• শিরোনাম

    সোনারগাঁওয়ে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব ২০২৩ উদ্ভোধন

    এস,এম মনির হোসেন (সোনারগাঁও,নারায়ণগঞ্জ) : | বুধবার, ১৮ জানুয়ারি ২০২৩ | পড়া হয়েছে 25 বার

    সোনারগাঁওয়ে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব ২০২৩ উদ্ভোধন
    apps

    নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে ঐতিহ্যবাহী বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব ২০২৩ ইং বুধবার দুপুর১২টার দিকে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে।
    উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বিশিষ্ট চিত্রশিল্পী, লোককারুশিল্প অনুরাগী মোহাম্মদ আবুল হাশেম খান।

    প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের।
    বিশেষ অতিথি ছিলেন, বেগম সিমিন হোসেন রিমি সংসদ সদস্য গাজীপুর-০৪, সভাপতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

    অসীম কুমার উকিল সংসদ সদস্য, নেত্রকোনা-০৩ ও সাংস্কৃতিক সম্পাদক, কেন্দ্রীয় কমিটি, বাংলাদেশ আওয়ামী লীগ। লিয়াকত হোসেন খোকা সংসদ সদস্য নারায়ণগঞ্জ-৩। মঞ্জুরুল হাফিজ জেলা প্রশাসক রায়ণগঞ্জ।
    মো. আবুল মনসুর সচিব সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশন।

    লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক এস এম রেজাউল ইসলাম জানান,এবারের মেলার আকর্ষণ গ্রামীণ লোকজ সংস্কৃতির অন্যতম মাধ্যম ভালবাসার তামা-কাঁসা-পিতল শিল্পের বিশেষ প্রদর্শনী। ফাউন্ডেশন কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে কারুশিল্পী মেলায় প্রদর্শনীতে যারা অংশ গ্রহণ করেছেন তাদের জন্য ৩২টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

    মেলায় এবার মোট ১০০টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে ঝিনাইদহ ও মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাঁড়ি, চট্টগ্রামের নকশিপাখা, রংপুরের শতরঞ্জি,সোনারগাঁওয়ের হাতি ঘোড়া পুতুল ও কাঠের কারুশিল্প, নকশিকাঁথা, নকশি হাতপাখা, মুন্সিগঞ্জের শীতলপাটি, মানিকগঞ্জের তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরা কোঁটা শিল্প, সোনারগাঁওয়ের পাটের কারুশিল্প, নাটোরের শোলার মুখোশ শিল্প, মুন্সিগঞ্জের পট চিত্র, ঢাকার কাগজের হস্তশিল্পসহ বেশ কিছু স্টল থাকছে মেলায়।

    এছাড়াও লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসবে পরিবেশন করা হবে বাউলগান, পালাগান, কবিগান, ভাওয়াইয়া ও ভাটিয়ালী গান, জারি-সারি ও হাছন রাজার গান,লালন সংগীত, মাইজভাণ্ডারী গান, মুর্শিদী গান, গাঁয়ে হলুদের গান, বান্দরবান, বিরিশিরি, কমলগঞ্জের মণিপুরী ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতি গান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী।

    উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের সভাপতি এ্যাড: সামসুল ইসলাম ভূঁইয়া, আব্দুল্লাহ আল কায়সার হাসনাত সাধারণ সম্পাদক সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগ। উপজেলা নির্বাহী কর্মকর্তা রেজোয়ান উল ইসলাম, উপজেলা প্রশাসন, ডাঃ সাবরিনা হক উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাসহ আওয়ামী অঙ্গ-সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ এবং এলাকার শত শত জনসাধারণ ও সংবাদকর্মীবৃন্দ

    বাংলাদেশ সময়: ১০:৪৪ অপরাহ্ণ | বুধবার, ১৮ জানুয়ারি ২০২৩

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আজ বিজয়া দশমী

    ২৬ অক্টোবর ২০২০

    আর্কাইভ