• শিরোনাম

    শিবপুরে লেখক সরকার আবুল কালামের স্মরণ সভা অনুষ্ঠিত

    অনলাইন ডেস্ক | শনিবার, ২৩ অক্টোবর ২০২১ | পড়া হয়েছে 54 বার

    শিবপুরে লেখক সরকার আবুল কালামের স্মরণ সভা অনুষ্ঠিত
    apps

    বিশেষ প্রতিনিধি:

    আজ শনিবার বিকেলে নরসিংদীর প্রয়াত শেকড় সন্ধানী লেখক, গবেষক ও ইতিহাসবিদ সরকার আবুল কালামের স্মরণসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

    শিবপুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সম্মানিত অতিথিগণের মধ্যে উপস্থিত ছিলেন নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তাফা মিয়া, নরসিংদী ইনডিপেনডেন্ট কলেজের অধ্যক্ষ ও নরসিংদী কলেজ শিক্ষক সমিতির সভাপতি ড. মশিউর রহমান মৃধা, প্রেসিডেন্সি কলেজের প্রতিষ্ঠাতা ড. মোয়াজ্জেম হোসেন।

    সাবেক জেলা শিক্ষা অফিসার একেএম শাহজাহানের সভাপতিত্বে ও প্রভাষক মোহাম্মদ শামীম মৃধার সঞ্চালনায় সরকার আবুল কালামকে নরসিংদীর একমাত্র শ্রেষ্ঠ লেখক হিসেবে উল্লেখ করে আরও বক্তব্য রাখেন শিবপুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয় এর সাবেক প্রধান শিক্ষক মো. তোফাজ্জল হোসেন, মাছিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হারিস রিকাবদার কালা মিয়া, নরসিংদী বিজ্ঞান কলেজ এর প্রভাষক নাজমুল আলম সোহাগ, শিবপুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর উদ্দিন মো. আলমগীর ও সাংবাদিক নূরুল ইসলাম নূরচান প্রমুখ।

    পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যমে সভার কাজ শুরু হবার পর প্রয়াত সরকার আবুল কালামের জীবন ও কর্মের বিভিন্ন দিক তুলে ধরে একটি প্রবন্ধ উপস্থাপন করেন ও সভায় স্বাগত বক্তব্য রাখেন সাবেক উপজেলা শিক্ষা অফিসার ও দৈনিক নরসিংদীর নবকণ্ঠ এর উপদেষ্টা নূরুদ্দীন দরজী। তিনি এই আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের মূল উদ্যোক্তা হিসেবে একটি চমৎকার অনুষ্ঠান শিবপুরবাসীকে উপহার দিয়েছেন।

    অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সরকারি শহীদ আসাদ কলেজের অর্থনীতি বিভাগের প্রভাষক মো. শামীম মৃধা। আলোচনা সভায় শিবপুরের বিভিন্ন শ্রেণি পেশার ব্যক্তিবর্গ, শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

    উল্লেখ্য, সরকার আবুল কালাম নরসিংদী জেলার বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরে ৩৫টির বেশি ব‌ই লিখেেছেন। তিনি সব্যসাচী লেখক। তিনি লিখেছেন নাটক, উপন্যাস, ইতিহাস ও নানা আঙিকে লেখা। তিনি নরসিংদীর চিন্তা করেই জীবন কাটিয়ে দিয়েছেন। তার লেখা ব‌ইগুলো হচ্ছ নাটক-বর্ণমালা, উপন্যাস-অশ্রুভেজা, নরসিংদীর শহীদ মুক্তিযোদ্ধা, নরসিংদীর শহীদ বুদ্ধিজীবী, পাঁচ খন্ড কিংবদন্তীর নরসিংদী, নরসিংদীর ইতিহাস,মহেশ্বরদীর ইতিহাস,নরসিংদীর গুনীজন, নরসিংদীর জেলায় ইসলাম সহ অনেক ব‌ই।

    এ প্রথিতযশা লেখক বিগত ৩০ আগস্ট ২০২১ পরপারে চলে গিয়েছেন। রেখে গেছেন নরসিংদীবাসীর জন্য অনেক তথ্য উপাত্ত। বক্তাগণ সরকার আবুল কালমের লেখা ব‌ইগুলো পড়ার জন্য পরামর্শ দেন। সবশেষ মরহুম আবুল কালামের বিদেহি আত্মার শান্তি কামনা করে দোয়া করার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়।

    বাংলাদেশ সময়: ১১:০৩ অপরাহ্ণ | শনিবার, ২৩ অক্টোবর ২০২১

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ