তরের যাত্রা শুরু হয়। অবিরাম আহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা, অগণিত শরণার্থীদের চিকিৎসা, নিহতদের মৃতদেহ সৎকার স্বাস্থ্য ক্ষেত্রে এইসব ব্যাপক কর্মযজ্ঞ চলেছে একাত্তরের মুক্তিযুদ্ধের সময়। চিকিৎসা যুদ্ধ বাংলাদেশের মুক্তিযুদ্ধের এক উল্লেখযোগ্য অধ্যায়।

    ডা: মাহমুদুল হাসান বলেন ১৯৭১ সালে যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সেবা প্রদান, শরণার্থী শিবিরে সেবা প্রদানের পাশাপাশি সম্মুখ সমরে সরাসরি অংশগ্রহনের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তর ইতিহাসের পাতায় স্থান করে নেয়। এই সোনালী দিনের স্মৃতিকে চির অম্লান ও স্মরণীয় করে রাখতে ২০২২ সাল থেকে ২ মে “স্বাস্থ্য ও কল্যাণ দিবস” হিসেবে পালিত হচ্ছে।

    বাংলাদেশ সময়: ১১:৩৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ০২ মে ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    মৃত্যু ২৮, শনাক্ত ১৫৪০

    ২৪ সেপ্টেম্বর ২০২০

    আর্কাইভ