• শিরোনাম

    হজে যেতে ইচ্ছুকদের প্রাক-নিবন্ধন শেষ হচ্ছে ৩০ সেপ্টেম্বর

    অনলাইন ডেস্ক | মঙ্গলবার, ০৮ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 144 বার

    হজে যেতে ইচ্ছুকদের প্রাক-নিবন্ধন শেষ হচ্ছে ৩০ সেপ্টেম্বর
    apps

    নবকন্ঠ ডেস্ক : ২০২১ সালে হজে যেতে ইচ্ছুক ব্যক্তিদের আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রাক-নিবন্ধন করতে হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ধর্ম মন্ত্রণালয় আগামী বছরের হজের জন্য প্রাক-নিবন্ধন চালিয়ে যাচ্ছে।

    এ পর্যন্ত ১ লাখ ৬২ হাজার ৩২০ জন প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৩৬০ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ৫৮ হাজার ৯৬০ জন প্রাক-নিবন্ধন করেছেন।
    হজ অফিস জানিয়েছে, প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে এবার হজে যেতে না পারা ব‌্যক্তিদের মধ‌্যে যারা টাকা ফেরত নেননি তারা আগামী বছর হজ পালনে অগ্রাধিকার পাবেন। যারা টাকা ফেরত নিয়েছেন তাদের হজে যেতে হলে আবার প্রাক-নিবন্ধন করতে হবে। ৩০ সেপ্টেম্বরের মধ্যেই তা করতে হবে।
    সৌদি আবরের সঙ্গে বাংলাদেশ সরকারের চলতি বছরের চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জনের হজ করার কোটা নির্ধারিত ছিল। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার এবং সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জনের কোটা নির্ধারিত ছিল।
    কিন্তু মহামারি করোনাভাইরাসের কারণে চলতি বছর সীমিত সংখ্যক মুসল্লির অংশগ্রহণে হজ পালিত হয়। সৌদি আরবে থাকা মুসল্লি ছাড়া অন্য কোনো দেশের মুসল্লিরা হজ পালনের সুযোগ পাননি।
    জানা যায়, চলতি বছরে হজে যেতে না পারায় যেসব হজযাত্রী টাকা উত্তোলন করেননি তারা আগামী বছর হজ পালনে অগ্রাধিকার পাবেন।

    বাংলাদেশ সময়: ১০:১৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৮ সেপ্টেম্বর ২০২০

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আজ বিজয়া দশমী

    ২৬ অক্টোবর ২০২০

    আর্কাইভ