• শিরোনাম

    রামেক হাসপাতালে রোগি কল্যাণ সমিতির প্রচারণামূলক লিফলেট উদ্বোধন

    নিজস্ব প্রতিবেদক: মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩

    রামেক হাসপাতালে রোগি কল্যাণ সমিতির প্রচারণামূলক লিফলেট উদ্বোধন

    apps

    ‘সেবাই মানবতার ধর্ম’ এ স্লোগান নিয়ে রোগি কল্যাণ সমিতির উদ্যোগে প্রচারণামূলক লিফলেট এর উদ্বোধন করা হয়। রাজশাহী মেডিকেল কলেজ হাসাপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফ এম শামীম আহাম্মদ প্রধান অতিথি হিসেবে থেকে মঙ্গলবার দুপুরে এই লিফলেট এর উদ্বোধন করেন। এ সময়ে উপস্থিত ছিলেন রাজশাহী মেডিকেল কলেজ হাসাপাতালের সমাজসেবা অফিসের সমাজ সেবা অফিসার ড.হামিদুল ইসলাম ও রেজাউল করিম এবং দিনের আলো হিজড়া সংঘের সহ-সাধারণ সম্পাদক জয়িতা পলি।

    প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, রোগি কল্যাণ সমিতির এই প্রচারণামূলক লিফলেট বিতরণের উদ্যোগের জন্য ধন্যবাদ জানান। তনি বলেন, অনেক রোগি আছেন যারা টাকার অভাবে চিকিৎসা নিতে পারেন না। আবার চিকিৎসা নিলেও টাকার অভাবে ওযুধ ক্রয় করে খেতে পারেন না। এই সকল রোগিদেও সেবা কার্যক্রম অব্যাহত রাখতে রামেক হাসপাতালের সমাজ সেবা অফিসের এই উদ্যোগে আরো বেশী আজীবন সদস্য হবেন এবং বিভিন্ন স্থান থেকে এককালীন অনুদান আসবে। সেই অনুদানের অর্থে দরিদ্র ও অসহায়দের চিকিৎসা প্রদান করা সম্ভব হবে বলে উল্লেখ করেন তিনি প্রধান অতিথি।

    এদিকে সমাজ সেবা অফিসার ড.হামিদুল ইসলাম বলেন, রোগি কল্যাণ সমিতির মাধ্যমে দশটির অধিক সেবা প্রদান করা হয়। এই সকল সেবা সমুহের মধ্যে রয়েছে হাসপাতালে আগত দুঃস্থ. অসহায় ও দরিদ্র রোগীদের ভর্তি ও চিকিৎসা সেবা প্রাপ্তিতে সহায়তা ও দিকনির্দেশনা প্রদান, দুঃস্থ, অসহায় ও দরিদ্র রোগীদের প্রয়োজনীয় ঔষধ, রোগ নির্ণয়, পরীক্ষার খরচ, রক্ত, পথ্য, বস্ত্র, হুইলচেয়ার, ক্র্যাচ ওটিসামগ্রী, চিকিৎসা সহায়ক সামগ্রী, নিউমেটিক বেড, ডায়ালাইজার, যাতায়াত ভাড়া, লাশ পরিবহন ভাড়া প্রদান, হাসপাতালে ভর্তিকৃত পরিত্যক্ত নবজাতক শিশু, অজ্ঞাত রোগী, প্রতিবন্ধী ও প্রবীণ রোগীদের যাবতীয় চিকিৎসা খরচ প্রদান এবং প্রয়োজনে সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন প্রতিষ্ঠানে পুনর্বাসনের ব্যবস্থা করা।

    এছাড়াও পরিবার পরিকল্পনা, মা ও শিশু স্বাস্থ্য পরিরচর্যা, পরিস্কার পরিচ্ছন্নতা, ছোঁয়াচে ও সংক্রামক রোগ প্রতিরোধ বিষয়ে নিয়মিত ইনডোর ও আইটডোর রোগীদের কাউন্সেলিং ও উদ্বুদ্ধকরণের মাধ্যমে সেবাদান, ছোঁয়াচে ও সংক্রামক রোগের ভয়াবহতা সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সেমিনার, কর্মশালা ইত্যাদি আয়োজন এবং প্রচারণামূলক লিফলেট, ব্রুশিয়ার ইত্যাদি প্রকাশ ও প্রচারের ব্যবস্থা গ্রহন, অফারেশন ও অপারেশন পরবর্তী স্ট্রেস ডিসঅর্ডার এবং দুরারোগ্য রোগের ক্ষেত্রে রোগীর মনোবল বৃদ্ধি ও সাহস যোগানো, হাসপাতালে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে আগত নির্যাতিত নারী ও শিশুদের মনোবল বৃদ্ধিতে মোটিভেশন ও কাউন্সেলিং করা এবং তাৎক্ষণিক প্রয়োজনীয় সেবা প্রদান করা উল্লেখ করেন তিনি।

    তিনি আরো বলেন, এই দশটি সেবা সমুহের মধ্যে আরো রয়েছে বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতা নারী এবং অসচ্ছল প্রতিবন্ধী রোগীকে অগ্রাধিকার ভিত্তিতে সেবাদান ও সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় আসার ক্ষেত্রে সহায়তা প্রদান করা, বিভিন্ন সময় ও দিবসে রক্তদান কর্মসূচীতে রক্ত সংরক্ষণ করে প্রয়োজনীয় ক্ষেত্রে গরীব ও মুমুর্ষ রোগীকে সরবরাহ করা ও চিকিৎসার সুবিধার্থে রোগীদের ডাক্তার নির্দেশিত অন্য হাসপাতলে স্থানান্তরে সহায়তা প্রদান করাসহ যৌক্তিক প্রয়োজন রোগীর গৃহ পরিদর্শন ও রোগীকে পরিবারে পুনঃএকত্রীকরণের ব্যবস্থা করা হয় বলে উল্লেখ করেন এই কর্মকর্তা। এ ছাড়াও এ সমিতিতে আজীব সদস্য ভর্তি অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

    বাংলাদেশ সময়: ১০:১৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ