• শিরোনাম

    ভূমিকম্প পরবর্তী প্রস্তুতি নিতে ভারত-নেপালের ওয়েবসাইট চালু

    অনলাইন ডেস্ক | বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০ | পড়া হয়েছে 188 বার

    apps

    নবকন্ঠ ডেস্ক: ভূমিকম্প-পরবর্তী প্রস্তুতি গ্রহণের জন্য ভারত ও নেপাল যৌথ উদ্যোগে একটি ওয়েবসাইট চালু করেছে।

    মঙ্গলবার নেপালে ভারতের রাষ্ট্রদূত বিনয় এম কাওয়াত্রা এবং নেপালের জাতীয় রিকনস্ট্রাকশন কর্তৃপক্ষের (এনআরএ) প্রধান নির্বাহী সুশীল গাইওয়ালি যৌথভাবে ওয়েবসাইটটি চালু করেন।

    ভারতীয় দূতাবাস এক টুইট বার্তায় খবরটি জানিয়ে লিখেছে, নেপালের শিক্ষা খাতের সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (সিবিআরআই) প্রকল্পের আওতায় ভূমিকম্প পরবর্তী প্রস্তুতি নিতে রাষ্ট্রদূত কাওয়াত্রা ও এনআরএ’র সিইও সুশীল গাইওয়ালি যৌথভাবে আজ (মঙ্গলবার) এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ওয়েবসাইট উন্মোচন করেছেন।

    ২০১৫ সালের নেপালে যে ভয়াবহ ভূমিকম্প হয় তাতে প্রায় ১০ হাজার মানুষের প্রাণহানি হয়। আহত হয় হাজারো মানুষ এবং প্রায় ৫ লাখ মানুষ গৃহহীন হয়। ওই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশটির গোর্খা, সিন্ধুপালচৌক এবং দোলখা অঞ্চল। ওই সময় কয়েকশ’ পরিবার খোলা আকাশের নিচে বা অস্থায়ীভাবে নির্মিত আশ্রয়কেন্দ্রে থাকতে বাধ্য হয়েছিল।

    ভূমিকম্পের পর ক্ষয়ক্ষতি কাটিয়ে ঘুরে দাঁড়াতে সহায়তার অংশ হিসেবে ভারত সরকার দেশটিকে মঞ্জুরি ও ঋণ হিসেবে ১০০ কোটি ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। এর মধ্যে আবাসন খাতে পুনর্গঠনের জন্য প্রায় ১৫ কোটি ডলার বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া মঞ্জুরি হিসেবে ১০ কোটি মার্কিন ডলার এবং ঋণ হিসেবে ৫ কোটি ডলার দেওয়া হয়েছে। সূত্র: এএনআই

    বাংলাদেশ সময়: ৪:১৬ অপরাহ্ণ | বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

    dainikbanglarnabokantha.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ