মঙ্গলবার ১৮ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

>>

শেরপুরে বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

এনামুল হক,শেরপুরঃ   |   রবিবার, ০৫ মার্চ ২০২৩   |   প্রিন্ট

শেরপুরে বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

“সকলের অংশগ্রহণ, বন্যপ্রাণী হবে সংরক্ষণ”- এই প্রতিপাদ্যকে ধারণ করে বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে ৫ মার্চ রবিবার শেরপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বনবিভাগের বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ শেরপুর বন নার্সারি চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভা প্রধান অতিথির বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেহনাজ ফেরদৌস।

শেরপুর বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষন কর্মকর্তা সুমন সরকারের সভাপতিত্বে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন বিশেষ অতিথি শেরপুর সরকারি কলেজের সহযোগী অধ্যাপক মো. আব্দুল কাদির, শেরপুর বার্ড কনজারভেশন সোসাইটির সংগঠক দেবদাস চন্দ বাবু, শেরপুর প্রকৃতি ও জীবন ক্লাবের সমন্বয়ক চ্যানেল আই প্রতিনিধি হাকিম বাবুল সহ বনবিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারি, স্বেচ্ছাসেবক, বন্য-বন্যপ্রাণি ও প্রকৃতিপ্রেমী শিক্ষার্থী এবং সংগঠকরা উপস্থিত ছিলেন।

বনবিভাগের বীট কর্মকর্তা মঞ্জুরুল হক এর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রাণপ্রকৃতি, বন ও বন্যপ্রাণী সুরক্ষায় বনবিভাগের সুফল প্রকল্পের আওতায় নির্মিত বিশেষ ভিডিও তথ্যচিত্র প্রদর্শিত হয়।

এসময় বক্তারা বলেন বন‍্যপ্রাণী রক্ষায় প্রাণপ্রকৃতি ও জীববৈচিত্র্য সম্পর্কে সকলকে সচেতন হতে হবে। সেইসাথে বন্যপ্রাণির অভয়াশ্রম নিশ্চিত করতে পাহাড় কাটা, শাল-গজারীর বন ধ্বংস ও পাথর উত্তোলন বন্ধ করা, সামাজিক বনায়নের নামে মনোকালচার বনসৃজন বন্ধ করা, খাল-বিল,নদী-নালা, জলাশয় দখল-দূষণ বন্ধ করতে হবে। উন্নয়নের নামে প্রকৃতি বিনাশী কার্যক্রম বন্ধ করতে হবে, টেকসই উন্নয়ন ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। বন্যপ্রাণী ও জীববৈচিত্র সংরক্ষণে প্রয়োজনে আইন ও নীতি পরিবর্তন করতে হবে। শেরপুরে গারোপাহাড়ের বনাঞ্চলে বন্যহাতির অবাধ বিচরণ নিশ্চিত করতে হবে। বন্যহাতির জন্য সেখানে অভয়াশ্রম তৈরী করতে হবে। বন্যপ্রাণীকে ভয় নয়, তাদের সাথে সহাবস্থানের পরিবেশ নিশ্চিত করতে হবে। এজন্য প্রয়োজনী জ্ঞান-দক্ষতা ও শিক্ষা ও সচেতনতা বাড়াতে হবে। অনুষ্ঠানটি আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করেছে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন।

Facebook Comments Box

Posted ১০:০৯ অপরাহ্ণ | রবিবার, ০৫ মার্চ ২০২৩

dainikbanglarnabokantha.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

সম্পাদক

রুমাজ্জল হোসেন রুবেল

বাণিজ্যিক কার্যালয় :

১৪, পুরানা পল্টন, দারুস সালাম আর্কেড, ১০ম তলা, রুম নং-১১-এ, ঢাকা-১০০০।

ফোন: ০১৭১২৮৪৫১৭৬, ০১৬১২-৮৪৫১৮৬

ই-মেইল: newsnabokantha@gmail.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

design and development by : webnewsdesign.com