• শিরোনাম

    মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সকল শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন, ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম 

    অনলাইন ডেস্ক | বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২২ | পড়া হয়েছে 32 বার

    মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সকল শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন, ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম 
    apps
    এস,এম মনির হোসেন (সোনারগাঁও, নারায়ণগঞ্জ) :
    নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা আওয়ামীলীগের যুগ্ন-আহবায়ক ও পিরোজপুর ইউনিয়নের সু-যোগ্য চেয়ারম্যান আলহাজ্ব ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সকল শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন। তিনি  বলেন, একুশে ফেব্রুয়ারি বাংলাদেশ সহ পশ্চিমবঙ্গ তথা সমস্ত বাংলা ভাষা ব্যবহারকারী জনগণের গৌরবোজ্জ্বল একটি দিন। এটি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবেও সুপরিচিত। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন হিসেবে চিহ্নিত হয়ে আছে।
    ১৯৫২ সালের এই দিনে ৮ই ফাল্গুন, ১৩৫৮, বৃহস্পতিবার বাংলাকে পূর্ব পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে অনেক তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, সালাম, বরকতসহ অনেকেই। তাই এ দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে। ৫ই আগষ্ট, ২০১০ খ্রিষ্টাব্দে জাতিসংঘ কর্তৃক গৃহীত সিদ্ধান্ত মোতাবেক প্রতিবছর একুশে ফেব্রুয়ারি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়।
    ১৯৯৯ খ্রিষ্টাব্দের ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে প্রস্তাব উত্থাপন করা হয় ও এতে ১৮৮টি দেশ সমর্থন জানালে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশসমূহে যথাযথ মর্যাদায় পালিত হয়ে আসছে। তাই এই দিনটিকে শ্রদ্ধার সাথে পালন করতে দেশবাসীসহ সকল ছাত্র-ছাত্রীদের প্রতি আহবান জানান।

    বাংলাদেশ সময়: ১:৩৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারি ২০২২

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ